Recent Tube

সিরাত কেন ও কিভাবে পড়ব? নুরুল আহাদ।

সিরাত কেন ও কিভাবে পড়ব?

 সীরাত হল সুন্নতের ব্যাখ্যা, আর সুন্নত হল সিরাতের ব্যাখ্যা। কিভাবে?
আরবী ভাষায় সীরাতের বহুবচন হল ‘সিয়ার’। এর শাব্দিক অর্থ হল, জীবন পরিচালনার ধরণ, পথ, তদবীর এবং প্রশাসন, আচার-আচরণ।

সিরাতের শাব্দিক অর্থঃ 

 পবিত্র কোরআনে কারীমের এক স্থানে হযরত মুসা (আঃ) এর মুজিযার লাঠির সাপে পরিণত হওয়ার ঘটনাকে বুঝানোর সময় এটি ব্যবহার করা হয়েছে। সূরা ত্বহায় বলা হয়েছে,
قَالَ أَلْقِهَا يَا مُوسَىٰ  فَأَلْقَاهَا فَإِذَا هِيَ حَيَّةٌ تَسْعَى قَالَ خُذْهَا وَلَا تَخَفْ ۖ سَنُعِيدُهَا سِيرَتَهَا الْأُولَىٰ
অর্থাৎঃ বললেন, “একে ছুঁড়ে দাও হে মূসা”! সে ছূঁড়ে দিল এবং অকস্মাত সেটা হয়ে গেলো একটা সাপ, যা দৌড়াচ্ছিল৷  বললেন, ধরে ফেলো ওটা এবং ভয় করো না, আমি ওকে আবার ঠিক তেমনটিই করে দেবা যেমনটি সে আগে ছিল৷

ۖ سَنُعِيدُهَا سِيرَتَهَا الْأُولَىٰ অর্থাৎ ‘অচিরেই আমি সেটাকে তার পূর্বের অবস্থায় ফিরিয়ে আনব’ এই আয়াতে বর্ণিত   سِيرَة   শব্দটিকে ‘ অবস্থা, শাকলুন, পরিস্থিতি, কাজের পন্থা ’ অর্থে ব্যবহার করা
হয়েছে।

হাদীস শাস্রেও; তদবীর এবং আচরণের ধরণ’ অর্থে ব্যবহৃত হয়েছে। যেমন, হিজরতের ষষ্ঠ বছরে রাসূলে আকরাম (সঃ) দুমাতুল জান্দালে আব্দুর রহমান ইবনে আওফকে সেনাপতি করে পাঠালে তাকে বলেন; এই আওফের ছেলে! ওই পতাকাকে নাও! তোমরা সকলেই আল্লাহর পথে বের হয়ে যাও এবং যারা আল্লাহর প্রতি বিশ্বাস রাখে না তাদের বিরুদ্ধে যুদ্ধ কর। একই সাথে তোমরা গনিমতের খেয়ানত করবেনা, কারোর চেহারায় আঘাত করবে না, ছোট শিশুদেরকে হত্যা করবে না। এটা আল্লাহ রাব্বুল আলামীনের চুক্তি (আহদ) এবং তোমাদের মধ্যে অবস্থানকারী রাসূলে আকরামের সিরাত/ কাজের পন্থা। (সীরাতে ইবনে হিশাম, চতুর্থ খণ্ড, ২৮১ পৃষ্ঠা)

সিরাতের পারিভাষিক অর্থঃ

 ‘ রাসূলে আকরাম (সঃ) এর জন্ম থেকে নিয়ে ওফাত পর্যন্ত তার জীবনের সকল ঘটনা, তার আখলাক, শামাইল এবং দালাইল, মুজিযাসমূহ এবং তার বংশ সম্পর্কিত জ্ঞানের নাম হল সীরাত’।

রাসূলে আকরাম (সঃ) এর জীবনের প্রতিটি ঘটনা এবং তার জীবনের সাথে সম্পর্কিত প্রতিটি বিষয়ই একজন মুসলমানের জন্য অতীব গুরুত্ত্বপূর্ণ। কেননা তিনি হলেন সবচেয়ে উত্তম উপমা, সবচেয়ে পূর্ণাংগ একটি উদাহরণ এবং সবচেয়ে সঠিক একজন রাহবার। মহান আল্লাহ রাব্বুল আলামীন অনেক আয়াতে রাসূলে আকরাম (সঃ) কে অনুকরণ, অনুসরণ এবং আনুগত্যের কথা বলেছেন এবং গুরুত্ত্ব বুঝিয়েছেন। তাকে পরিপূর্ণ ভাবে অনুকরণ এবং অনুসরণ করা ছাড়া যে ইসলামকে পরিপূর্ণ ভাবে মানা সম্ভব নয় এই ব্যপারে মহাগ্রন্থ আল-কোরআনে অনেক বেশী গুরুত্ত্বারোপ করা হয়েছে। রাসূলে আকরাম (সঃ) ও বলেছেন, আমি তোমাদের কাছে দুটি জিনিস রেখে যাচ্ছি। তোমরা যতদিন পর্যন্ত এই দুইটি জিনিসকে আঁকড়ে ধরে থাকবে ততদিন পর্যন্ত পথভ্রষ্ট হবে না। একটি হল আল্লাহর কিতাব, অপরটি হল সুন্নাহ।

এই জন্য আমাদের উচিত হল রাসূলে আকরাম (সঃ) এর বরকতময় জীবনকে বিস্তারিত ভাবে শেখা, বুঝা এবং উপলব্ধি করা।

আয়াত এবং হাদীসের আলোকে কেন রাসূলের সিরাতকে বিস্তারিত ভাবে জানা প্রয়োজন এটা আমি এখন আলোচনা করার চেষ্টা করব।

১। আল্লাহ রাব্বুল আলামিন নির্দেশ করেছেন বলেঃ

মহান আল্লা রাব্বুল আলামীন বলেছেন, আসলে তোমাদের জন্য আল্লাহর রসূলের মধ্যে ছিল একটি উত্তম আদর্শ। তিনি আরও বলেছেন, রসূল যা কিছু তোমাদের দেন তা গ্রহণ করো এবং যে জিনিস থেকে তিনি তোমাদের বিরত রাখেন তা থেকে বিরত থাকো৷

এই সকল কথা বলে মহান আল্লাহ রাব্বুল আলামিন আমাদেরকে তার বরকতময় জীবনের দিকে আমাদেরকে ধাবিত করেছেন। তার আখলাককে যে সমগ্র মানবতার জন্য অনুপম আদর্শ এটা যে সকল মানুষের গ্রহণ করা উচিত এই কথা মহান আল্লাহ রাব্বুল আলামিন আমাদেরকে বার বার বলেছেন। এই জন্য আমাদের উচিত হল তার বরকতময় জীবনকে সুন্দর ভাবে শিক্ষা করা, তার গৃহীত প্রতিটি পদক্ষেপ, তার বলা প্রতিটি কথা, চুপ থেকে স্বীকৃতিদান কৃত কর্মসমূহ আমাদের ভালোভাবে অনুধাবন এবং আত্মস্থ করা প্রয়োজন।

২। আমাদের রবকে আরও ভালোভাবে, আরও সঠিক এবং পূর্ণাংগভাবে চেনার জন্য এবং বুঝার জন্যঃ

