Recent Tube

দ্বীনি প্রশ্নোত্তর।


 প্রশ্ন : সফরের কসর সালাত যদি  কোন কারণে বাধ্য হয়ে ট্রেনে আদায় করা সম্ভব না হয় তাহলে কি সেই যোহরের কসর বাবার বাড়িতে এসে আসরের সাথে জমা হিসেবে পড়া যাবে নাকি তা কাযা হয়ে যাবে?

 উত্তর: সফর অবস্থায় যোহর+আসর এবং মাগরিব+এশা একসাথে জমা করে পড়া জায়েয আছে। 
সুতরাং যদি সফর অবস্থায় ট্রেনে যোহরের সালাত আদায় করা সম্ভব না হয় তাহলে গন্তব্যে পৌঁছার পর সেখানে যোহর এবং আসর একসাথে পড়ে নিতে পারেন।
তবে গন্তব্যে পৌঁছার পর কসরের বিধান প্রযোজ্য হবে না অর্থাৎ আপনাকে পরিপূর্ণ নামাজ আদায় করতে হবে।
---------------------------------
 প্রশ্ন : আমি শুনেছি যে যার নামে গিবত করা হয়েছে সে নাকি যে গিবত করেছে অন্য জনের নামে তার সব নেক আমল গুলো যার নামে গিবত করা হয়েছে তার নামে হয়ে যাবে ???
এটা কি ঠিক ?

 উত্তর: যদি গিবত কারী ব্যক্তি দুনিয়াতে থাকা অবস্থায় যার গিবত করেছে তার প্রতি করণীয় বিষয়গুলো করে যেমন, তার জন্য ইস্তিগফার করা, দুআ করা, তার প্রশংসা করা, তার পক্ষ থেকে কেউ সমালোচনা করলে প্রতিবাদ করা বা তার পক্ষ থেকে জবাব দেয়া ইত্যাদি তাহলে ইনশাআল্লাহ এগুলো তার গুনাহের কাফফারা হয়ে যাবে। 
পক্ষান্তরে কেউ যদি তা না করে তাহলে আখিরাতে আল্লাহর কাঠগড়ায় বিচারের সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে এবং তখন তার নেকিগুলো কর্তন করে যার গিবত করেছিলো তাকে দিয়ে দেয়া হবে। আল্লাহু আলাম।
---------------------------------
 প্রশ্নঃ কাপড় ধৌত করতে গেলে গায়ে সাবান পানির ছিটা পরে। সেই কাপড়ে সালাত আদায় করা যাবে ? ▪আর যদি  নাপাকি লেগে থাকা কোনো কাপর ধৌত করার সময় গায়ে ছিটা আসে সে কাপর পরে কি নামাজ পরা যাবে ? জানালে উপকৃত হবো শাইখ।

 উত্তরঃঃ সাবান বা ডিটারজেন্ট পাওডার দ্বারা সাধারণ ময়লা কাপড় (যেটা নাপাক নয়) ধৌত করার সময় সাবান বা পাওডার মিশ্রিত পানি শরীরে বা গায়ের কাপড়ে লাগলে তা নাপাক হবে না। 
তবে নাপাকী যুক্ত কাপড় ধৌত করার সময় সেই পানি যদি গায়ে বা কাপড়ে ছিটে এসে পড়ে তাহলে যে স্থানে তা লেগেছে সে স্থান পবিত্র পানি দ্বারা ধৌত করে নিতে হবে বা ভেজা কাপড় দ্বারা ভালোভাবে মুছে নিতে হবে। আল্লাহু আলাম।
---------------------------------
 প্রশ্নঃঃ পিরিয়ড থেকে পবিত্র হওয়ার পর সাবান বা শ্যাম্পু ব্যবহার করাটা কি জরুরী?আর সে  অবস্থায় পরা কাপর কি সাবান দিয়েই ধুতে হবে?

 উত্তরঃঃ পিরিয়ড থেকে পবিত্র হওয়ার পর গোসলের মাধ্যমে পবিত্রতা অর্জন করতে হবে। সাবান বা শ্যাম্পু ব্যবহার করা জরুরি নয়। তবে এগুলো দ্বারা গোসল করা অধিক উত্তম। কেননা এতে পরিচ্ছন্নতা আরও ভালো হয়।
আর জামা কাপড়ে যদি পিরিয়ডের রক্তের দাগ লেগে থাকে তাহলে তা এমনভাবে ধৌত করতে হবে যেন তাতে রক্তের দাগ দূর হয়ে যায়। আর দাগ না থাকলে তা সাবান বা ওয়াশিং পাউডার দ্বারা ধৌত করা আবশ্যক নয়। আল্লাহু আলাম।
 -----------------------------------------------------------
উত্তর প্রদানে : শাইখ আবদুল্লাহিল হাদী বিন আবদুল জলীল। দাঈ জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার।

Post a Comment

0 Comments