Recent Tube

হেফাজতের কাছে প্রত্যাশা,শুভকামনা হেফাজত ; --কুতুব শাহ।


হেফাজতের কাছে প্রত্যাশা। 

হেফাজত ইসলামের নতুন নেতৃত্ব নিয়ে কেউ উচ্ছ্বসিত কেউ রাগান্বিত। কারো মুখে হাসি কারো মুখ মলিন। সব কিছুই স্বাভাবিক। একবার কি ভেবেছেন এই কাজ কত চ্যালেঞ্জিং ছিল? কত কঠিন ছিল? ২০১৩ সালে হেফাজতের স্পষ্ট বিরোধীরা চিহ্নিত চেনাজানা একটা নির্দিষ্ট প্রতিপক্ষ ছিল। কিন্তু ২০২০ সালের হেফাজত আপন পক্ষের মাঝে বিপক্ষ তৈরী হয়েছে। একই ঘরানার একই মাঠের একই আক্বীদা বিশ্বাসীদের মধ্যে দ্রোহের কালো থাবা পড়েছে! তাই এই কাজ আগের চেয়ে কঠিন, চ্যালেঞ্জিং। কিন্তু বর্তমান নেতৃবৃন্দ খুব সাহসীকতার সাথে এই চ্যালেঞ্জ মোকাবিলা করে দৃঢ়ভাবে দাঁড়িয়েছে। এই জন্য সমালোচনা নয় বরং উৎসাহ, প্রেরণা, স্যালুট, সাব্বাস কাম্য।
..
হেফাজতের কাছে কি প্রত্যাশিত? 

✍️ হেফাজতের খুঁটির গোড়ায় আছে শহীদের পবিত্র রক্ত। তাই এর ভিত্তি খুব মজবুত। যারা নিজদের রক্ত দিয়ে এই সংগঠনের ভিত গড়েছে তাদের পরিচয় ভবিষ্যতের জন্য প্রেরণা। তাই শহীদদের লিস্ট তৈরী করা দরকার। না হয়, ইতিহাসের অপর পৃষ্ঠা লেখা হবে ৫ই মে' মানে কাঁচা গাছ কাটা, অগ্নিসংযোগ, বই কিতাব পোড়ানোর সন্ত্রাসী কার্যক্রম। তাই শহীদদের তালিকা পরিচয়ের সাথে সঠিক ইতিহাস লেখা খুব জরুরী। আমাদের খাতায় যারা "শহীদ" প্রতিপক্ষের খাতায় তারা মৌলাবাদী, সন্ত্রাসী।

✍️ নতুন কমিটিতে ত্রান কার্যক্রম বিষয়ক দায়িত্বশীল নির্বাচন করা হয়েছে তা অত্যন্ত চমৎকার সিদ্বান্ত। এর আলোকে শহীদ পরিবারকে আর্থিক সহায়তা এবং জীবিতদের মধ্যে যারা অসুস্থ গরীব তাদেরকে প্রয়োজনীয় অনুদান অত্যন্ত যৌক্তিক আর মানবিক। এই পদক্ষেপ আগে নেয়া জরুরী ছিল এখনো সময় আছে। বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করার জোর দাবী জানাচ্ছি।

✍️ হেফাজত ইসলামের মূল পরিচয় আর বৈশিষ্ট্য হল, অরাজনৈতিক সংগঠন। এই বৈশিষ্ট্য ধরে রাখতে কোন রাজনৈতিক দল থেকে সুবিধা নেয়া বা সুবিধা দেয়া দুটো থেকে নিজদের দূরে রাখতে হবে। তখন হেফাজত হয়ে উঠবে সবার। কোন রাজনৈতিক দলের প্রতি বিশেষ বন্ধুত্ব বা শত্রুতা কোনটাই যেন সাংগঠনিক ভাবে দেখানো না হয়। 

