Recent Tube

সাহাবিগণ সত্যের মাপকাঠি নয় বরং তাঁরা সত্যের মাপকাঠিতে উত্তীর্ণ। ৷ ইবনে যুবাইর।

পৃথিবীর ইসলামী স্কলারগণ একমত যে,সাহাবিগণ সত্যের মাপকাঠি নয় বরং তাঁরা সত্যের মাপকাঠিতে উত্তীর্ণ।
  সর্বপরি আল কুরআনের আলোকে মিয়ারে হক হলঃ- আল্লাহ তায়ালা কুরআনে এরশাদ করেছেন :

   “যদি তোমাদের মধ্যে কোন বিষয়ে মত বিরোধ হয় তাহলে উহা আল্লাহ ও তার রসুলের দিকে ফিরিয়ে দাও । যদি তোমরা আল্লাহ ও পরকালের উপর বিশ্বাস রাখ । উহাই উত্তম এবং পরকালের দিক দিযেও মঙ্গলজনক”।(সূরা নিসা , আয়াত নং-৫৯)
এ আয়াতে একটি কথা লক্ষণীয় যে, আল্লাহ তায়ালা “তোমরা” বলে যে সম্মোধন করেছেন এর মধ্যে সাহাবায়ে কিরাম (রা: ) ও রয়েছেন । সুতরাং স্পষ্টত: বুঝা গেল সাহাবায়ে কিরাম (রা: )সহ কিয়ামত পর্যন্ত আগত মুমিনদের একে অন্যের সাথে মত বিরোধ হতে পারে । একজন সাহাবীর সাথে যেমন অন্য একজন সাহাবীর মত বিরোধ হতে পারে ,তেমনি একজন সাহাবীর সাথে এমন ব্যক্তি যিনি সাহাবী নন তারও মত বিরোধ হতে পারে । কিন্ত এমতাবস্থায় ফয়সালাকারী হবে আল্লাহর কিতাব ও সুন্নতে রাসুল (স: )।

অতএব বুঝা গেল মিয়ারে হক বা সত্যের মাপকাঠি আল্লাহর কিতাব ও সুন্নতে রাসুল (স: )। যদি সাহাবায়ে কিরাম (রা: )সত্যের মাপকাঠি হতেন তাহলে গায়রে সাহাবী (যিনি সাহাবী নন) তো দুরের কথা একজন সাহাবীর অন্য সাহাবীর সাথে মতবিরোধের কোন অধিকার থাকত না, কিংবা মত বিরোধের সময় প্রত্যেক সাহাবী নিজ নিজ মতের উপর প্রতিষ্ঠিত থাকার হুকুম হত, এবং গায়ের সাহাবীকে বিনা দ্বিধায় সাহাবীর মতকে গ্রহণ করার উপর বাধ্য করা হত।

অথচ আল্লাহ তায়ালা বলেছেন মতবিরোধের সময় কেউ কারো মত গ্রহণ না করে বরং আল্লাহর কিতাব ও সুন্নতে রাসুল (স: ) যে ফয়সালা দেয় উভয় পক্ষ তা মেনে নিতে হবে । সুতরাং সত্যের মাপকাঠি একমাত্র আল্লাহর কিতাব কোরআনে করীম এবং সুন্নতে রাসুল (স: )।সাহাবায়ে কিরাম বা অন্য কেউ নন । কারণ মিয়ারে হক বলতে এ জিনিষকেই বুঝায় যার অনুসরণ ও অনুকরণ উহার সত্য হওয়ার প্রমান এবং যার বিরোধিতা উহার বাতিল হওয়ার পরিচয় বহন করে । আর এটা ঐ জিনিসই হতে পারে যা নিশ্চিত সত্য এবং বাতিল হওয়ার এতে কোনরূপ আশাংকা নেই।এবং এটা প্রকাশ্য যে, নিশ্চিত সত্য মাত্র দুটি জিনিষ, আল্লাহ তায়ালার কিতাব কোরআনে কারীম এবং রাসুলে করীম (স: ) এর সুন্নত । সুতরাং মিযারে হক শুধুমাত্র এ দুটোকেই মানতে হবে । অন্য কাউকে নয় ।

হাদীসের আলোকে মিয়ারে হক :

   “হযরত মালিক বিন আনাস (রা: ) থেকে বর্ণিত যে, রাসুলে করীম (স: ) বলেছেন, “আমি তোমাদের মাঝে দুটো জিনিস রেখে গেলাম । যতক্ষন তোমরা এ দুটো জিনিসকে শক্ত ভাবে ধারণ করবে ততক্ষণ তোমরা কখনও পথভষ্ট হবে না । এ দুটো জিনিস হচ্ছে আল্লfহর কিতাব তথা কোরআন শরীফ এবং তার রাসুলের সুন্নত”।

  উক্ত হাদীস দ্বারা স্পষ্টত: বুঝা যাচ্ছে যে সত্য, ন্যায় ও সঠিক পথে থাকতে হলে মানুষকে কেবল মাত্র এ দুটোই শক্ত ভাবে ধারণ করতে হবে। এ দুটির অনুসরণের মধ্যেই সত্য নির্হিত এবং বিরোধিতার মধ্যে বাতিল নিহিত । সুতারং মিয়ারে হক শুধুমাত্র আল্লাহর কিতাব ও সুন্নাতে রাসুল (স: )। সাহাবায়ে কিরাম (রা: ) ও যদি মিয়ারে হক হতেন, তাহলে উক্ত হাদীসে রাসুল (স: ) কিতাব ও সুন্নাহ উল্লেখ করার পর পরই তাদের কথা উল্লেখ করতেন ।

  তা ছাড়া সাহাবায়ে কিরাম (রা: ) যদি মিয়ারে হক হতেন তাহলে তাদের প্রত্যেকের ব্যক্তিগত কথা বা অভিমত শরিয়তের মধ্যে দলীল হিসেবে গণ্য হত।অথচ তাদের ব্যক্তিগত অভিমত শরিয়তে দলীল হিসেবে গণ্য হয়না। 

 এরপরও কোন মানুষ যদি বলে সাহাবায়ে কিরাম(রা.) মিয়ারে হক তাহলে বুঝে নিতে হবে  এটি দ্বীন ইসলামের কথা নয়,এটি তার বাপ দাদার ধর্ম থেকে পাওয়া কথা।
------------------------------------------------
লেখকঃ ইসলামিক আর্টিকেল 
লেখক  ও অনলাইন এক্টিভিস্ট।   

Post a Comment

0 Comments