Recent Tube

বিয়ের উদ্দেশ্যে পরষ্পরের মাঝে পাত্র/পাত্রীর ছবি লেনদেন করা বৈধ।




বিয়ের উদ্দেশ্যে পরষ্পরের মাঝে পাত্র/পাত্রীর ছবি লেনদেন করা বৈধ।

    বিয়ের উদ্দেশ্যে পাত্র-পাত্রী একে অপরকে সরাসরি দেখবে। ইসলাম এতে উৎসাহিত করেছে। কেননা এটি নি:সন্দেহে বিয়ের ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ এবং বিয়ের পরে পারষ্পারিক ভালবাসা বৃদ্ধি জন্য অত্যন্ত সহায়ক। তবে কোন কারণে সরাসরি দেখা সম্ভব না হলে ছবি লেনদেন বা ভিডিও কলের মাধ্যমে দেখাদেখি করা যেতে পারে।

     অনুরূপভাবে পাত্রকে দেখানোর উদ্দেশ্যে পাত্রীর বায়োডাটায় তার ছবি সংযুক্ত করায়ও কোন দোষ নেই ইনশাআল্লাহ। তবে সর্তক থাকতে হবে, তা যেন কোন ফাসেক-ফাজের ও প্রতারকের হাতে চলে না যায়। কেননা ছবি দ্বারা তারা বিভিন্ন পদ্ধতিতে প্রতারণার আশ্রয় গ্রহণ করতে পারে। আল্লাহু আলাম।
---------------------------------
আব্দুল্লাহিল হাদী বিন  আব্দুল জলীল

 প্রশ্ন: 
যদি কোনও মেয়েকে পাত্রপক্ষ দেখতে আসে তাহলে কিভাবে পাত্রী নিজেকে উপস্থাপন করবে এবং কি ধরণের সাজ-সজ্জা ও পোশাক পরিধান করে উপস্থিত হবে?

উত্তর:
বিয়ের উদ্দেশ্যে পাত্র-পাত্রী একে অপরকে সরাসরি দেখার ব্যাপারে ইসলাম উৎসাহিত করেছে। কেননা এটি নি:সন্দেহে বিয়ের ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ এবং বিয়ের পরে পারষ্পারিক ভালবাসা বৃদ্ধি জন্য অত্যন্ত সহায়ক।
এ ক্ষেত্রে পাত্রী শালীন পোশাক পরিধান করে পাত্রের সামনে হাজির হবে। সে জন্য প্রচলিত সাজ-সজ্জা ও আকর্ষণীয় পোশাক পরিধান করতে আপত্তি নেই। বরং পাত্রী আকর্ষণীয়ভাবে পাত্রের সামনে নিজেকে উপস্থাপন করাই উত্তম। তবে শর্ত হল, এই দেখাদেখির জন্য পাত্রীর নিকট পাত্রীর মাহরাম পুরুষ উপস্থিত থাকতে হবে এবং পাত্রীকে কেবল পাত্র, পাত্রীর মাহরাম পুরুষ এবং মহিলারা ছাড়া অন্য কোন পুরুষ দেখতে পারবে না। (এমনকি পাত্রীকে পাত্রের পিতা, ভাই, চাচা, বন্ধু-বান্ধব ইত্যাদির দেখার ব্যাপারে ইসলাম অনুমোদন দেয় না।)

    মনে রাখতে হবে, ইসলামের দৃষ্টিতে পাত্র-পাত্রী পারষ্পারিক দেখাশোনা, পরিচিত হওয়া বা একে অপরকে জানার উদ্দেশ্যে নির্জনে দেখা-সাক্ষাৎ, ঘুরাঘুরি, সময় কাটানো, দুষ্টামি, প্রেমালাপ ইত্যাদি সম্পূর্ণ হারাম। কারণ এতে দুজনেই শয়তানের কুমন্ত্রণা ও কু প্রবৃত্তির তাড়নায় মারাত্মক ফিতনায় অন্ধকারে ডুবে যেতে পারে। তাই ইসলাম আগে থেকেই তার পথ রুদ্ধ করে দিয়েছে।

   উল্লেখ্য যে, পাত্র পাত্রীর মুখমণ্ডল, কান, মাথার চুল, গলা, হাতের কব্জি, পায়ে গোড়ালি ইত্যাদি দেখতে পারে। আল্লাহু আলাম।
-----------------------
 আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল-মাদানী
জুবাইল, সৌদি আরব

  ভিডিও কলের মাধ্যমে পাত্র পাত্রীর শরীরের কতটুকু দেখতে পারবে?
--------------------------------- 
 প্রশ্ন: 
বিয়ের পাত্র বা পাত্রী দেখার ক্ষেত্রে পাত্র যদি বিদেশে থাকে তাহলে তাকে দেখার উপায় কি? ভিডিওতে কি পূর্ণ হিজাব সহকারে ক্যামরার সামনে যেতে হবে নাকি শরিয়তে যতটুকু ছাড় আছে কেবল ততটুুকু দেখানো যাবে? 

