Recent Tube

খারেজী আকিদার কবলে গণতন্ত্র ও জোটঃ মুহাম্মদ তানজিল ইসলাম।

খারেজী আকিদার কবলে গণতন্ত্র ও জোটঃ

   সিফফীনের যুদ্ধ নিরসণের জন্য হযরত আলী (রা) ও মুয়াবিয়া (রা) দুজন বিচারক নির্বাচন করেন। এ কারণে হযরত আলী (রা) এর সৈন্যদের একটি বিরাট অংশ আলী (রা) ও মুয়াবিয়া (রা) কে কাফির গণ্য করে দল থেকে বের হয়ে উভয়কে হত্যা করার সিদ্ধান্ত নেয়। এরাই ইতিহাসে খারেজী নামে পরিচিত। 
.
     হযরত আলী (রা) এর নির্দেশক্রমে আব্দুল্লাহ ইবনে আব্বাস খারেজীদের নিকট গমণ করেন এবং তাদের আকিদা পরিবর্তনের চেষ্টা করেন। খারেজীরা ইবনে আব্বাস (রা) এর নিকট যতগুলো অভিযোগ পেশ করে তার মধ্যে প্রধান দুইটি হলো -
১. হযরত আলী (রা) মীমাংসার জন্য মানুষকে বিচারক নির্ধারণ করে কুফুরী করেছেন। কেননা আল্লাহ তা'আলা বলেন,
إِنِ الْحُكْمُ إِلَّا لِلَّهِ.
আল্লাহর ছাড়া কোন বিধানদাতা নেই।
 (সূরা আন'আমঃ৬/৫৭; ইউসুফঃ১২/৪০ ও ৬৭)
.
২. হযরত আলী (রা) এর নামের পূর্বে "আমীরুল মুমিনীন খলিফাতুল মুসলিমীন" লেখা হলে বিরোধী পক্ষের প্রতিবাদে তা মুছে ফেলে তাঁর খিলাফতের প্রতি সন্দেহ পোষণ করেছেন।
.
      খারেজীদের অভিযোগের জবাবে হযরত ইবনে আব্বাস (রা) যা বলেন, তার সারসংক্ষেপ হলো-
১. তোমরা বলছো হযরত আলী বিচারক নির্ধারণ করার কারণে কাফির হয়ে গেছে। অথচ আল্লাহ নিজেই বলেন,
وَإِنْ خِفْتُمْ شِقَاقَ بَيْنِهِمَا فَابْعَثُوا حَكَمًا مِنْ أَهْلِهِ وَحَكَمًا مِنْ أَهْلِهَا إِنْ يُرِيدَا إِصْلَاحًا يُوَفِّقِ اللَّهُ بَيْنَهُمَا ۗ إِنَّ اللَّهَ كَانَ عَلِيمًا خَبِيرًا
আর যদি তোমরা তাদের উভয়ের মধ্যে বিচ্ছেদের আশঙ্কা কর তাহলে স্বামীর পরিবার থেকে একজন বিচারক এবং স্ত্রীর পরিবার থেকে একজন বিচারক পাঠাও। যদি তারা মীমাংসা চায় তাহলে আল্লাহ উভয়ের মধ্যে মিল করে দেবেন। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞানী, সম্যক অবগত। (সূরা নিসাঃ৪/৩৫) 
.
    স্বামী স্ত্রী মাত্র দুই জনের মীমাংসার চেয়ে হাজার হাজার মুসলিমদের জানমালের হেফাজত ও মীমাংসার উদ্দেশ্যে বিচারক নিয়োগ করা কি অধিকতর যুক্তিসংগত নয়?
তারা বলল, হ্যাঁ! 
.
২. তোমরা কি হুদায়বিয়ার সন্ধিকালে দেখনি যে, রাসূলুল্লাহ (সা) নিজে বিরোধী পক্ষের প্রতিবাদে "রাসূলুল্লাহ" কেটে দিয়ে শুধু মাত্র "মুহাম্মদ বিন আব্দুল্লাহ" লিখতে হযরত আলী (রা) কে নির্দেশ দিয়ে ছিলেন। এতে কি রাসূলুল্লাহ (সা) আল্লাহর রাসূল হওয়াতে সন্দেহ পোষণ করে ছিলেন?
তারা বলল, না।
খারেজীরা তাদের ভুল স্বীকার করে প্রায় বিশ হাজার লোক তওবাহ করে ফিরে এলো। সে দলে মাত্র চার হাজার খারেজী আকিদায় অটল ছিল। যারা যুদ্ধে হতাহত হয়েছিল।
.
