Recent Tube

ফজর এবং মাগরিব সালাতের পর ৭ বার করে ‘আল্লাহুম্মা আজিরনি মিনান্নার’ পড়ার হাদিস কি সহিহ? আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।

 


 ফজর এবং মাগরিব সালাতের পর ৭ বার করে ‘আল্লাহুম্মা আজিরনি মিনান্নার’ পড়ার হাদিস কি সহিহ?
------------------------- 
 প্রশ্ন: 
 ডক্টর আব্দুল্লাহ জাহাঙ্গীর রাহ. বলেছেন, ফজর এবং মাগরিবের পর ৭ বার ‘আল্লাহুম্মা আজিরনি মিনান্নার’ পড়ার হাদিস সহিহ অথচ শাইখ আলবানী রাহ. বলেছেন, যয়ীফ। কোনটা সঠিক?

 উত্তর:
প্রথমে আমরা এ প্রসঙ্গে বর্ণিত হাদিসটি উল্লেখ করব অত:পর এ প্রসঙ্গে মুহাদ্দিসদের বক্তব্য দেখব ইনশাআল্লাহ।
হাদিসটি নিম্নরূপ:

মুসলিম বিন হারেস তামিমি রা. রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন। তিনি তাকে উদ্দেশ্য করে বলেন:
إِذَا صَلَّيْتَ الصُّبْحَ فَقُلْ قَبْلَ أَنْ تُكَلِّمَ أَحَدًا مِنْ النَّاسِ اللَّهُمَّ أَجِرْنِي مِنْ النَّارِ سَبْعَ مَرَّاتٍ، فَإِنَّكَ إِنْ مِتَّ مِنْ يَوْمِكَ ذَلِكَ كَتَبَ اللَّهُ عَزَّ وَجَلَّ لَكَ جِوَارًا مِنْ النَّارِ، وَإِذَا صَلَّيْتَ الْمَغْرِبَ فَقُلْ قَبْلَ أَنْ تُكَلِّمَ أَحَدًا مِنْ النَّاسِ: اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ الْجَنَّةَ، اللَّهُمَّ أَجِرْنِي مِنْ النَّارِ. سَبْعَ مَرَّاتٍ. فَإِنَّكَ إِنْ مِتَّ مِنْ لَيْلَتِكَ تِلْكَ كَتَبَ اللَّهُ عَزَّ وَجَلَّ لَكَ جِوَارًا مِنْ النَّارِ.
“তুমি ফজরের সালাত শেষ করার পর মানুষের সাথে কথা বলার পূর্বে সাত বার পাঠ করো: “আল্লাহুম্মা আজিরনী মিনান নার” (হে আল্লাহ, আমাকে জাহান্নাম থেকে পরিত্রা দাও)। তাহলে তুমি যদি সে দিন মারা যাও তবে আল্লাহ তোমার জন্য জাহান্নাম থেকে মুক্তি অবধারিত করে দিবেন।
অনুরূপভাবে তুমি মাগরিব সালাত শেষ করার পর মানুষের সাথে কথা বলার পূর্বে সাত বার পাঠ করো: “আল্লাহুম্মা ইন্নী আসআলুকাল জান্নাতা (হে আল্লাহ তোমার নিকট জান্নাত প্রার্থনা করছি।” এবং সাত বার “আল্লাহুম্মা আজিরনী মিনান নার” (হে আল্লাহ, আমাকে জাহান্নাম থেকে পরিত্রা দাও)।” তাহলে তুমি যদি রাতে মারা যাও তবে আল্লাহ তোমার জন্য জাহান্নাম থেকে মুক্তি অবধারিত করে দিবেন।” (সুনানে আবু দাউদ, মুসনাদে আহমদ ইত্যাদি)

❖ হাদিসটির মান:

এ হাদিসটি সহিহ-যইফ হওয়ার ব্যাপারে মুহাদ্দিসীনদের মাঝে দ্বিমত রযেছে। যেমন:

● শাইখ আলবানী এটিকে যইফ বলেছেন। কারণ এর বর্ণনাসূত্রে কিছু অজ্ঞাত পরিচয় বর্ণনাকারী রয়েছে। (দ্রষ্টব্য: আবুদাউদ- হা/৫০৭৯, তাখরিজু মিশকাতিল মাসাবিহ- হা/২৩৩৩,সিলসিলা যঈফা- হা/১৬২৪, যঈফুল জামে, হা/৫৭১)
● এছাড়াও শাইখ শুয়াইব আরাবুতও হাদিসটিকে যইফ বলেছেন। (দ্রষ্টব্য: তাখরিজ সুনানে আবু দাউদ, হা/৫০৭৯)
● পক্ষান্তরে হাফেজ ইবনে হাজার আসকালানী এটিকে হাসান বলেছেন- যেমনটি শায়খ আলবানী সিলসিলা যঈফা (হা/১৬২৬) গ্রন্থে তার এ বিষয়টি উল্লেখ করেছেন। 
● অনুরূপভাবে সুয়ূতীও এটিকে সহিহ বলেছেন। (দ্রষ্টব্য: আল জামেউস সাগীর, হা/৭২৩)

যাহোক উক্ত হাদিসটি সহিহ-যইফ হওয়ার ব্যাপারে সম্মানিত মুহাক্কিক হাদিস বিশারদদের নিকট দ্বিমত থাকলেও তার কাছাকাছি অর্থ বোধক অন্য একটি হাদিস রয়েছে- যেটিকে ইমাম আলবানী সহ অন্যান্য মুহাদ্দিসগণ সহিহ বলেছেন। তবে তা ফজর ও মাগরিবের সালাতের পর নির্দিষ্ট নয় বরং দিনরাত যে কোন সময় পাঠ করা যায়।