উত্তর:
সরাসরি হোক অথবা ভিডিও কল হোক পাত্রী দেখার সময় পাত্র পাত্রীর মুখমণ্ডল, মাথার চুল, কান, গলা, দু হাতের কব্জি, দুই পায়ের নলা ইত্যাদি দেখতে পারে। তবে শর্ত হল, পাত্র ছাড়া কোন নন মাহরাম পুরুষ যেন সেখানে না থাকে বা পাত্রীকে না দেখে। আল্লাহু আলাম
--------------------------------- 
  আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল-মাদানী
জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব

  বিয়ের এ্যাঙ্গেজমেন্ট এবং ভিডিওর মাধ্যমে পাত্রী দর্শন।

প্রশ্ন: 
 পাত্র বিদেশে থাকায় যদি পাত্রীকে আংটি পরিয়ে বিয়ে ঠিক করে রাখে। সেক্ষেত্রে পাত্রী কি পাত্রকে ভিডিওতে মুখ খোলা রেখে প্রয়োজনীয় কথাবার্তা বলতে পারবে? পাত্রীর যদি নিয়ত থাকে যে, ছেলে যেহেতু পাত্রীকে সামনাসামনি দেখেনি তাই বিয়ের আগে দেখনোর জন্যে শুধু মুখ দেখানো কি জায়েজ কথা বলার জন্যে ?

উত্তর:
   ১ম কথা আংটি পরানো বা এ্যাঙ্গেজমেন্ট ইসলামী সংস্কৃতি নয়। বরং তা অমুসলিমদের থেকে অনেক মুসলিম গ্রহণ করেেছে। তাই এই প্রথা থেকে মুসলিমদের বের হওয়ে আসার উচিৎ।

     আর আংটি দেয়া মানে বিয়ে নয়। আকদ তথা ইজাব-কবুল ছাড়া বিয়ে সংঘঠিত হয় না।
এর আগ পর্যন্ত তাদের পরস্পরের মধ্যে পর্দার বিধান বজায় থাকবে।
    
    ২য় কথা হল, বিয়ের পূর্বে পাত্র-পাত্রী পরস্পরে দেখাদেখি করার ব্যাপারে ইসলামে উৎসাহিত করা হয়েছে। আর তা সামনা সামনি হওয়াই উত্তম। তবে দুরত্বের কারণে ছবি বা ভিডিওর মাধ্যমে দেখাদেখি করা জায়েয আছে। যদিও ক্ষেত্রে প্রকৃত রূপ বা অবস্থা অনেক ক্ষেত্রে সঠিক হয় না। তাই এ বিষয়ে সাবধান হওয়া কর্তব্য।

    ৩য় কথা হল, প্রবাসী পাত্র যদি পাত্রীকে ভিডিও মারফত দেখতে চায় তাহলে মেয়ের নিকট মাহরাম পুরুষ তথা বাবা, ভাই, দাদা ইত্যাদি ব্যক্তিদের উপস্থিত থাকা আবশ্যক। এভাবে পাত্রী মুখমণ্ডল খোলা রেখে পাত্রের সাথে বিয়ে সংক্রান্ত প্রয়োজনীয় কথা বলতে পারে।
    
     তবে দেখাদেখির পর পাত্র পাত্রীকে পছন্দ হলে যখন তখন তারা দেখাদেখি বা অপ্রয়োজনীয় কথা বলতে পারবে না। কারণ যে উদ্দেশ্য কথা বলা বা দেখার অনুমতি ছিল তা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

      তবে যদি সিদ্ধান্ত গ্রহণে দোদুল্যামান থাকে তাহলে মেয়ের অবিভাকের উপস্থিতিতে একাধিকবার দেখাদেখি করা যাবে বা বিবাহ সংক্রান্ত প্রয়োজনীয় কথাবার্তা বলা যাবে।
কিন্তু আংটি পরিয়ে দেয়ার পর নিষ্প্রয়োজনীয় দেখা-সক্ষাত বা কথাবার্তা বলা বৈধ হবে না। 
আল্লাহু আলাম।
---------------------------------- 
উত্তর প্রদানে: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলিল

Post a Comment

0 Comments