      যারা গণতান্ত্রকে ব্যবহার করে ইসলামী প্রতিষ্ঠা করতে চায় তাদেরকে খারেজীদের মত এক শ্রেণীর লোক বলে থাকে এটি শিরক, এ কাজে যারা জড়িত তারা শিরকি কর্মকান্ডে লিপ্ত। যেমন আহলে হাদীসের শায়খ মুযাফফর বিন মুহসিন বলছেন, ইসলামের দৃষ্টিতে গণতন্ত্র শব্দটি শিরকি শব্দ। এর অর্থ মানুষের আইন। অথচ আল্লাহ ছাড়া কেউ আইন তৈরির অধিকার রাখে না। আল্লাহ বলেন,
أَمْ لَهُمْ شُرَكَاءُ شَرَعُوا لَهُمْ مِنَ الدِّينِ مَا لَمْ يَأْذَنْ بِهِ اللَّهُ ۚ وَلَوْلَا كَلِمَةُ الْفَصْلِ لَقُضِيَ بَيْنَهُمْ ۗ وَإِنَّ الظَّالِمِينَ لَهُمْ عَذَابٌ أَلِيمٌ.
তাদের জন্য কি এমন কিছু শরীক আছে, যারা তাদের জন্য বিধান দিয়েছে, যার অনুমতি আল্লাহ দেননি? আর ফয়সালার ঘোষণা না থাকলে তাদের ব্যাপারে সিদ্ধান্ত হয়েই যেত। আর নিশ্চয় যালিমদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক আযাব। (সূরা শুরাঃ৪২/২১)
.
আল্লাহ তা'আলা বলেন,
إِنِ الْحُكْمُ إِلَّا لِلَّهِ.
আল্লাহর ছাড়া কোন বিধানদাতা নেই।
 (সূরা আন'আমঃ৬/৫৭; ইউসুফঃ১২/৪০ ও ৬৭)
তিনি আরো বলেন, "গণতন্ত্রের জন্মের মাধ্যমে আল্লাহর আইনের সাথে শরীকানা সৃষ্টি হয়েছে। এটা বড় শিরকের অন্তর্ভুক্ত।" (ভ্রান্তির বেড়াজালে ইক্বামতে দ্বীন, পৃঃ ১৮৫-১৮৬)
আসাদুল্লাহ আল গালীব বলেছেন, গণতন্ত্র মানুষকে জাহান্নামে নিয়ে যায়। (ধর্মনিরপেক্ষতাবাদ, পৃঃ ২৩)
.
  জবাবঃ মূলত জ্ঞানের স্বল্পতার কারণে তারা খারেজীদের মত বিভ্রান্তির স্বীকার হয়েছে। আইন রচনা করা এবং আইন প্রতিষ্ঠা করার কোন ক্ষমতা গণতন্ত্রের নেই। গণতন্ত্র মূলত তরবারির মত একটি অস্ত্র। এর তীক্ষ্ণ ধার থাকলেও একাকি কাটকে পারে না। তরবারি দ্বারা যেমন ইসলামের পক্ষে যুদ্ধ করা যায়, ঠিক তেমনি ইসলামের বিপক্ষেও যুদ্ধ করা যায়। একই ভাবে গণতান্ত্রের মাধ্যমে যেমন কুফুরী শাসন প্রতিষ্ঠা করা যায়, তেমন ইসলামী শাসনও প্রতিষ্ঠা করা যায়। এর জন্য গণতন্ত্রের কোন দোষ নেই বরং দোষ তাদের যারা গণতান্ত্রিক পন্থায় ক্ষমতায় গিয়ে কুফুরী শাসন প্রতিষ্ঠা করে এবং তারাও একই পাপে পাপী যারা তাদের কুফুরী শাসন প্রতিষ্ঠা করতে সহযোগীতা করে। তাই আমাদের মুসলিম হিসাবে দায়িত্ব হলো গণতান্ত্রিক পন্থায় কুফুরী শাসনের মোকাবিলা করা। কিন্তু আমরা যদি বসে থাকি তাহলে তারা অনায়াসে কুফুরী প্রতিষ্ঠা করবে। আর এটা ঈমান ধ্বংসের কারণ হতে পারে।
.
  কেননা রাসূলুল্লাহ (সা)-কে বলেছেন,
«مَنْ رَأى مِنْكُمْ مُنْكَراً فَلْيُغَيِّرْهُ بِيَدِهِ، فَإنْ لَمْ يَسْتَطِعْ فَبِلِسَانِهِ، فَإنْ لَمْ يَسْتَطِعْ فَبِقَلْبِهِ، وَذَلِكَ أضْعَفُ الإيمَانِ». رواه مسلم
‘‘তোমাদের মধ্যে যে ব্যক্তি গর্হিত বা অন্যায় কিছু দেখবে, সে যেন তা নিজ হাত দ্বারা পরিবর্তন করে দেয়। যদি (তাতে) ক্ষমতা না রাখে, তাহলে নিজ জিভ দ্বারা (উপদেশ দিয়ে পরিবর্তন করে)। যদি (তাতেও) সামর্থ্য না রাখে, তাহলে অন্তর দ্বারা (পরিবর্তনের পরিকল্পনা করে)। আর এ হল সবচেয়ে দুর্বল ঈমান।’’
(সহীহ মুসলিম ৪৯, তিরমিযী ২১৭২, নাসায়ী ৫০০৮, ৫০০৯, আবূ দাউদ ১১৪০, ৪৩৪০, ইবনু মাজাহ ১২৭৫, ৪০১৩, আহমাদ ১০৬৮৯, ১০৭৬৬, ১১০৬৮, ১১১০০, ১১১২২, ১১১৪৫, ১১৪৬৬, দারেমী ২৭৪০১)
.
    সুতরাং যারা কুফুরী শাসন প্রতিহত করে ইসলামী শাসন কায়েম করতে চায়, তাদের সহযোগীতা করা ফরজ আবার যারা কুফুরী শাসন প্রতিষ্ঠা করতে চায় তাদের সহযোগীতা করা হারাম। কেননা আল্লাহ তা'আলা বলেন,
وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ
তোমরা সৎকর্ম ও আল্লাহভীরু কাজে পরস্পরের সহযোগিতা কর এবং মন্দকর্ম ও সীমালঙ্ঘনে পরস্পরের সহযোগিতা করো না। আর আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ আযাব প্রদানে কঠোর। (সূরা মায়িদাঃ৫/০২)
.
  বিঃদ্রঃ যারা গণতন্ত্রের মাধ্যমে ইসলামী শাসন কায়েম করতে চায়- আহলে হাদীসগণ তাদের বিরোধীতা করলেও, যারা গণতন্ত্রের মাধ্যমে কুফুরী শাসন প্রতিষ্ঠা করে রেখেছে তাদের সহযোগীতা করে এবং তাদেরকেই তারা তাদের অনুষ্ঠানগুলোর প্রধান অতিথি বানায়। সালমান এফ রহমান, সাদেক হোসেন খোকন সহ বিভিন্ন আহলে লীগ তার বিরাট প্রমাণ। তারা এক দিকে আহলে হাদীসের বড় নেতা অন্য দিকে সেকুলারিষ্ট তথা আঃলীগের বড় নেতা, এমপি, উপদেষ্টা। এদের বিরুদ্ধে গালীব, মুযাফফরের মত আহলে হাদীসের কোন কথা নেই বরং এদেরকেই আহলে হাদীসগণ উপদেষ্টা ও প্রধান অতিথি বানায়।
.
        আবার অনেকেই এটাও বলে থাকে যে, জামায়াতে ইসলামী বিএনপির সাথে জোট করে রাসূলুল্লাহ (সা) এর অাদর্শ থেকে সরে গেছে। (নাউযুবিল্লাহ) তাদের কাছে আমার প্রশ্ন জামায়াত কি কোন দিন বলেছে, আমরা বিএনপির সাথে জোট করায় রাসূলুল্লাহ (সা) এর আদর্শ ছেড়ে দিয়ে বিএনপির আদর্শ গ্রহণ করেছি?
.
   ★বিশেষ পরিস্থিতিতে ইসলামের স্বার্থে হযরত আলী (রা) যদি বিরোধীদের প্রতিবাদে শালিশনামা লেখার সময় "আমীরুল মুমিনীন খলিফাতুল মুসলিমীন" শব্দ কেটে দিয়ে বিচারক নিয়োগ করতে পারে। 
  ★বিশেষ পরিস্থিতিতে দ্বীনের স্বার্থে রাসূলুল্লাহ (সা) যদি বিরোধীদের প্রতিবাদে "রাসূলুল্লাহ" শব্দ কেটে কাফিরদের সাথে সন্ধি করতে পারে।
-তাহলে বিষয়ে পরিস্থিতিতে দ্বীনের স্বার্থে জামায়াত কেন বিএনপির সাথে জোট করতে পারে না? 
