Recent Tube

আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।


শাবান মাসে নফল রোজা রাখার সুন্নতি নিয়ম।

------------------------- 

প্রশ্ন:
শাবান মাসের রোজার সুন্নতি নিয়ম কি? আমরা কি পুরো শাবান মাসটাই যতটুকু সম্ভব রোজা রাখব? আর কখন রোজা রাখা স্টপ করতে হবে জানালে খুবই উপকৃত হতাম।
------------------------- 
উত্তর: 
শাবান মাসে অধিক পরিমানে নফল রোজা রাখা মুস্তাহাব। পুরো শাবান মাস রাখা ঠিক নয়। অর্থাৎ শাবান মাসকে রোজা রাখার মাধ্যমে রামাযানের সাথে যুক্ত করা ঠিক নয়।

★★ হাদিসে এসেছে:
আয়েশা রা. হতে বর্ণিত। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন (নফল) রোজা রাখতে শুরু করতেন তখন আমরা বলতাম যে তিনি রোজা রাখা আর বাদ দিবেন না। আবার যখন রোজা বাদ দিতেন তখন আমরা বলতাম তিনি আর রোজা রাখবেন না। তবে তাঁকে রামাযান ছাড়া পরিপূর্ণভাবে অন্য কোন মাসে রোজা রাখতে দেখি নি এবং শাবান মাসের চেয়ে অন্য কোন মাসে এত বেশি রোজা রাখতে দেখি নি। [বুখারী, কিতাবুস্‌ সাওম। মুসলিম, কিতাবুস সিয়াম।]
🔹আরেকটি হাদিস:
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শাবান মাসের চেয়ে অধিক রোজা আর কোন মাসে রাখতেন না। তিনি (প্রায়) পুরো শাবান মাস রোজা রাখতেন। তিনি বলতেন, 
اكْلُفوا مِن الأعمالِ ما تُطيقونَ؛ فإنَّ اللهَ لا يَمَلُّ حتى تَمَلُّوا، وكان أحَبُّ العَمَلِ إليه أدْوَمَهُ، وإنْ قَلَّ، قالَتْ: وكان إذا صلَّى صلاةً أثبَتَها
“তোমরা এমন আমল গ্রহণ কর যা তোমাদের সাধ্যের মধ্যে থাকে। কারণ, আল্লাহ তাআলা বিরক্ত হন না যতক্ষণ না তোমরা বিরক্ত হও। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নিকট এমন নামাজই পছন্দনীয় যা নিয়মিতভাবে আদায় করা হয় যদিও তা সল্প হয়। তাঁর নিয়ম ছিল, যখন তিনি কোন নামাজ পড়তেন নিয়মিতভাবে তা পড়তেন।" [বুখারী, কিতাবুস্‌ সাওম। মুসলিম, কিতাবুস সিয়াম]
কোন কোন হাদিসে এসেছে, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পুরো শাবান রোজা থাকতেন। এর ব্যাখ্যায় মুহাদ্দিসগণ বলেছেন, এ দ্বারা উদ্দেশ্য হল, প্রায় পুরো মাস। অর্থাৎ আরবি ভাষায় সামান্য বাকি থাকলেও তাকে সম্পূর্ণ হিসেবে উল্লেখ করার রীতি প্রসিদ্ধ।

★★★
অর্ধ শাবানের পরে নতুনভাবে রোজা শুরু করা ঠিক নয়:
আবু হুরায়রা রা. হতে বর্ণিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, 
إِذَا انْتَصَفَ شَعْبَانُ فَلا تَصُومُوا 
“শাবান মাস অর্ধেক হয় গেলে তোমরা রোজা রাখিও না।” [মুসনাদ আহমাদ (২/৪৪২), আবু দাউদ, অনুচ্ছেদ, এমনটি করা অর্থাৎ অবচ্ছিন্নিভাব শাবান ও রামাযান রোজা রাখা অনুচতি।, সহিহ তিরমিযি-আলবানি, হা/৫০৯০] 
 এ হাদিসের অর্থ হল, যে ব্যক্তি শাবান মাসের প্রথম থেকে রোজা রাখেনি সে যেন অর্ধ শাবানের পর আর রোজা শুরু না করে করে। তবে যে ব্যক্তি শাবান মাসের শুরু থেকে রোজা রেখেছে বা যার উপর গত বছরের রোজা কাজা আছে অথবা যার প্রতি সোম ও বৃহ:বার রোজা রাখার অভ্যাস সে পনের তারিখের পরও রাখতে পারে।
وقد عمل الشافعية بهذه الأحاديث كلها ، فقالوا :
لا يجوز أن يصوم بعد النصف من شعبان إلا لمن كان له عادة ، أو وصله بما قبل النصف .
هذا هو الأصح عند أكثرهم أن النهي في الحديث للتحريم .
অবশ্য জুমহুর আলেমের মতে, এ হাদিসটি দুর্বল। তাই তাদের মতে এ হাদিসটি আমলযোগ্য নয়।
قال الحافظ : وَقَالَ جُمْهُورُ الْعُلَمَاءِ : يَجُوزُ الصَّوْمُ تَطَوُّعًا بَعْدَ النِّصْفِ مِنْ شَعْبَانَ وَضَعَّفُوا الْحَدِيثَ الْوَارِدَ فِيهِ, وَقَالَ أَحْمَدُ وَابْنُ مَعِينٍ إِنَّهُ مُنْكَرٌ اهـ من فتح الباري . وممن ضعفه كذلك البيهقي والطحاوي .
 আল্লাহু আলাম।
------------------------- 
উত্তর প্রদানে;-
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
#abdullahilhadi

Post a Comment

0 Comments