Recent Tube

জামায়াতে সালাতের গুরুত্ব ও ফজিলত কি? আর মাহিলারা কি বাড়িতে সালাত আদায় করলে জামাআতের সওয়াব লাভ করবে? আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।



 জামায়াতে সালাতের গুরুত্ব ও ফজিলত কি? আর মাহিলারা কি বাড়িতে সালাত আদায় করলে জামাতের সওয়াব লাভ করবে?
---------------------------- 

  ত্ত:
পুরুষদের মসজিদে সালাত আদায়ের গুরুত্ব ও ফযিলত:

  পুরুষদের জন্য মসজিদে এসে জামাআতে নামায আদায় করা অত্যন্ত ফযিলতপূর্ণ কাজ । এ মর্মে বহু হাদিস বর্ণিত হয়েছে। তন্মধ্যে একটি হাদিস হল,
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন :
صلاة الرجل في جماعة تضعف على صلاته في بيته وفي سوقه خمسا وعشرين ضعفا وذلك أنه إذا توضأ فأحسن الوضوء ثم خرج إلى المسجد لا يخرجه إلا الصلاة لم يخط خطوة إلا رفعت له بها درجة وحط عنه بها خطيئة فإذا صلى لم تزل الملائكة تصلى عليه ما دام في مصلاه: اللهم صل عليه اللهم ارحمه ولا يزال أحدكم في صلاة ما انتظر الصلاة - متفق عليه 
“জামা‘আতের সাথে সালাত আদায় ঘরে বা বাজারের সালাতের চেয়ে ২৫ গুণ বেশী সওয়াবের অধিকারী বানায়। আর এটা এভাবে যে, যখন সে সুন্দর করে ওযু করে (সালাতের জন্য) মসজিদের উদ্দেশ্যে বের হয়। এ অবস্থায় সে যতবার পা ফেলে, ততবারের বিনিময়ে তার একটি করে মর্যাদা বৃদ্ধি করা হয় এবং একটি করে গুনাহ মাফ করা হয়। তারপর যখন সে সালাত আদায় করতে থাকে, ফেরেশতাগণ তার জন্য রহমতের দু‘আ করতে থাকেন। যতক্ষণ সে সালাতের জায়গায় বসে থাকে ফেরেশতারা তার জন্য এই বলে দু'আ করেন যে, হে আল্লাহ ! এই ব্যক্তির উপর রহমত নাযিল কর। হে আল্লাহ ! এর উপর দয়া কর। আর যতক্ষণ সে সালাতের জন্য অপেক্ষা করতে থাকে, ততক্ষণ সে সালাতের অন্তর্ভুক্ত থাকে।” (বুখারী ও মুসলিম : ৬১১) 
অনুরূপভাবে হাদিসে বর্ণিত হয়েছে, যে ব্যক্তি ইশা ও ফজরের সালাত জামাআতে আদায় করবে সে সারা রাত নফল নামাযের সওয়াব অর্জন করবে।

   মহিলাদের জন্য নিজ বাড়িতে নামায পড়া অধিক উত্তম:

  বিশুদ্ধে হাদিসসমূহে বর্ণিত যে, মহিলাদের জন্য ঈদের সালাত ছাড়া অন্যান্য সালাত তাদের ঘরে সালাত আদায় করাই উত্তম তবে ঈদের সালাত পুরুষদের সাথে ঈদগাহে পড়া উত্তম।
 আব্দুল্লাহ ওমর রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,
«صلاة المرأة في بيتها أفضل من صلاتها في حجرتها وصلاتها في مَخْدعها أفضل من صلاتها في بيتها »
“মহিলাদের ঘরে সালাত আদায় করা, বারান্দায় সালাত আদায় করা হতে উত্তম। আর মহিলাদের খাস কামরায় সালাত আদায় করা, ঘরে  আদায় করা হতে উত্তম। [ আবু দাউদ, কিতাবুস সালাত, এ বিষয়ে কঠোরতা করা প্রসঙ্গে, হাদিস নং ৫৭০। আল্লামা আলবানী সহীহ সূনানে আবু দাউদে হাদিসটিকে সহীহ বলে আখ্যায়িত করেন। হাদিস নং ১১৪/১।]