.
    আমাদের সমাজে বিশ্বেরকরে  দেশে শতকরা হারে ৯০% এরও বেশি মুসলিম হলেও শয়তানের খেদমতে প্রায় অর্ধেক মুনাফিকি আচরণ দ্বারা পরিবেষ্টিত । যাদের কাজ হলো নিজেদের মুসলিম  বলে পরিচয় দিয়ে আল্লাহর আইন প্রতিষ্ঠায় বাঁধা দেওয়া। আবার এমন কিছু লোক আছে তারা মুসলিম হলেও আল্লাহর আইনের গুরুত্ব বুঝে না। তারা শয়তানের ধোঁকায় পড়ে আল্লাহর আইনের বিরোধীতা করে এবং তাগুতের আইন সাপোর্ট করে। ফলে বার বার কখনও লীগ কখনও বিএনপি রাষ্ট্রীয় ক্ষমতা অর্জন করে তাগুতী শাসন ব্যবস্থা কায়েম করছে। এমন অবস্থা দাড়িয়েছে যে, এই পরিবেশে একক ভাবে নির্বাচন করে রাষ্ট্রীয়ভাবে আল্লাহর আইন প্রতিষ্ঠা করা সম্ভব নয়, এবং সাধ্যের বাইরেও বটে। 
আল্লাহ তা'য়ালা বলেনঃ 
وَلَا نُكَلِّفُ نَفْسًا إِلَّا وُسْعَهَا 
আর আমি কাউকে তার সাধ্যের বাইরে কোন দায়িত্ব দেই না।
(সূরা মু'মিনুনঃ৬২)
.
  তাই 'জামায়াতে ইসলামী' বিএনপিকে খারাপের মধ্যেও তুলনামুলক ভালো ভেবে তাদের সাথে জোট করেছে। যাতে করে ব্যাপক ক্ষতির হাত থেকে ইসলামকে রক্ষা করা যায়।
ইসলামী রাষ্ট্র কায়েম করে আল্লাহর আইন প্রতিষ্ঠা করতে হলে বেশি বেশি দাওয়াতী কাজ করে ইসলামের বিধান সম্পর্কে মুসলিমদের সচেতন করা প্রয়োজন। কিন্তু জামায়াত যদি জোট না করে আর সে জোট রাষ্ট্র কায়েম করতে না পারে তাহলে দাওয়াতী কাজের পরিবেশ পাওয়া যায় না। যেমন লীগের আমলে দাওয়াতী কাজ তো দূরের কথা প্রকাশ্যে কোন সভা সমাবেশও করা যায় না। কিন্তু বিএনপির আমলে দাওয়াতী কাজ করার পরিবেশ পাওয়া যায়।
.
     এছাড়া একটি জাতিকে ইসলাম ও ইসলামী আইন সম্পর্কে সঠিক ধারণা দিতে হলে, সে অনুযায়ী শিক্ষা ব্যবস্থা প্রণয়ন করা জরুরী। জোট সরকারের সাথে রাষ্ট্র কায়েম করতে পারলে এ বিষয়েও কিছু কাজ এ গিয়ে নেওয়া সম্ভব। শিক্ষা ও দাওয়াতী কাজের মাধ্যমে, ইসলাম ও ইসলামী আইন সম্পর্কে সচেতনতার মাধ্যমে আল্লাহর আইন বাস্তবায়নে জনসমর্থন বৃদ্ধি পাবে। আর বৃদ্ধি পেলেই ইসলামী রাষ্ট্র কায়েম করে আল্লাহর আইন প্রতিষ্ঠা ও বাস্তবায়ন করা সম্ভব হবে, ইনশাআল্লাহ!
.
    তাই আসুন! আর বিরোধীতা নয় বরং সহযোগীতার মনোভাব নিয়ে এদেশের সর্ববৃহৎ ইসলামী সংগঠন জামায়াতে ইসলামীতে যোগ দিয়ে আল্লাহর জমিনে আল্লাহর বিধান প্রতিষ্ঠা করার চেষ্টা করি। 
আল্লাহতালা কবুল করুন। 
------------------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা ও মাওলানা।         

Post a Comment

0 Comments