মানুষ, মহান আল্লাহ রাব্বুল আলামীনকে তার আকলের মাধ্যমে চিনতে পারে, কিন্তু তাকে পরিপূর্ণ ভাবে চেনার জন্য ও জানার জন্য শুধুমাত্র আকলই যথেষ্ট নয়। তাকে ভালোভাবে চেনার জন্য সহিহ এবং পূর্ণাংগ জ্ঞানের প্রয়োজন। এই সকল জ্ঞানের বা তথ্যের মধ্যে সবচেয়ে সহিহ এবং পূর্ণাংগ জ্ঞান হল মহাগ্রন্থ আলকোরআন। কোরআনে বর্ণিত মহান আল্লাহর সিফাত সমূহ, আসমাউল হুসনা সমূহ এবং এই সকল বিষয়ের সাথে সম্পর্কিত বিষয় সমূহকে ভালোভাবে এবং পূর্ণাংগভাবে যিনি বুঝেছেন এমন একজনের মানুষকে বুঝানোর প্রয়োজন। যিনি মানুষকে কোরআনে বর্ণিত বিষয় সমূহ আল্লাহর রাব্বুল আলামীনের ইচ্ছা এবং আদেশ অনুযায়ী শিক্ষা দিবেন। আর এই দায়িত্ত্ব হল রাসূল (সঃ) এর। তিনি তার সমগ্র জীবন জুড়ে সঠিকভাবে তার এই দায়িত্ত্বকে পালন করেছেন।
এই জন্য আল্লাহকে পরিপূর্ণ ভাবে এবং সঠিকভাবে জানার জন্য রাসূল (সঃ) এর বরকতময় জীবনকে ভালোভাবে জানা প্রয়োজন। মহান আল্লাহ রাব্বুল আলামিনের সাথে  রাসূলে আকরাম (সঃ) এর সম্পর্কের উপর ভিত্তি করে আমাদের সাথে মহান আল্লাহর সম্পর্ক কেমন হওয়া উচিত এই বিষয়টি আমরা কেবল মাত্র তার জীবন থেকেই ভালোভাবে জানতে পারব।

৩। কোরআন কি বলেছে এবং কি বলতে চেয়েছে এটাকে ভালোভাবে বুঝার জন্যঃ

কোরআনের সর্বপ্রথম পাঠক হলেন রাসূলে আকরাম (সঃ)। কেননা কোরআন তার উপরেই নাযিল হয়েছে। পরবর্তীতে তিনি সমগ্র মানবতার প্রতি পৌঁছিয়ে দিয়েছেন এবং এই কোরআনকে কিভাবে নিজের জীবনে বাস্তবায়ন করতে হবে এই শিক্ষাও তিনি দিয়েছেন। এই জন্য তিনি কেবলমাত্র একজন প্রচারক নন, তিনি একই সাথে একজন ব্যাখাকারী, একই সাথে পরিশুদ্ধকারী এবং একই সাথে একজন শিক্ষাদান কারী।
এই জন্য রাসূলে আকরাম (সঃ) কোরআন পড়ার পদ্ধতি থেকে শুরু করে, এটাকে জীবনে কিভাবে বাস্তবায়ন করতে হবে, কোন অবস্থায় কোন ধরণের কাজ কোর্টে হবে এই ধরণের সকল বিষয়ের ব্যাখা তিনি করেছেন এবং নিজের জীবনে বাস্তবায়ন করে দেখিয়ে দিয়েছেন ।

৪। সীরাতের যিনি অধিকারী তার মূল্য এবং মানকে সঠিকভাবে বুঝার জন্যঃ

রাসূলে আকরাম (সঃ) এর বরকতময় জীবনে মূল্যমানকে কেবলমাত্র তার জীবনকে সঠিক ভাবে অধ্যয়ন করেই জানা সম্ভব অন্য কোনভাবে নয়। রাসূলে আকরাম (সঃ) এর নবুয়ত পূর্ব পাক পবিত্র ৪০ বছরের জীবন, এরপর ২৩ বছরের নবুয়তী জিন্দেগী এবং তার জীবনে ঘটে যাওয়া হাজার হাজার ঘটনা যতবেশী সঠিকভাবে বুঝা যাবে, আমাদের কাছে রাসূলের জীবন ততবেশী সুস্পষ্ট হয়ে উঠবে। আর একজন মুসলমানের জন্য এটি খুবই গুরুত্ত্বপূর্ণ একটি বিষয়। সে যে রাসূলে উপর ঈমান এনেছে সে তার সেই রাসূলকে যত ভালোভাবে চিনতে পারবে তার প্রতি তার ভালোবাসা ততবেশী বৃদ্ধি পাবে।