 🔹 তবে পর্দা সহকারে সুগন্ধি ব্যবহার না করে তারা তারা মসজিদে যেতে চাইলে তাদেরকে বাধা দেয়া উচিৎ নয়।
আবু হুরাইরা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,
«لا تمنعوا إماء الله مساجد الله، ولكن ليخرجن وهن تَفِلات »
“তোমরা তোমাদের নারীদেরকে আল্লাহর মসজিদসমূহে যাওয়া হতে বারণ করো না। তবে তারা যেন খোশবু ছাড়া বের হয়”।[আবু দাউদ, কিতাবুস সালাত, মহিলাদের মসজিদে গমনের বিধান, হাদিস নং ৫৬৫। আহমদ ৪৩৮/২, আল্লামা আলবানী হাদিসটিকে সহীহ সূনানে আবু দাউদে হাসান সহীহ বলে আখ্যায়িত করেন। হাদিস নং ১১৩/১।]।

  মহিলারা যদি ঘরেই সালাত আদায় করে তাহলে কি জামাআতের সওয়াব অর্জন করবে?

  এর উত্তর হল, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পুরুষদের জন্য জামাআতে সালাত আদায়কে অতি গুরুত্বপূর্ণ এবং ফযিলতপূর্ণ হিসেবে আখ্যায়িত করে তাদেরকে মসজিদে যাওয়াকে আবশ্যক করেছেন। আবার তিনিই মহিলাদের জন্য নিজ গৃহে সালাত আদায় করাকে উত্তম বলেছেন আর এ কারণে মহিলারা ইসলামের বিধানের বিধান মেনেই ঘরে সালাত আদায় করে থাকে। সুতরাং তারা যদি নিজ ঘরেও সালাত আদায় করে তাহলে আশা করা যায়, তারাও পুরুষদের অনুরূপ সওয়াব লাভ করবে। মহান আল্লাহর দানের ভাণ্ডার অফুরন্ত। আশা করা যায়, তিনি মহিলাদেরকেও এ সওয়াব থেকে বঞ্চিত করবেন না।

  তবে কোন কোন আলেম বলেন, এ সকল সওয়াব কেবল পুরুষদের জন্য নির্ধারিত। মহিলারা জামাআতে অংশ গ্রহণ না করলে তা লাভ করবে না। কেননা, কোন কোন ক্ষেত্রে পুরুষদেরকে শ্রেষ্ঠত্ব দান করার আবার কোন কোন ক্ষেত্রে মহিলাদেরকে শ্রেষ্ঠত্ব দান করার আল্লাহর এখতিয়ার রয়েছে।

   যার কারণে তিনি পুরুষদের তুলনায় মহিলাদের জান্নাতে যাওয়াকে সহজ করে দিয়েছেন। তাদেরকে যুদ্ধ-বিগ্রহে অংশ গ্রহণ, রাষ্ট্র পরিচালনার গুরু দায়িত্ব, মাঠেঘাটে পুরুষদের সাথে পাল্লা দিয়ে পরিশ্রম করা, জুমার সালাত, আযান, ইকামত ইত্যাদি থেকে অব্যাহতি দিয়েছেন। যেমন হাদীসে এসেছে:
إذا صلت المرأة خمسها، وصامت شهرها، وحصنت فرجها، وأطاعت بعلها، دخلت من أى من أبواب الجنة شاءت. مسند أحمد 
 “যে নারী পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে, রমজান মাসের রোজা রাখে এবং নিজের লজ্জাস্থান হেফাজত করে ও স্বীয় স্বামীর আনুগত্য করে, সে, নিজের ইচ্ছানুযায়ী জান্নাতের যে কোন দরজা দিয়ে ভেতরে প্রবেশ করবে।” [মুসনাদে আহমাদ : ১৫৭৩]
 সুতরাং উক্ত চারটি কাজ সম্পাদন করে তারা সহজেই জান্নাতে প্রবেশ করতে পারে আল হামদু লিল্লাহ। পক্ষান্তরে মহিলাদের তুলনায় পুরুষদের জন্য দায়িত্ব ও কর্মের পরিমান বেশি।
  সুতরাং আল্লাহ আআলা কোন কোন ক্ষেত্রে পুরুষদেরকে সওয়াব অর্জনের বেশি সুযোগ দিয়েছেন কিন্তু তাদের উপর দায়-দায়িত্বও বেশি দিয়েছেন। আবার কোন কোন ক্ষেত্রে মহিলাদের জন্য সে সুযোগ কম দেয়া হয়েছে কিন্তু অল্প পরিশ্রমে তাদের জন্য জান্নাতে যাওয়াকে সহজ করে দিয়েছেন। নিশ্চয় আল্লাহ তাঁর কর্মে কুশলী এবং প্রজ্ঞাবান।
------------------------------ 
উত্তর প্রদানে: 
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
লিসান্স,মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়, সৌদি আরব
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব
#abdullahilhadi

Post a Comment

0 Comments