✍️ আগামীতে নেতৃত্ব নির্বাচনের জন্য নির্দিষ্ট নীতিমালা নির্ধারণ করা দরকার। নেতৃত্ব নির্বাচনের নীতিমালা না থাকলে ভবিষ্যতে ভাঙ্গন সুনিশ্চিত। নেতৃত্ব নির্বাচনের ক্ষেত্রে জামায়াতের মডেল ব্যাবহার করা যায় কিনা বিবেচনা করতে পারেন। কারণ, জামায়াতের নেতৃত্ব নির্বাচনে পারিবারতন্ত্রের যেমন সুযোগ নাই তেমনি কে কত বড় পরিচয়ধারী তাও গনায় ধরা হয়না। সাংগঠনিক মানে উত্তীর্ণ হলে একজন ডাক্তার, প্রফেসরও আমীর হতে পারে আর তা নিয়ে কেউ বাড়াবাড়িও করে না। হাবশী গোলামকেও আমীর বানানো হলে তার আনুগত্য মেনে নেয়ার ফর্মূলাই যথাযথ। আমি যাস্ট সেম্পল উল্লেখ করলাম তবে নেতৃত্ব নির্বাচনের জন্য নীতিমালা দরকার আর তা হেফাজতের বর্তমান নেতৃত্বই নিজস্ব বিবেচনায় নির্ধারণ করবে।

✍️ হেফাজত কিংবা যেকোন ইসলামীদলকে সাম্প্রদায়িক শক্তি হিসাবে অপবাদ দেয়া হয়। তাই সংখ্যালঘু সম্প্রদায়ের সাথে নিয়মিত বৈঠক, তাদের মৌলিক অধিকারের ব্যাপারে সমর্থন এবং নির্যাতিত হলে তাদের পাশে দাঁড়ানোর কর্মসূচী দরকার। যাতে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার সাথে অপ-প্রচারের বিরুদ্ধে তথ্যভিত্তিক জবাবও দেয়া যায়।

✍️ হেফাজত গঠনের মূলে ছিল নাস্তিক,ধর্মবিদ্বেষীদের সর্বপ্রকার ষড়যন্ত্রের বিরুদ্ধে। সেটা শুধু বিরাট বিক্ষোভ সমাবেশে সীমাবদ্ধ রাখার সুযোগ নাই। প্রজন্মকে নাস্তিক্যবাদরে কালো থাবা থেকে বাঁচাতে নাস্তিকদের যত টাইপের প্ল্যাটফর্ম, প্রকাশনা আছে ঠিক এর বিপরীতে প্ল্যাটফর্ম তৈরী করতে হবে। এর জন্য নির্দিষ্ট গবেষণা দরকার, স্কলার দরকার, মিডিয়া প্রতিষ্ঠা দরকার, লেখালেখি, প্রকাশনা দরকার। তাই আলাদা গবেষণা সেক্টর প্রতিষ্ঠার দাবী জানাচ্ছি।

✍️ হেফাজতের হেড অফিস বলতে হাটহাজারী মাদ্রাসাকে বুঝে সবাই। কোন নির্দিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান এত বড় একটা সংগঠনের কার্যক্রমের কেন্দ্র হিসাবে যৌক্তি মনে হয়না। তাই সুবিধামত জায়গায় হেফাজতের নির্দিষ্ট হেডকোয়ার্টার, অফিস নির্মান দরকার। আশাকরি সেটা বিবেচনা রাখবেন।

আমার ফ্রেন্ডলিস্টে গত সম্মেলনে কেন্দ্রীয় দায়িত্বশীলদের মধ্যে আছেন মুহতরম শায়খ Mufti Sakhawat Hossain Razi সাহেব। শায়খের মাধ্যমে আমার প্রত্যাশা মতামত পৌঁছাতে চাই। আর ফ্রেন্ডলিস্টে যারা হেফাজতের শুভাকাঙ্ক্ষী, ফ্যান আছেন তারাও আমার প্রত্যাশা তুলে ধরতে পারেন আপনার মতামত দিতে পারেন। শুভকামনা ❤️
---------------------------------------------------------------
,লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments