Recent Tube

দ্বীনি প্রশ্নোত্তর ❓


প্রশ্ন: সেহেরি কতক্ষণ পর্যন্ত খাওয়া যায়?
---------------------------------

ত্তর;
   ভোর রাতে সুবহে সাদিক (তথা রাতের শেষ প্রহরে পূর্ব দিগন্তে উত্তর-দক্ষিণ দিকে প্রলম্বিত শুভ্র রেখা) উদিত হওয়া পর্যন্ত (বা ফজরের সময় হওয়া পর্যন্ত ) সেহেরি খাওয়া জায়েজ আছে। সুবহে সাদিক উদিত হলে অবশ্যই পানাহার থেকে বিরত থাকতে হবে। অন্যথায় রোজা ভঙ্গ হয়ে যাবে।

 আল্লাহ তাআলা বলেন,

فَالْآنَ بَاشِرُوهُنَّ وَابْتَغُوا مَا كَتَبَ اللَّهُ لَكُمْ ۚ وَكُلُوا وَاشْرَبُوا حَتَّىٰ يَتَبَيَّنَ لَكُمُ الْخَيْطُ الْأَبْيَضُ مِنَ الْخَيْطِ الْأَسْوَدِ مِنَ الْفَجْرِ ۖ ثُمَّ أَتِمُّوا الصِّيَامَ إِلَى اللَّيْلِ ۚ

   "অতঃপর তোমরা নিজেদের স্ত্রীদের সাথে সহবাস কর এবং আল্লাহ যা কিছু তোমাদের জন্য নির্ধারণ করেছেন তা সন্ধান কর (সন্তান)। আর পানাহার কর যতক্ষণ না কালো রেখা থেকে ভোরের শুভ্র রেখা পরিষ্কার হয়। অতঃপর রোজা পূর্ণ কর রাত পর্যন্ত।" (সূরা বাকারা: ১৮৭)

   বিশিষ্ট হানাফি পণ্ডিত আবু বকর আল জাসসাস (মৃত্যু: ৩৭০ হিজরি) এ আয়াতের তাফসিরে বলেন,

"فَأَبَاحَ الْجِمَاعَ وَالأَكْلَ وَالشُّرْبَ فِي لَيَالِي الصَّوْمِ مِنْ أَوَّلِهَا إلَى طُلُوعِ الْفَجْرِ , ثُمَّ أَمَرَ بِإِتْمَامِ الصِّيَامِ إلَى اللَّيْلِ" اهـ . قاله أبو بكر الجصاص في "أحكام القرآن" (1/265) 
   "মহান আল্লাহ রোজার রাতগুলোতে স্ত্রী সহবাস ও পানাহারকে বৈধ করেছেন রাতের শুরু থেকে ফজর উদিত হওয়া পর্যন্ত। এর পরে রাত পর্যন্ত রোজা পূর্ণ করার নির্দেশ প্রদান করেছেন।" [আহকামুল কুরআন ১/২৬৫]

 ★ ফজরের আজানের কতক্ষণ পূর্বে সেহরি খাওয়া শেষ করা ভালো?

ফজরের আজানের সামান্য পূর্বে সেহরি খাওয়া বন্ধ করা ভালো (তবে তা শেষ সময় নয় বরং শেষ সময় হল, ফজর উদিত হওয়া পর্যন্ত)।
 
  যায়েদ বিন সাবিত (রা.) বলেন,

تَسَحَّرْنَا مَعَ النَّبِيِّ صلى الله عليه وسلم ثُمَّ قَامَ إِلَى الصَّلاَةِ قُلْتُ كَمْ كَانَ بَيْنَ الأَذَانِ وَالسَّحُورِ قَالَ قَدْرُ خَمْسِينَ آيَةً.
“আমারা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সাথে সেহরি খেয়েছি। তারপর তিনি নামাযে গমন করেন। আনাস বলেন, আমি জিজ্ঞেস করলাম, সেহরি এবং আজানের মাঝে সময়ের ব্যবধান কত ছিল? তিনি বললেন, প্রায় ৫০ আয়াত তেলাওয়াত করার পরিমাণ।” [বুখারি হা/১৯২১]

 ★ আজান হয়ে গেলেও খাওয়া চালিয়ে যাওয়া:

   পানাহার চালিয়ে যাওয়ার সম্পর্ক সুবহে সাদেক বা ফজর উদিত হওয়ার সাথে। তাই যদি নিশ্চিত হওয়া যায় যে, ফজর উদিত হয়ে গেছে তাহলে অবশ্যই পানাহার বন্ধ করতে হবে। 
সুতরাং কোনও কারণে আজান শোনা না গেলে অথবা মুয়াজ্জিন আজান দিতে বিলম্ব করলে আজানের অপেক্ষা না করে সময় দেখে সেহরি খাওয়া শেষ করতে হবে।

   নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন,

إنَّ بِلالا كَانَ يُؤَذِّنُ بِلَيْلٍ فَكُلُوا وَاشْرَبُوا حَتَّى يُؤَذِّنَ ابْنُ أُمِّ مَكْتُومٍ ، فَإِنَّهُ لا يُؤَذِّنُ حَتَّى يَطْلُعَ الْفَجْرُ
“বেলাল রা. রাতে আজান দেয়। অত:এব তোমরা পানাহার করো ইবনে উম্মে মাকতুম রা. আজান দেয়া পর্যন্ত। আর তিনি ফজর উদিত না হলে আজান দেন না।" (বুখারি হা/১৯১৯)

   সহিহ বুখারির অন্য বর্ণনায় আছে, "তিনি অন্ধ ছিলেন। তিনি আজান দিতেন না যতক্ষণ না তাকে বলা হতো যে, ফজর হয়ে গেছে, ফজর হয়ে গেছে।" [সহিহ বুখারি হা/৬১৭]

   উল্লেখ্য যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর যুগে রাতের শেষ প্রহরে দুটি আজান হত। প্রথমটি দিতেন বিলাল রা.। এ সময় মানুষ ঘুম থেকে উঠত ও তাহাজ্জুদ আদায়কারীগণ সালাত শেষে সেহরির প্রস্তুতি নিতো। কিন্তু ২য় আজান দিতেন অন্ধ সাহাবি আব্দুল্লাহ ইবনে মাকতুম রা.। এ আজান শুনে মানুষ সেহরি খাওয়া বন্ধ করে সওম রাখা শুরু করতো। অত:পর ফজরের সালাত আদায় করতো।

  অন্য হাদিসে আছে,

الْفَجْر فَجْرَانِ , فَأَمَّا الأَوَّل فَإِنَّهُ لا يُحَرِّم الطَّعَام ، وَلا يُحِلّ الصَّلاة , وَأَمَّا الثَّانِي فَإِنَّهُ يُحَرِّم الطَّعَام ، وَيُحِلّ الصَّلاة
 “ফজর দু ধরণের। প্রথম ফজর পানাহার হারাম করে না এবং নামাজকেও (ফজর নামাজ) হালাল করে না। কিন্তু দ্বিতীয় ফজর (সুবহে সাদেক) পানাহার হারাম করে এবং নামাজকেও হালাল করে”। [হাকেম, বাইহাক্বী, সহীহুল জামে হা/৭৭২৭]

     মোটকথা, রাতের শেষ প্রহরে পূর্ব দিগন্ত ব্যাপী ভেসে উঠা বিশাল আলোকরেখা যখন পৃথিবীকে শুভ্রতায় ভরে দেয়, (যখন মোরগ ডাকে, চতুর্দিকে পাকপাখালি কিচির-মিচির শুরু করে) তখন সেহরির সময় শেষ হয় এবং ফজরের ওয়াক্ত শুরু হয় আর তখনই মুয়াজ্জিনগণ ফজরের আজান দেন।
আল্লাহু আলাম।
--------------------------------- 

     আবু হুরায়রা (রা.) বর্ণিত একটি হাদিসে বলা হয়েছে,
 إِذَا سَمِعَ أَحَدُكُمْ النِّدَاءَ وَالإِنَاءُ عَلَى يَدِهِ فَلا يَضَعْهُ حَتَّى يَقْضِيَ حَاجَتَهُ مِنْهُ
 “তোমাদের কেউ যখন আযান শুনবে তখন যদি তার হাতে খাদ্যের পাত্র থাকে, তাহলে খাবারের প্রয়োজন পুরন না করে যেন না রাখে”। (আহমাদ হা/১০২৫১ আবু দাউদ হা/২৩৫০, আলবানী হাদীছটিকে সহীহ বলেছেন)

    এই হাদিসের অর্থ নিয়ে উলামাগণ বলেছেন, যদি নিশ্চিত থাক যে, সময়ের আগেই আযান দিয়েছে, তাহলে পানাহার শেষ না করে পাত্র হাত থেকে রাখবে না।  

     এজন্য ইমাম নববী বলেন, "কেউ যদি ফজরের উদিত হওয়ার পর দেখে যে, তার মুখের মধ্যে খাদ্য রয়েছে, তবে সে যেন তা ফেলে দেয়, কিন্তু সে যদি ঐ খানা গিলে ফেলে তাহলে তার সিয়াম বাতিল হয়ে যাবে।"

      তিনি বলেন, আবু হুরায়রার হাদিস দ্বারা উদ্দেশ্য হচ্ছে প্রথম আযান। অর্থা‌ৎ ঐ আযান শোনার পর পানাহার বন্ধ করো না। তোমার প্রয়োজন পুরন করা পর্যন্ত পানাহার করে না। তাহলে উভয় প্রকারের হাদীছের সাথে সামঞ্জস্য হয়। 
  
      শায়খ বিন বায বলেছেন, "বর্তমান যুগে ক্যালেন্ডারের হিসাব অনুযায়ী আযান দেয়া হয়। সুতরাং আপনি যদি নিশ্চিত থাকেন যে, এই ক্যালেন্ডারের সময় ফজর উদিত হওয়ার পূর্বে দেয়া হয়েছে, তাহলে পানাহার চালিয়ে যান। কিন্তু আপনার কাছে যদি সেই নিশ্চয়তা না থাকে, তাহলে দ্বীনের হেফাজতের স্বার্থে সতর্কতার জন্য এবং সন্দেহ থেকে বাঁচার উদ্দেশ্যে পানাহার বন্ধ করাই আবশ্যক। কেননা রাসূলুল্লাহ বলেন,
 دَعْ مَا يَرِيبُكَ إِلَى مَا لاَ يَرِيبُكَ
 “যেখানে তোমার সন্দেহ হয়, তা বর্জন কর এবং যেখানে সন্দেহ নেই তা গ্রহণ করো।(তিরমিযী হা/২৫১৮)
 
   ইফতার কি মাগরিব সালাতের পূর্বে করা উত্তম না কি মাগরিব সালাতের পরে? উমর রা. ও উসমান রা. কি মাগরিব সালাতের পর ইফতার করতেন?
---------------
আল্লাহ তাআলা আমাদেরকে রাত পর্যন্ত রোজা পূর্ব করার নির্দেশ প্রদান করেছেন। তিনি বলেন,
 ثُمَّ أَتِمُّوا الصِّيَامَ إِلَى اللَّيْلِ
"অতঃপর রোজা পূর্ণ কর রাত পর্যন্ত।" (সূরা বাকারা: ১৮৭)

রাত কাকে বলে? আরবি অভিধান বলছে,
الليل: (مصطلحات) بفتح فسكون مذكر وقد يؤنث جمع ليال ، من غروب الشمس إلى طلوع الفجر
"সূর্য অস্ত যাওয়া থেকে ফজর উদিত হওয়া পর্যন্ত সময়কালকে রাত বলে।" [almaany-অনলাইন আরবি অভিধান]

- আমরা কুরআনে নিশর্তভাবে একমাত্র রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে অনুসরণের নির্দেশ প্রাপ্ত (অন্য কারও নয়)। তার উপর কুরআন নাজিল হয়েছে আর তিনি বাস্তব জীবনে প্রয়োগের মাধ্যমে কুরআনের ব্যাখ্যা দিয়েছেন। মৌখিক বহু হাদিসেও সূর্যাস্তের পর কাল বিলম্ব না করে ইফতার করার নির্দেশ প্রদান করেছেন। 

এখানে আমরা দেখব রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কখন ইফতার করতেন?

- আনাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন,
«مَا رَأَيْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَطُّ صَلَّى صَلَاةَ الْمَغْرِبِ حَتَّى يُفْطِرَ وَلَوْ على شربة من ماء»

“আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে কখনও মাগরিবের সালাত ইফতারের পূর্বে পড়তে দেখি নি, কমপক্ষে এক ঢোক পানি পান করে হলেও আগে ইফতার করতেন।” [সহীহ ইবনে হিব্বান, হাদিস নং ৩৫০৪। শুয়া‘ইব আরনাবুত বলেন, হাদিসটি বুখারি ও মুসলিমের শর্তে সহীহ। আলবানি রহ. ‘তা‘লিকাতুল হাসান ‘আলা সহীহ ইবনে হিব্বান’ এ একে সহীহ বলেছেন।]
- তিনি আরও বলেন,
«كَانَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يُفْطِرُ قَبْلَ أَنْ يُصَلِّيَ عَلَى رُطَبَاتٍ، فَإِنْ لَمْ تَكُنْ رُطَبَاتٌ فَتُمَيْرَاتٌ، فَإِنْ لَمْ تَكُنْ تُمَيْرَاتٌ حَسَا حَسَوَاتٍ مِنْ مَاءٍ».

“নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (মাগরিবের) সালাত আদায়ের আগেই কিছু তাজা খেজুর দিয়ে ইফতার করতেন। তাজা খেজুর না পেলে কিছু শুকনা খেজুর দিয়ে ইফতার করে নিতেন। আর যদি শুকনা খেজুর না পেতেন তবে কয়েক ঢোক পানি পান করে নিতেন।” [তিরমিযী, হাদিস নং ৬৯৬, ইমাম তিরমিযী রহ. বলেন, হাদিসটি হাসান গরীব। আবু দাউদ, ২৩৫৬, আলবানি রহ. বলেন, হাদিসটি হাসান সহীহ। সহীহ ইবনে হিব্বান, ১৫৭৬। ইমাম হাকিম ও যাহাবী রহ. একে সহীহ বলেছেন।]
- সাহাবি আব্দুল্লাহ ইবনে আব্বাস রা. এর আমল:
عن أبى رجاء قال: «كنت أشهد ابن عباس عند الفطر فى رمضان، فكان يوضع له طعامه، ثم يأمر مراقبا يراقب الشمس، فإذا قال: قد وجبت، قال: كلوا، ثم قال: كنا نفطر قبل الصلاة

🔴🎙️ এখন প্রশ্ন হল: উমর রা. ও উসমান রা. কি মাগরিব সালাতের পরে ইফতার করতেন?

এ ব্যাপারে মুয়াত্তা মালিকে একটি মাওকুফ হাদিস পাওয়া যায় (মারফু নয়) কিন্তু তা মুহাদ্দিসগণের দৃষ্টিতে সনদগতভাবে জইফ বা দুর্বল।

নিম্নে মওকুফ হাদিসটি উল্লেখ পূর্বক এ বিষয়ে মুহাদ্দিসগণের মতামত উল্লেখ করা হল:
হাদিস:  হুমায়দ ইবনে আবদুর রহমান (রহঃ) হইতে বর্ণিত, উমর ইবনে খাত্তাব (রাঃ) এবং উসমান ইবনে আফফান (রাঃ) উভয়ে মাগরিবের নামায পড়িতেন, এমন সময় তখন তাহারা রাত্রির অন্ধকার দেখিতে পাইতেন। (আর ইহা হইত) ইফতার করার পূর্বে। অতঃপর তাহারা (উভয়ে) ইফতার করিতেন। আর ইহা হইত রমযান মাসে। [মুয়াত্তা মালিক, অধ্যায়ঃ ১৮. সিয়াম, হাদিস নম্বরঃ ৬২৬]

 এ  সনদটি জঈফ।

এর বর্ণনা সূত্রে হুমাইদ বিন আব্দুর রহমান সরাসরি উমর ইবনুল খাত্তাব রা. এর নিকট হাদিসে শুনেন নি বা তার সাথে দেখাও হয় নি।
আবু যুরআ বলেন, এমনকি উসমান রা. এর সাথেও তার দেখা হয় নি। অর্থাৎ এ মাওকুফ হাদিসের সনদে বিচ্ছিন্নতা রয়েছে।
বিস্তারিত:
في الموطأ برواية يحيى بن يحيى الليثي : وحدثني عن مالك ، عَنِ ابْنِ شِهَابٍ ، عَنْ حُمَيْدِ بْنِ عَبْدِ الرَّحْمنِ :
أَنَّ عُمَرَ بْنَ الْخَطَّابِ وعُثْمَانَ بْنَ عَفَّانَ، كَانَا يُصَلِّيَانِ الْمَغْرِبَ، حِينَ يَنْظُرَانِ إِلَى اللَّيْلِ الْأَسْوَدِ، قَبْلَ أَنْ يُفْطِرَا ، ثُمَّ يُفْطِرَانِ بَعْدَ الصَّلاَةِ ، وَذلِكَ فِي رَمَضَانَ .
قلت : هذا الأثر فيه نظر ، لأن حميد لم يسمع من عمر قطعا ، ولم يسمع من عثمان فيما يغلب على ظننا .
وهو مصادم للنصوص الشرعية الصحيحة الواردة في السنة النبوية من تعجيل الفطر .
قال الدكتور سليم الهلالي في ضعيف الموطأ ( ص 45 ) : موقوف ضعيف
قال: أبو زرعة لم يسمع حميد من أبي بكر ولا علي -رضي الله عنهما-، يقول: فعدمه من عمر وعثمان من باب أولى،

   আর সহিহ ধরে নিলেও বলা যায়, তারা বিশেষ কোনও দরকারে বিলম্বে ইফতার করাকে জায়েজ প্রমাণের জন্য এমনটি করেছেন। এছাড়াও একাধিক জবাব আছে এ বিষয়ে।
সুতরাং আমাদের কর্তব্য, একান্ত কোন সমস্যা না থাকলে বিলম্ব না করা। আর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর হাদিসের সামনে অন্য কারও আমল বা মতামতকে প্রতিপক্ষ হিসেবে দাঁড় না করানো-সে যেই হোক না কেন। আল্লাহু আলাম।

Post a Comment

1 Comments