Recent Tube

আল্লামা মওদুদী (রাহঃ) এর বিরুদ্ধে ত্বকী উসমানীর অভিযোগ, আমাদের জবাবঃ মুহাম্মদ তানজিল ইসলাম।

আল্লামা মওদুদী (রাহঃ) এর বিরুদ্ধে ত্বকী উসমানীর অভিযোগ, আমাদের জবাবঃ পর্ব -৫

আল্লামা বদরুদ্দীন আইনী (রাহঃ) এবং আল্লামা ইবনে হাজার আস্কালানী (রাহঃ) উদ্ধৃতি দিয়ে ত্বকী উসমানী সাহেব এ কথা প্রমাণ করার চেষ্টা করেছেন যে, হযরত মাসরূক, মুহাম্মদ বিন হানাফীয়া, মুহাম্মদ বিন আলী বিন হুসাইন, সাঈদ বিন মুসাইয়্যেব, ইব্রাহীম নাখয়ী, ইসাহাক বিন রাহবিয়া প্রমূখের মতে মুসলিম কাফির অথবা আহলে কিতাবের ওয়ারিছ হতে পারে। কারণ এটা কিয়াসের দাবী। 
সঠিক ও বাস্তব ঘটনা হলো এই অভিমতটি উপরোল্লেখিত ফকিহ ব্যক্তিদের প্রতি সম্বোধন করা কোন নির্ভরযোগ্য সূত্রে প্রমাণিত নয়। 
.
ইমাম ইবনে কুদায়মা রাহিমাহুল্লাহ তাঁর বিখ্যাত গ্রন্থ আল-মুগনীর ৭ম খন্ডে হযরত মাসরূক, মুহাম্মদ বিন হানাফীয়া, মুহাম্মদ বিন আলী বিন হুসাইন, সাঈদ বিন মুসাইয়্যেব, ইব্রাহীম নাখয়ী, ইসাহাক বিন রাহবিয়া প্রমুখ মনীষীর অভিমত বর্ণনা করে বলেন, তাঁরা মুসলিম কর্তৃক কাফিরের ওয়ারিছ হওয়ার বিষয়টি সমার্থন করেছেন। 
তারপর এ অভিমতের অগ্রহণযোগ্যতা সম্পর্কে তিনি নিজেই বলেনঃ
وليس بموثق به عنهم.
"তাঁদের পক্ষ থেকে সমর্থনের বিষয়টি নির্ভরযোগ্য নয়।" 
[আল-মুগনী, খন্ড ৭ম, পৃঃ৬৬]
.
এই অনির্ভরযোগ্য সূত্রের বর্ণনাটিই ত্বকী উসমানী সাহেব বার বার উদ্ধৃত করেছেন। মজার বিষয় হলো ত্বকী সাহেব যে মতটি প্রমাণ করার চেষ্টা করেছেন, প্রায় সকল ইমাম সেই মতের বিরোধীতা করেছেন।
.
ইমাম আহমদ (রাহঃ) এর অভিমতঃ
فان احمد قال ليس بين الناس اختلاف في ان المسلم لايرث الكافر. 
.
ইমাম আহমদ বলেন, "মুসলিম কাফিরের ওয়ারিছ হতে পারে না, মানুষের মধ্যে এ ব্যাপারে কোন মতবিরোধ নেই।"
(আল-মুগনী, খন্ড ৬ষ্ঠ, পৃঃ২৯৪) 
.
ইমাম ইবনে হাযাম (রাহঃ) এর অভিমতঃ
ইমাম হাযাম বলেন, 
لا يرث المسلم الكافر ولا الكافر المسلم المرتد.
"কোন মুসলিম কাফিরের ওয়ারিছ হতে পারে না, ঠিক তেমনি কোন কাফির মুসলিমদের ওয়ারিছ হতে পারে না, এমন কি মুরতাদ হলেও না।"
(আল-মুহাল্লা, খন্ড ৯ম, পৃঃ৩০৪)
.
সকল আহলে ইলমের ইজমা ও ইমাম ইবনে কুদামা (রাহঃ) এর বর্ণনাঃ
.
اجمع اهل العلم علي ان الكافر لا يرث المسلم وقال جمهور الصحابة والفقهاء لا يزث المسلم الكافر. يروي هذا عن ابي بكر وعمر وعثمان وعلي وعروة والزهري وعطا وطاوس والحسن   وعمر بن عبد الزيز وعمر بن دينار والثوري وابو حنيفة واصحابه ومالك والشافعي وعامة الفقهاء وعليه العمل .
