Recent Tube

বাল্যবিবাহ,,,, আব্দুল্লাহ আরমান।

     
 
                            বাল্যবিবাহ,,,,  
   
    আমার পরিচিত এক মেয়ে বয়ঃসন্ধিতে পা রেখে খুবই বেপরোয়া হয়ে গেলো। শাসনের বিভিন্ন পদ্ধতি প্রয়োগ করেও নিজ মহল্লায় ইমেজ সঙ্কটে পড়া মা-বাবা মেয়ের অধঃপতনের লাগাম টানতে ব্যর্থ হওয়ায় প্রতিবেশীদের পরামর্শে বিয়ে দেন। সবাই ভয়ে ছিলো, ছোট্ট মেয়ে, কি জানি কি হয়!! কিন্তু নাহ, নেতিবাচক কিছুই ঘটেনি! বিয়ের পর ওর আচরণে ম্যাচিউরিটি ও স্থিরতা ছিলো চোখে পড়ার মতো। এছাড়াও ২ বছরের মধ্যেই সে প্রথম সন্তানের মা হয় কোনো প্রকার জটিলতা ছাড়াই! তার বেবীর মতো সুস্থ ও বুদ্ধিমান বেবী আমি কমই দেখেছি!

    বাল্যবিবাহের অনেক নেতিবাচক দিকও রয়েছে। শারীরিক ও মানসিকভাবে অপ্রস্তুত একজন মেয়ের জন্য সংসার জীবন কঠিন বৈকি! তাই অপ্রাপ্তবয়স্ক কন্যাকে বৈবাহিক সমর্পণ অনেকসময় অভিভাবক ও কণ্যার জন্য একটি  আত্ম-বিধ্বংসী সিন্ধান্ত হয়ে যায় !

     ব্রিটেনের বিশ্ববিখ্যাত NATSAL( National Survey of Sexual Attitudes and Lifestyles) এর পরিসংখ্যান অনুযায়ী ১৬-২৪ বছর বয়সী  ২৯% নারী এবং ৬৫-৭৪ বয়সী ৪% নারী ১৬ বছরের পূর্বেই ভার্জিনিটি হারিয়েছে! তার মানে তরুণদের মধ্যে অপ্রাপ্তবয়সে যৌনাচার আশংকাজনক হারে বেড়েই চলেছে! বিশ্বব্যাপী স্কুল পর্যায়ে মেয়েদের অবৈধ গর্ভধারণ ও গর্ভপাতের হারও কম নয়!

   অপ্রাপ্তবয়স্কদের জন্য ইন্টারকোর্স ও গর্ভধারণ ঝুকিপূর্ণ,তাই নারীবাদী ও মানবাধিকার কর্মীরা বাল্যবিবাহকে ঘৃণাভরে নাকচ করে। কিন্তু অল্পবয়সে বিবাহ বহির্ভূত সম্পর্ক ও গর্ভধারণের ব্যাপারে তাদের নীরবতা আমাদের অবাক করে! ভাবখানা এমন যে, প্রেমিকের সাথে যৌনতা স্বাভাবিক ও আধুনিকতা কিন্তু একই কাজ স্বামীর সাথে করা অপরাধ! কেন এই দ্বিমুখিতা? এটা কি ডাবল স্ট্যান্ডার্ড নয়? 
এছাড়াও যৌন শিক্ষার নামে অপরিকল্পিত পাঠদান করে টিনএজারদের অবাধ যৌনতায় উস্কে দেয়া হচ্ছে,অপরদিকে একই বয়সে বৈধ যৌন চর্চা করতে চাইলে আইন করে বাধা দেয়া হচ্ছে,এর কারণ জানতে মন চায়!

    ইসলামে বাল্যবিবাহ জাস্ট অনুমোদিত, উত্তম বা অপরিহার্য নয়,বাড়তি কোনো সাওয়াবের কাজও নয়। তারপরেও বর্তমানে মুসলিম সমাজে অল্প বয়সে যত পার্সেন্ট নারীর বিয়ে হয়, একই বয়সে পাশ্চাত্যে তার চেয়েও অধিক হারে মেয়েরা যৌনতায় লিপ্ত হয়। তাহলে অবাধ যৌনতা নিয়ে কথা না হলেও বিয়ে নিয়ে আপত্তির কারণ কি?

   অকারণে বাল্যবিবাহ মোটেও সমর্থনযোগ্য  নয়।  শরীরের জন্য হানিকর এমন আত্মঘাতী সিদ্ধান্ত নেয়াও অনুচিত। কিন্তু আইন ও মোবাইল কোর্ট কতৃক বাল্যবিবাহ বন্ধ হওয়ার নজীর এদেশে থাকলেও টিনএজারদের ক্রমবর্ধমান অবৈধ যৌনাচার বিষয়ে রাষ্ট্রের নীরবতা আমাদের ব্যথিত করে, মনে অনেক প্রশ্ন জাগায়.....!!

Post a Comment

0 Comments