Recent Tube

রাসূলুল্লাহ( ﷺ ) ‏ও সাহাবীদের আড্ডার আসর। শহীদুল ‎বিন ‎রশীদ। ‎

  রাসূলুল্লাহ( ﷺ ) ও সাহাবীদের আড্ডার আসর,


  কখনো কি ভেবে দেখেছি, রাসূলুল্লাহ( ﷺ ) এবং তাঁর সাহাবীদের আড্ডার আসর কিংবা মজলিস কতোটা চমকপ্রদ কথার ফুল ঝুড়িতে ভরপুর থাকতো?

  সাহাবীগন এতোটা সাবলিল ভাবে আল্লাহর রাসুল( ﷺ ) এর সাথে মিশতে পারতেন যে, হাদিসে তো এসেছে, আল্লাহর রাসুল( ﷺ ) এর হাতের আংগুল ধরে কেউ টেনে নিয়ে যেতে চাইলেই তা পারতেন। 

আচ্ছা, আমরাও তো বন্ধুরা আড্ডা দেই, কিন্তু আমাদের আড্ডার বিষয়ে চেলসির হার-জিত, অমুক ছবির ডায়লগ, বন্ধুদের সাথে উদ্দেশ্যহীন দুষ্টুমিই জুড়ে থাকে।

অথচ, কেমন ছিল আল্লাহর রাসুল( ﷺ ) এবং তাঁর সাথীদের (সাহাবী) সম্পর্ক?? 

আল্লাহর শারীয়াহ গত হুকুম ব্যতিত মানবীয় দিক থেকে ও তাঁদের মাঝে অনেক কথোপকথন সম্পাদিত হতো, যেখানে প্রত্যেকে তাঁদের পছন্দনীয়/অপছন্দনীয় বিষয় গুলো নিয়ে আলোচনা করতেন।

চলুন, আজ আপনাদের নিয়ে যাচ্ছি রূপকথার এমন এক মজলিসে; যেখানে আল্লাহর রাসুল ( ﷺ ) এবং তাঁর সাহাবীগন স্বর্গীয় আলোচনায় মশগুল...

একদিন আল্লাহর রাসুল( ﷺ ) তাঁর সাহাবীদের নিয়ে একটি মজলিসে অবস্থান করছিলেন। তিনি (ﷺ)সাহাবীদের লক্ষ্য করে বললেন, "এই দুনিয়ার তিনটি জিনিস আমার খুব পছন্দেরঃ সুগন্ধী, স্বামীর আনুগত্যকারী নারী, এবং সালাত-যা আমার চক্ষু প্রশান্ত করে"।

(একথা শুনে- সাহাবিদের মধ্য হতে) 
আবু বকর (রা) বললেন, "একদম সত্য বলেছেন" এবং আমিও অন্তরে তিনটি পছন্দনীয় বিষয় লালন করিঃ

আপনার চেহারার দিকে তাকিয়ে থাকা, আমার সমস্ত সম্পদ আপনার জন্য উৎসর্গ করা, এবং আমার কন্যা আপনার স্ত্রী! (এটাই আমার ভালো লাগা)"

(একথা শুনে- সাহাবীদের মধ্য হতে)
উমার (রা) বললেন, "একদম সত্য বলেছেন" এবং আমিও তিনটি বিষয় খুব ভালোবাসিঃ সৎ কাজের আদেশ দেয়া, অসৎ কাজের নিষেধ করা, ও ছেড়া-জীর্ন-পুরনো জামা পরিধান করা"।

(একথা শুনে- সাহাবীদের মধ্য হতে) 
উসমান (রা) বললেন, "একদম সত্য বলেছেন" এবং আমিও তিনটি বিষয় খুব ভালোবাসিঃ ক্ষুধার্তকে অন্ন দান করা, বস্ত্রহীনকে বস্ত্রদান করা, কোর'আন তিলাওয়াতে প্রশান্ত হওয়া"

(একথা শুনে- সাহাবীদের মধ্য হতে)
আলী (রা) বললেন, "একদম সত্য বলেছেন" এবং আমিও আমার পছন্দের তিনটি বিষয় ব্যক্ত করতে চাইঃ অতিথি আপ্যায়ন করা, তীব্র গরমের সময়ে দিনে সাওম পালন করা, শত্রুকে তরবারী দিয়ে আঘাত করা(জিহাদ করা)"।

সাহাবীগন যখন আলোচনা করছিলেন, ঠিক এ সময় জীব্রাঈল(আ) সাহাবীদের মজলিসে রাসুলুল্লাহ ( ﷺ ) এর সম্মুক্ষে উপস্থিত হলেন। তিনি বললেন,
"আপনার উপর শান্তি বর্ষিত হোক।

আল্লাহ তা'য়ালা আপনাদের কথাবার্তা শুনে আমাকে পাঠিয়েছেন, যদি আমি দুনিয়াবাসী হতাম তবে আমি যা পছন্দ করতাম তা যেনো শুনাতে আপনি আমাকে আদেশ করেন"। 

আল্লাহর রাসুল (সা) বললেন, "তবে হে জীব্রাঈল আপনি যদি দুনিয়াবাসী হতেন তবে কি পছন্দ করতেন?" 

জীব্রাঈল (আ) বললেন, "যদি আমি মানুষ হতাম তবে আমি পছন্দ করতাম- গোমরাহীদের হিদায়াতের পথে আনতে, তাদের ভালোবাসতে ; যারা দারিদ্রতার মাঝেও আল্লাহর স্বরণে গাফেল হয় না, এবং প্রকৃত মিসকীনদের সাহায্য করতে (যারা লজ্জায় হাত পাতে না)"।

এরপর তিনি বললেন, "এবং আল্লাহ সুবহানাহুতা'য়ালাও তাঁর বান্দার তিনটি গুন সবচেয়ে পছন্দ করেনঃ যদি বান্দা দ্বীনের উপর অটল থাকতে সর্বোচ্চ চেষ্টা করে, আল্লাহর জন্য দু'ফোটা ( চোখের জল ফেলা এবং রক্ত দিয়ে শহীদ হওয়া) বিসর্জন দেয়, এবং বান্দাকে যখন দুঃখ, কষ্ট, দারিদ্রতার মাঝে নিমজ্জিত রাখা হয় তখন যদি সে সবর করে"।

আহা! সাহাবীদের মজলিসে ফেরেশতারাও অংশগ্রহন করতেন। তবে তাঁদের সেই পছন্দনীয় আমল কিংবা বিষয়গুলোকে আমরাও যদি পছন্দনীয় করতে পারি, হয়তো স্বপ্নের আল-জান্নাতুল ফেরদাউসের মজলিসে আল্লাহ আমাদের কবুল করবেন, ইন শা আল্লাহ।

সুত্রঃ সহীহ বুখারীর বিখ্যাত ব্যাখ্যাকার হাফিজ ইবনে হাজার ইবন আসক্বালানী (রহ) রচিত - 'আল ইসতি'দাদ লিয়াওমিল মা'আদ' তথা-'পরকালের সম্বল' বইয়ের ৩য় অনুচ্ছেদ হতে নেয়া। এছাড়াও হাদিসটি তিরমিজী সহ আরো অনেক মুল্যবান হাদিস গ্রন্থে স্থান পেয়েছে।

(লেখাটি আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ মনে হওয়ায় কপি করেছি। লেখকের নাম জানি না। )
----------------------------------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ, ইসলামিক  আর্টিকেল লেখক, ও বিশ্লেষক।    

Post a Comment

0 Comments