পাশ্চাত্যের গবেষকরাও যখন নিরপেক্ষ মন ও মানসিকতা নিয়ে আমাদের রাসূল (সঃ) কে গবেষণা করে তারাও তার প্রতি মুগ্ধ হয়ে যায়। তাহলে একজন মুসলমানগণ তার ঈমান আনীত রাসূলকে ভালোভাবে চিনতে পারবে সে কি মুগ্ধ না হয়ে পারবে? এই জন্য সীরাত, রাসূলে আকরাম (সঃ) এর বরকতময় জীবনকে সঠিক ভাবে জানা এবং বুঝার জন্য গুরুত্ত্বপূর্ণ একটি বিষয়।

৫। ইসলাম, ঈমান, ইহসান এবং ইখলাসের মূল্য এবং গুরুত্ত্ব জানার জন্যঃ

ইনসান তাসাউউরকে (কনসেপ্ট) গঠন করার জন্য এগুলো খুবই গুরুত্ত্বপূর্ণ পরিভাষা। এগুলার অর্থ যদি সঠিকভাবে বুঝা সম্ভব হয় তাহলে তাসাউউরও সঠিক হবে, আর যদি না হয় তাহলে তাসাউউরও ভুল হবে। রাসূলে আকরাম (সঃ) পরিভাষা সমূহকে সঠিকভাবে বুঝার জন্য অনেক বেশী গুরত্ত্বারোপ করেছেন এবং আরবী ভাষা ও সাহিত্যে অনেক পরিভাষার জন্ম দিয়েছেন। যেমন হাদীসে জিব্রাইল। ওই হাদিসের মাধ্যমে তিনি ইসলাম, ঈমান, ইহসানকে শিক্ষা দিয়েছেন। হাদিসে এই ধরণের অনেক উদাহরন আমরা দেখতে পাই। এই জন্য সীরাতকে সঠিক ভাবে শেখার অর্থ হল, ইসলামের পরিভাষা সমূহকে সঠিকভাবে শেখা।

৬। হাদীস, সুন্নত এবং ইতিহাসকে সঠিকভাবে বুঝার জন্যঃ

কোরআনকে সঠিকভাবে বুঝার জন্য যেমন সীরাতকে সঠিক বুঝা প্রয়োজন তেমনি ভাবে হাদীস এবং ইতিহাসকে বুঝার জন্যও সীরাতকে ভালোভাবে জানা প্রয়োজন। কারণ সীরাত হল সুন্নতের ব্যাখা, আর সুন্নত হল কোরআনের ব্যাখা। শানে নুযুল জানা। 

৭। আদর্শ একজন মানুষ হওয়ার জন্য এবং আদর্শ একজন মু’মিন হওয়ার পথ সমূহ জানার জন্যঃ

একজন আদর্শ মানুষ এবং আদর্শ একজন মু’মিন হওয়ার জন্য আল্লাহ যেকল বিষয়কে সামগ্রিকভাবে পালন করার নির্দেশ দিয়েছেন যে সকল বিষয়ের মধ্যকার সম্পর্ককে ছিন্ন না করা। এবং এই সকল সম্পর্ককে আল্লাহ যে পর্যায়ে চেয়েছেন সে পর্যায়ে উন্নীত করা প্রয়োজন। এই সকল সম্পর্ককে আমরা এইভাবে লিখতে পারিঃ

• মানুষের নিজের নফসের সাথে তার সম্পর্ক।
• মানুষের আল্লাহর সাথে সম্পর্ক।
• অন্য মানুষের সাথে সম্পর্ক।
• বিশ্বসৃষ্টি এবং দুনিয়ার সাথে মানুষের সম্পর্ক।

