Recent Tube

এক মধুর প্রতিশোধের গল্প- (টাইন নদীর ওপার থেকে;) জিয়াউল হক।

 
           
    এক মধুর প্রতিশোধের গল্প-
  
  মধ্যপ্রাচ্যে ও ই্ংল্যান্ডে বিভিন্ন সময় চাকুরিকালীন সময়ে ভারতীয়, ফিলিপিনো, জিম্বাবুই, কানাডিয়ান, ইংলিশ, গ্রিক, স্কটিশ, ঘানা, নাইজেরিয়'সহ নানা দেশের অমুসলিম সহকর্মী বা অধিনস্থরা নানাভাবে ইসলাম ও মুসলমানদের সমসাময়ীক বিভিন্ন ইস্যু নিয়ে আমার সাথে আলাপ জুড়ে দিতো, কখনও বা বিতর্ক করতো গায়ে পড়েই। ইসলাম সন্মন্ধ্যে আমার জ্ঞান কম হলেও কোন ক্ষেত্রেই  কখনোই সে সবের যৌক্তিক জবাব দেয়ার কোন সুযোগই হাতছাড়া করিনি পারতোপক্ষে। 

   দীর্ঘ কয়েক বসর সে রকম আলাপচারিতার ফলশ্রুতিতে এক কানাডীয় ইংরেজ নারী বেশ কয়েকবসর পরে ইসলাম গ্রহণ করেছেন।  এরকম বেশ কয়েকজন অমুসলিমের সাথে আমার যুক্তিতর্ক ও বিতর্কের ঘটনাপ্রবাহ ও তাদের প্রতিক্রিয়া এবং পরিশেষে ইসলাম গ্রহণের ঘটনা এবং আমার দীর্ঘ প্রবাস জীবনে ইউরোপীয় সমাজের ভেতর থেকেই কিভাবে সমাজটা ইসলামের অনুকুলে বদলে যাচ্ছে, তারই বাস্তব উপাখ্যান হলো এই বইয়ের বিষয়বস্তু।  

   বইটা দীর্ঘদিন বাজারে ছিল না। বর্ধিত ও পরিমার্জিত আকারে আবার নতুন করে প্রকাশ হলো বাংলাদেশে। আলহামদুলিল্লাহ। আশা করি বর্তমান বিশ্ব ও ইসলামের সাথে চলমান দ্বান্দিক সংঘাতের মধ্যে এই বই আপনার চোখে এক চমক হিসেবে দেখা দেবে বলেই আমার বিশ্বাস। 
 
    একটা সময়ে (১৯৮০) কেবলমাত্র মুখে দাঁড়ি থাকার কারণে এক বন্ধুকে অপমান করে হেনস্থা করেছিলাম, তাকে দাঁড়ি কাটতে বাধ্য করে নিজ বীরত্বের প্রমাণ দিয়েছিলাম। সেই থেকে বিগত চারটি দশকেরও বেশি সময় ধরে আল্লাহর সেই বান্দাহ আমার সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু। 

    আমার দ্বারা অপমানিত ও নিগৃহিত হয়ে তিনি সেদিন হেসেছিলেন। প্রতিশোধ নিতে আমাকে বই পড়ার নেশা ধরিয়ে দিয়েছেন।তার সেই মধুর প্রতিশোধ আমাকে জীবন ও সমাজের প্রতি দৃষ্টিভংগীটাই বদলাতে বাধ্য করেছে চীরদিনের জন্য। তিনি সেদিন এই অদ্ভূত প্রতিশোধ নিয়েছিলেন বলে তার কাছে আজও কৃতজ্ঞ। আজ সেই আমিই ইসলামের পক্ষে দু'চারটা কথা লিখি বা লিখার চেষ্টা করি। 

    দীর্ঘ বিয়াল্লিশ বসর পরে সেই বন্ধুকেই বইটা উৎসর্গ করে সেদিনের সেই পাপের কিছুটা প্রায়াশ্চিত করলাম।  যদি আল্লাহ কবুল করেন, এই আশায়।
--------------------------------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা গীতিকার ও বিশ্লেষক। 

Post a Comment

0 Comments