Recent Tube

দ্বীনি প্রশ্নোত্তর।




প্রশ্নঃ মহিলারা কি কবর জিয়ারত করতে পারবে?


মহিলাদের কবর যিয়ারত করা কি সম্পূর্ণ নিষেধ?


"পরম করুণাময় অতি দয়ালু আল্লহর নামে"

 এই ব্যাপারে সহিহ আকিদা পোষনকারী বিশিষ্ট আলিমদের মধ্যেও যথেষ্ট ইখতিলাফ রয়েছে। এই ব্যাপারে সমস্ত আলিমদের ৩টা মত রয়েছে। 
যথাঃ-

★১ম পক্ষঃঃ মহিলাদের কবর যিয়ারত করা সম্পূর্ণ হারাম।

★২য় পক্ষঃঃ মহিলাদের ঘন ঘন কবর যিয়ারত করা হারাম তবে মাঝে মধ্যে করলে দূষণীয় নয়।

★৩য় পক্ষঃঃ মহিলাদের কবর যিয়ারত করা জায়েজ। নিষেধাজ্ঞার বিধান রহিত হয়ে গেছে।

আসুন এবার পক্ষে বিপক্ষের উল্লেখযোগ্য কয়েকটা  হাদিস নিয়ে সংক্ষিপ্ত পর্যালোচনা করি ইংশাআল্লহ।


★যারা সম্পূর্ণ হারাম বলে তাদের দলিল হলোঃ👇

গ্রন্থঃ সূনান তিরমিজী (ইফাঃ)
অধ্যায়ঃ ১০/ কাফন-দাফন (كتاب الجنائز عن رسول الله ﷺ)
হাদিস নম্বরঃ ১০৫৬

মহিলাদের জন্য কবর যিয়ারত করা মাকরূহ।

১০৫৬. কুতায়বা (রহঃ) ..... আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত যে, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কবর যিয়ারতকারী মহিলাদের লা’নত করেছেন। - ইবনু মাজাহ ১৫৭৬, তিরমিজী হাদিস নম্বরঃ ১০৫৬ [আল মাদানী প্রকাশনী]

হাদিসের মানঃ হাসান (Hasan)

ফুটনোটঃ [এই বিষয়ে ইবনু আব্বাস ও হাসান ইবনু ছাবিত রাদিয়াল্লাহু আনহুম থেকেও হাদীস বর্ণিত আছে। ইমাম আবূ ঈসা (রহঃ) বলেন, হাদীসটি হাসান-সাহীহ। কতক আলিম মনে করেন, হাদীসটি হলো নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কর্তৃক কবর যিয়ারতের অনুমিত প্রদানেরও আগেকার। সুতরাং কবর যিয়ারতের অনুমিত প্রদানের পর এখন পুরুষ-মহিলা সকলেই এই অনুমতির অন্তর্ভূক্ত। কোন কোন আলিম বলেন, মহিলাদের মাঝে ধৈর্য কম এবং কান্নাকাটির আধিক্য হেতু তাদের জন্য কবর যিয়ারত অপছন্দনীয় বলে ঘোষণা দেওয়া হয়েছে।]

★২য় পক্ষের দলিলঃ👇

গ্রন্থঃ সুনানে ইবনে মাজাহ
অধ্যায়ঃ ৬/ জানাযা (كتاب الجنائز)
হাদিস নম্বরঃ ১৫৭৬

৬/৪৯. মহিলাদের জন্য কবর যিয়ারতের ব্যাপারে বিধিনিষেধ রয়েছে।

৩/১৫৭৬। আবূ হুরাইরাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঘন ঘন কবর যিয়ারতকারিণীদের বদদোয়া করেছেন।

তিরমিযী ১০৫৬;আহমাদ ৮৪৫৬ ইরওয়াহ ৭৬২। তাহকীক আলবানীঃ হাসান। উক্ত হাদিসের রাবী মুহাম্মাদ বিন তালিব সম্পর্কে ইমাম যাহাবী বলেন, তার পরিচয় অজ্ঞাত। হাদিসের মানঃ হাসান (Hasan)

গ্রন্থঃ সুনানে ইবনে মাজাহ
অধ্যায়ঃ ৬/ জানাযা (كتاب الجنائز)
হাদিস নম্বরঃ ১৫৭৭

৬/৫০. জানাযায় মহিলাদের অংশগ্রহণ।

১/১৫৭৭। উম্মু আতিয়্যা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমাদেরকে জানাযায় অংশগ্রহণ করতে নিষেধ করা হয়েছে, কিন্তু কঠোরভাবে নিষেধ করা হয়নি।

সহীহুল বুখারী ৩১৩,১২৭৮,৫৩৪১; মুসলিম ৯৩৮; আবূ দাউদ ৩১৬৭; আহমাদ ২৬৭৫৮ আহকাম ৬৯-৭০। তাহকীক আলবানীঃ সহীহ। হাদিসের মানঃ সহিহ (Sahih)

৩য় পক্ষের দলিলঃ👇

গ্রন্থঃ সূনান আবু দাউদ (ইফাঃ)
অধ্যায়ঃ ১৫/ কিতাবুল জানাযা (كتاب الجنائز)
হাদিস নম্বরঃ ৩২২১

২৬০. কবর যিয়ারত করা সম্পর্কে।

৩২২১. আহমদ ইবন ইউনুস (রহঃ) .......... ইবন বুরায়দা (রাঃ) তাঁর পিতা হতে বর্ণনা করেছেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ ইতিপূর্বে আমি তোমাদের কবর যিয়ারত করতে নিষেধ করেছিলাম। এখন তোমরা কবর যিয়ারত করবে। কেননা, কবর যিয়ারতের ফলে মৃত্যুর কথা ম্মরণ হয়।

হাদিসের মানঃ সহিহ (Sahih)

তৃতীয় পক্ষের আরো দলিল হলোঃ  মুস্তাদরাকে হাকিম: ১৩৯২, সুনানে বায়হাকি: ৬৯৯৯

এছাড়াও প্রত্যেক পক্ষের আরো হাদিস রয়েছে। এখানে শুধু মেইন উল্লেখযোগ্য হাদিসগুলো তুলে ধরা হইছে।

★★ উপরোক্ত হাদিস সমূহের মাধ্যমে আমরা জানতে পারলাম যে, 3টা মতেরই যথেষ্ট গ্রহনযোগ্য দলিল প্রমান আছে। এমতাবস্থায় এককভাবে কোন একটা মতের উপর কড়া রায় দেওয়া হবে গোড়ামি। যেখানে বিশিষ্ট সহিহ আকিদাহ পোষণকারী আলিমদের মাঝেই যথেষ্ঠ মতানৈক্য রয়েছে!
সুতরাং আমাদের মধ্যমপন্থা অবলম্বন করা উচিত। সাধারণত মহিলারা একটু বেশি নরম মনের ও আবেগী হয়। এরা অল্পতেই ভেঙ্গে পরে। একটু বিলাপ প্রিয় হয়। তাই তারা কবরের নিকটে গেলে কান্নাকাটি জুরে দিতে পারে যা সম্পুর্ণ হারাম। এটা পুরুষের ক্ষেত্রেও সেইম যদি কারো এমন অবস্থা হয় তার জন্য কবরের নিকট যাওয়া উচিত নয়। মহিলারা কবর যিয়ারত একদমই করতে পারবে না এটা বলা অনুচিত। তবে তাদের জন্য ঘন ঘন কবর যিয়ারত করা জায়েজ নয়। এরূপ মহিলাদের রসুলুল্লহ সঃ লানত করেছেন। মহিলাদের ক্ষেত্রে যদি তার কোন নিকটাত্তিয় হয় আর যদি সে খুব ইচ্ছা পোষণ করে তাহলে ২ / ১ বার বা খুবই কম সংখ্যাক বার আখিরাতের কথা স্বরণের উদ্দেশ্যে কবর যিয়ারত করতে যেতে পারে। আর কেউ যদি কবরের পাশ থেকে হেটে যায় সেক্ষেত্রেও কবর যিয়ারত করতে পারবে। এই ব্যাপারে অধিকাংশ আলিমই একম। উল্লেখ্য যে, কোন নারী যদি অধিক তাকওয়াবান হয় বা হতে চায় তার জন্য উচিত হবে কোন প্রকার কবর যিয়ারতে না যাওয়া। এতে আর কোন সংশয় থাকবে না অন্তরে। আশাকরি সবাই বিষয়টা বুঝতে পেরেছেন। আর এসব নিয়ে বেশি বাড়াবাড়ি করা একদমই অনুচিত।
পরিশেষে মহান আল্লহই সবচেয়ে ভালো জানেন।   

নিম্নের লিংকে শাইখ মতিউর রহমান মাদানীর বক্তব্যটিও শুনতে পারেন। তিনি মোটামুটি উত্তম ভাবেই বলেছেন।
https://youtu.be/p4VJRum1nFQ

Post a Comment

0 Comments