মানব সৃষ্টির সবচেয়ে কামিল (পরিপূর্ণ, পূর্ণাংগ) মানুষ হলেন মুহাম্মাদ (সঃ)। এই সকল সম্পর্ককে সবচেয়ে সুন্দর ভাবে মানুষের সামনে পেশ করেছেন তিনি। এই সকল উপমা সমূহ ভালোভাবে আত্মস্ত্ব করার জন্য তার জীবনকে খুব ভালোভাবে জানা প্রয়োজন। বিশেষ করে সিরাতের পৃষ্ঠাসমূহকে এই দৃষ্টি কোন থেকে দেখা প্রয়োজন।

৮। সকল সময়ে, সকল স্থানে এবং সকল ঘটনাকে সঠিকভাবে কেমনভাবে বিশ্লেষণ করতে হবে সেটা সঠিকভাবে জানার জন্যঃ

স্থান-কাল এবং পাত্র পরিবর্তন হয়ে গেলে এই অবস্থায় মানুষ কিভাবে কাজ করবে কোন পন্থা অবলম্বন করবে এই ব্যপারে সিধান্তহীতায় ভুগতে থাকে। কোথায় চুপ থাকতে হবে, কোথায় কথা বলতে হবে, কখন নরম হতে হবে, কখন কঠিন হতে হবে এই সকল বিষয়ে সিধান্ত নিতে পারে না। মানুষের জন্য সবচেয়ে কঠিন চ্যলেঞ্জ হল ‘সময়কে চেনা এবং সঠিক সময়ে সঠিক সিধান্ত নেওয়া। আমাদের রাসূলে আকরাম (সঃ) এই সকল বিষয়ের সবচেয়ে উত্তম উপমা। সিরাত গ্রন্থ সমূহে ছড়িয়ে ছিটিয়ে থাকা শত শত তথ্য এবং উপমা আমাদেরকে এই বিষয় সম্পর্কে সবচেয়ে সঠিক দৃষ্টিভঙ্গী দিয়ে থাকে। এই জন্য এক দিক থেকে সীরাত মু’মিনের জন্য কৌশলগ্রহনের সবচেয়ে সেরা উৎস।

৯। রাসূলে আকরাম (সঃ) সত্যিকার ভাবে ভালোবাসার জন্য এবং সত্যিকার ভাবে অনুসরণ করার জন্যঃ

রাসূলে আকরাম (সঃ) কে ভালোবাসা একজন মুসলমানের জন্য কেবল আবেগের কিংবা জজবার একটি বিষয় নয়। এটি একই সাথে ঈমানী একটি বিষয়। কেননা আল্লাহ রাব্বুল আলামিন রাসূলকে ভালোবাসা এবং তার অনুসরণ করাকে পরিপূর্ণ ভাবে ঈমানদ্বার হওয়ার জন্য একটি শর্ত হিসেবে গণ্য করেছেন। রাসূলে আকরাম (সঃ) ও এই বিষয়টিকে নিজের ভাষায় বর্ণনা করেছেন। তার প্রতি সত্যিকার ভালোবাসা পোষণ করতে হলে তাকে সত্যিকার অর্থে চিনতে হবে। একটি কথা আছে ‘ যতবেশী ভালোভাবে চিনতে পারবে, ততবেশী ভালোবাসা জন্মাবে’। আর কাউকে চেনার সবচেয়ে উত্তম মাধ্যম হল তার জীবনীকে ভালোভাবে জানা। এখন আসা যাক আমরা তাকে কিভাবে ভালোবাসব?