হাদিসটি হল:

عَنَ اَبِىْ هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مَا اسْتَجَارَ عَبْدٌ مِنَ النَّارِ سَبْعَ مَرَّاتٍ فِىْ يَوْمِ اِلَّا قَالَتِ النَّارُ يَارَبِّ اِنَّ عَبْدَكَ فُلَانًا قَدْ اسْتَجَارَكَ مِنِّى فَأَجِرْهُ وَلَايَسْأَلُ اللهَ عَبْدٌ الْجَنَّةَ فِىْ يَوْمٍ سَبْعَ مَرَّاتٍ اِلَّا قَالَتِ الْجَنَّةُ يَارَبِّ اِنَّ عَبْدَكَ فُلَانًا سَأَلَنِىْ فَاَدْخِلْهُ الْجَنَّةَ.
আবু হুরায়রা  রা. বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:

“দিনের মধ্যে (দিনরাত যে কোন সময়) কোন মানুষ সাতবার জাহান্নাম হতে পরিত্রাণ চাইলে জাহান্নাম বলে, “হে আমার প্রতিপালক, আপনার ‍উমুক বান্দা আমার থেকে আপনার নিকট পরিত্রাণ চেয়েছে। অত:এব আপনি তাকে জাহান্নাম থেকে পরিত্রাণ দিন।
আর দিনের মধ্যে কোন বান্দা আল্লাহর নিকট সাতবার জান্নাত প্রার্থনা করলে জান্নাত বলে, “হে আমার আমার প্রতিপালক, আপনার উমুক বান্দা আমাকে চেয়েছে। অত:এব আপনি তাকে জান্নাতে প্রবেশ করান।”  (সুনানে বায়হাকি, মুসনাদে আবি ইয়ালা, মুসনাদে ইসহাক ইবনে রাহওয়ােইহ ইত্যাদি)

এ হাদিসটির মান:

  মুনযেরি তারগীব ওয়াত তারহীব গ্রন্থে বলেন, এ হাদিসটি বুখারি ও মুসলিমের শর্তানুযায়ী সহিহ।
  ইবনুল কাইয়েম বলেন, হাদিসটি বুখারি ও মুসলিমের শর্তানুযায়ী সহিহ-হাদিল আরওয়াহ, হা/৮৫। 
  শাইখ আলবানি বলেন, সহিহ-সিলসিলা সহীহাহ হা/২৫০৬।
 এ ছাড়াও বহু সংখ্যক মুহাদ্দিস এ বিষয়ে একমত।

উল্লেখ্য যে, অন্য সহিহ হাদিসে তিন বারের কথাও এসেছে। (ইবনে মাজাহ হা/৪৩৪০, সহিহ)।

সুতরাং আগের হাদিসটিকে যঈফ ধরে নিলেও পরের সহিহ হাদিস দ্বারা রাত-দিন যে কোন সময় সাত বার অথবা তিন বার করে জান্নাত চাওয়া এবং জাহান্নাম থেকে আশ্রয় চাওয়া জায়েজ প্রমাণিত হয়।

জান্নাত চাওয়ার বাক্যটি এরূপ হতে পারে:
اللهُمَّ اِنِّى أسْئَلُكَ جَنَّةَ الْفِرْدَوْسِ
“আল্লাহুম্মা ইন্নী আসআলুকা জান্নাতাল ফিরদাউস।”
“হে আল্লাহ, আমাকে জান্নাতুল ফেরদাউস প্রার্থনা করছি।”

আর জাহান্নাম থেকে পরিত্রাণ চাওয়ার বাক্যটি এরূপ হতে পারে:
اللهُمَّ أجِرْنِىْ مِنَ النَّارِ
“আল্লাহুম্মা আজিরনী মিনান নার।”
“হে আল্লাহ, তুমি আমাকে জাহান্নাম থেকে পরিত্রাণ দাও।”

তবে ফজর, মাগরিব, অন্য সালাতের পর অথবা বিশেষ কোন সময় নির্দিষ্ট না করে দিনরাত যে কোন সময় সাত বার করে আল্লাহ নিকট জান্নাত প্রার্থনা এবং জাহান্নাম থেকে পরিত্রাণ চাওয়া জায়েজ ইনশাআল্লাহ।
আল্লাহু আলাম।

সারাংশ:

ফজর ও মাগরিব সালাতের পরে “আল্লাহুম্মা আজিরনী মিনান নার’“ (হে আল্লাহ, তুমি আমাকে জাহান্নাম থেকে পরিত্রাণ দাও) এ দুআটি সাত বার পড়ার হাদিসটি সহিহ-যঈফ হওয়ার ব্যাপারে দ্বিমত থাকলেও বিশেষ কোন সময় নির্দিষ্ট না করে দিনরাত যে কোন সময় উক্ত দুআটি পাঠ করার ব্যাপারে আলাদা সহিহ হাদিস বিদ্যমান রয়েছে। 
সুতরাং রাতদিন যে কোন সুবিধাজনক সময়ে ৭ বার অথবা ৩ বার করে “আল্লাহুম্মা ইন্নী আসআলুকা জান্নাতাল ফিরদাউস।” (হে আল্লাহ, আমাকে জান্নাতুল ফেরদাউস প্রার্থনা করছি) এবং “আল্লাহুম্মা আজিরনী মিনান নার।” (হে আল্লাহ, তুমি আমাকে জাহান্নাম থেকে পরিত্রাণ দাও) এ দুআগুলো পাঠ করা জায়েজ রয়েছে। আল হামদুলিল্লাহ।
------------------------- 
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল। 
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব।
#abdullahilhadi

Post a Comment

0 Comments