.
"সকল আহলে ইলম একমত (ইজমা) হয়েছে যে, কাফির মুসলিমদের ওয়ারিছ হতে পারে না। জমহুর সাহাবা ও ফুকাহা বলেছেন, মুসলিমও কাফিরের ওয়ারিছ হতে পারে না। হযরত আবূ বকর, উসমান, ওমর, আলী, উসামা বিন যায়েদ এবং জাবির বিন আব্দুল্লাহ (রা) হতে এটাই বর্ণিত। এমনি ভাবে আমর বিন উসমান, উরওয়া, যুহরী, আতা, তাউস, হাসান, ওমর বিন আব্দুল আজিজ, ওমর বিন দিনার, ইমাম আবূ হানিফা ও তাঁর সাথীরা, ইমাম মালিক, শাফেয়ী (রাহঃ) এবং সাধারণ ভাবে সকল ফুকাহা এটাই বলেছেন এবং এর উপরই সকলেরই আমল।"
(আল-মুগনী, খন্ড ৬ষ্ঠ, পৃঃ২৯৪)
.
আল্লামা ইবনে হাজার আস্কালানী (রাহঃ) বলেনঃ
انه قياس في معارضة انص وهو صريح في المراد ولا قياس مع وجوده. اما اكديث فليس نص في المراد بل هو محعول انه يفضل غيره من الديان ولا تعلق له بالارث وقد عارضه قياس اخر وهو ان التوارث يتعلق بالولاية ولا ولاية بين المسلم والكافر لقوله تعالي: يَٰٓأَيُّهَا ٱلَّذِينَ ءَامَنُوا لَا تَتَّخِذُوا ٱلْيَهُودَ وَٱلنَّصَٰرَىٰٓ أَوْلِيَآءَۘ بَعْضُهُمْ أَوْلِيَآءُ بَعْضٍۚ وَمَن يَتَوَلَّهُم مِّنكُمْ فَإِنَّهُ‌و مِنْهُمْۗ.
.
মুসলিমদের কাফিরের ওয়ারিছ বানানোর কিয়াসটা 'নস' তথা কুরআনের সুস্পষ্ট আয়াতের পরিপন্থী। কোন বিশেষ মাসয়ালা সম্পর্কে কুরআনের সুস্পষ্ট নির্দেশসূচক দলিলের উপস্থিতিতে কিয়াসের কোনই কার্যকারিতা থাকে না। তবে ওয়ারিছের মাসয়ালার সাথে কিয়াসের সমর্থনে পেশকৃত হাদীসটির কোনই সম্পর্ক নেই। বরং এর তাৎপর্য এতোটুকু যে, ইসলাম অন্যান্য ধর্মের চেয়ে বেশি মর্যাদাবান। হাদীসটি ওয়ারিছী মাসয়ালার কোন দলিল নয়। অধিকন্তু এই কিয়াস অপর একটি কিয়াসের সাথেও সাংঘর্ষিক। যেমন, ওয়ারিছের প্রসঙ্গটি অভিভাবক ও বন্ধুত্বের সাথে সম্পৃক্ত। মুসলিম ও কাফিরের সাথে (اولياء) অভিভাবকত্বের সম্পর্ক থাকার প্রশ্নই উঠে না। কেননা আল্লাহ তা'য়ালার ঘোষণা হলোঃ 
হে মুমিনগণ! ইহুদী ও নাসারাকে তোমরা নিজেদের অভিভাবক বা বন্ধু বানিও না। তারা পরস্পর বন্ধু। তোমাদের মধ্যে যে তাদের অভিভাবক বা বন্ধু বানাবে, সে ওদেরই শামিল। (সূরা মায়িদাঃ৫১)
[ফাতহুল বারী শরহে সহীহুল বুখারী, অধ্যায়:মুসলিম কাফির উত্তরাধিকার]
------------------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা ও মাওলানা।         

Post a Comment

0 Comments