• কোনকিছুকেই তার মত ভালো না বেসে।

• জীবনের সকল ক্ষেত্রে কোন ধরণের দ্বিধাদ্বন্দে না ভোগে তাকে রাহবার হিসেবে গ্রহণ করে।

• তার দেওয়ার হুকুম আহকাম সমূহকে জীবনে পরিপূর্ণ ভাবে বাস্তবায়ন করে।

• শুধুমাত্র আকল দ্বারা নয়, একই সাথে আকল এবং অন্তর দিয়ে বিশেষ করে অন্তর দিয়ে ভালোবেসে।

• তার সাথে জীবন্ত একটি সম্পর্ক স্থাপন করার মাধ্যমে।

• সকল ব্যপারে তার দেখানো পথে কাজ করে।

১০। রাসূলে আকরাম (সঃ) এর মত শিক্ষা গ্রহণ করার জন্য এবং তার মত করে শিক্ষা দেওয়ার জন্যঃ

রাসূল (সঃ) বলেছেন " أدَّبني ربي فأحسن تأديبي " অর্থাৎঃ আমার রব আমাকে শিক্ষা দিয়েছেন তিনি কত সুন্দর করেই না আমাকে শিক্ষা দিয়েছেন।

রাসূলে আকরাম (সঃ) কে মহান আল্লাহ রাব্বুল আলামিন নিজে শিক্ষা দান করেছেন। ওহী পাঠানোর আগ পর্যন্ত তিনি তাকে বিশেষ ভাবে গড়ে তুলেছেন এবং নবী বলে ঘোষনা করার পর তার প্রেরিত আয়াত দিয়ে তাকে সেই আলোকে গড়ে তুলেছেন। এই জন্য রাসূলের পবিত্র জীবন হল ‘কোরআনকে কিভাবে প্রতিষ্ঠা করব?’ এই প্রশ্নের একটি জবাব। সিরাতের মাধ্যমে যদি আমরা এই বিষয়টিকে ভালোভাবে বুঝতে পারি তাহলে আমরা আমাদের নিজেরদেরকে গড়ে তুলতে পারব এবং আমাদের অধিনস্তদেরকেও কোরআনের শিক্ষার আলোকে গড়ে তুলতে পারব।

১১। নববী পন্থার পদ্ধতি এবং প্রয়োজনীয়তা সম্পর্কে জানার জন্যঃ

‘আমর বিল মা’রুফ ওয়াল নাহী আনিল মুনকার’ (সৎকাজের আদেশ এবং অসৎকাজের নিষেধ)  কোরআন ও হাদীস কতৃক অর্পিত দায়িত্ত্ব সমূহের মধ্যে সবচেয়ে গুরুত্ত্বপূর্ণ দায়িত্ত্ব। এই দায়িত্ত্বকে পালন করার সময় রাসূলে আকরাম (সঃ) এর পন্থাকে অনুসরণ করা প্রয়োজন। কেননা কেবলমাত্র সোজা স্কেল দিয়েই সোজা দাগ টানা সম্ভব। বাঁকা স্কেল দিয়ে নয়। হযরত আলী (রাঃ) বলেছেন, হক্বকে বুঝা যেমন গুরত্ত্বপূর্ণ, হক্বের পথে থাকাটাও তেমন গুরত্ত্বপূর্ণ। এই জন্য হক্বের পথে চলার জন্য এবং হক্বকে বুঝার জন্য সিরাতের শিক্ষার্থী হতে হবে। সিরাতের শিক্ষার্থী হওয়া ছাড়া কোন কিছুই করা সম্ভব নয়। সীরাত আল্লাহর পথকে দেখানোর পাশাপাশি, এই পথে কিভাবে চলতে হবে সেটাও দেখিয়ে দিবে। কোথা থেকে কিভাবে শুরু করতে হবে এবং কোথায় গিয়ে থামতে হবে অর্থাৎ সকল পথ এবং পন্থা সীরাতই আমাদেরকে দেখিয়ে দিবে।

মুলঃ উস্তাজ মুহাম্মাদ আমীন ইলদিরিম, অনুবাদঃ বুরহান উদ্দিন

Post a Comment

0 Comments