Recent Tube

হাদীস।









                                   হাদীস। 



   সা‘দ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে বলতে শুনেছিঃ যে কেউ মাদ্বীনাবাসীর সাথে ষড়যন্ত্র বা প্রতারণা করবে, সে লবণ যেভাবে পানিতে গলে যায়, সেভাবে গলে যাবে।
(মুসলিম ১৫/৮৯, হাঃ ১৩৮৭, আহমাদ ১৫৫৮)

     আনাস ইবনু মালিক (রাঃ) হতে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ "মক্কা ও মদিনা ব্যতীত এমন কোন শহর নেই যেখানে দাজ্জাল পদচারণ করবে না। মক্কা এবং মদিনার প্রত্যেকটি প্রবেশ পথেই ফেরেশতাগণ সারিবদ্ধভাবে পাহারায় নিয়োজিত থাকবে। এরপর মদিনা তার অধিবাসীদেরকে নিয়ে তিনবার কেঁপে উঠবে এবং আল্লাহ তা‘আলা সমস্ত কাফির এবং মুনাফিকদেরকে বের করে দিবেন।
(৭১২৪, ৭১৩৪, ৭৪৭৩, মুসলিম ৫২/২৪, হাঃ ২৯৪৩)

     আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ "মদিনার প্রবেশ পথসমূহে ফেরেশ্তা পাহারায় নিয়োজিত আছে। তাই প্লেগ রোগ এবং দাজ্জাল মদিনায় প্রবেশ করতে পারবে না।
 (৫৭৩১, ৭১৩৩, মুসলিম ১৫/৮৭, হাঃ ১৩৭৯, আহমাদ ৭২৩৮)

     আবু হুরাইরা (রা.) সূত্রে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘নিশ্চয়ই (কিয়ামতের পূর্বক্ষণে) ইমান মদিনা মুনাওয়ারার দিকে এমনভাবে প্রত্যাবর্তন করবে, যেমন সাপ তার গর্তের দিকে ফিরে আসে।’
 (বুখারি : হাদিস ১৮৭৬)।

      আনাস রাযিআল্লাহু আনহু এর সূত্রে বর্ণীত, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘মদীনার এই সীমা (‘আয়ের’ নামক পাহাড়) হতে ওই সীমা (উহুদ পাহাড় সংলগ্ন ‘ছওর’ নামক ছোট পাহাড়) পর্যন্ত হারামের অন্তর্ভূক্ত। এই সীমার কোনো বৃক্ষ কাটা যাবে না। এর মাঝে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করা যাবে না। যে উক্ত এলাকায় এমন কাজ করবে, ওর ওপর আল্লাহ তায়ালা, সমস্ত ফেরেস্তা ও মানবজাতির লানত।’
  (সহীহ বুখারী)

       আবু হুরাইরা রাযিআল্লাহু আনহু এর সূত্রে বর্ণীত, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, মসজিদ সংলগ্ন আমার গৃহ এবং মসজিদে বিদ্যমান মিম্বার, এই দুয়ের মধ্যবর্তী ভূখন্ড বেহেস্তের বাগান সমূহের একটি বাগান এবং আমার এই মিম্বার (হাশরের ময়দানে) হাওজে কাওসারের কিনারায় স্থাপিত হবে।
(বুখারী)।

      রাসুল (সা.) মদিনা নগরীকে ভালোবাসতেন এবং তা যেন অন্যদের প্রিয় হয় সেই দোয়া করতেন। তিনি বলতেন, ‘হে আল্লাহ! তুমি মদিনাকে আমাদের কাছে প্রিয় করে দাও, যেমনিভাবে প্রিয় করেছ মক্কাকে, বরং তার চেয়েও বেশি প্রিয় করো।’
(সহিহ বুখারি, হাদিস : ১৮৮৯)

    হাদিসে মদিনায় মৃত্যুবরণকারীর মর্যাদার কথা এসেছে। রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি মদিনায় মৃত্যুবরণ করতে সক্ষম, সে যেন তা করে। কেননা যে তথায় মৃত্যুবরণ করবে, আমি তার জন্য শাফায়াত করব।
*(মুসনাদে আহমাদ, হাদিস : ৫৮১৮)।

    উম্মুল মুমিনীন হাফসা রাযিআল্লাহু আনহা বর্ণনা করেন, তাহার পিতা হজরত ওমর রাযিআল্লাহু আনহু এই দোয়া করতেন,*
اللهم ارزقنى شهادة فى سبيلك واجعل موتى فى بلد رسولك
 হে আল্লাহ! তোমার রাস্তায় শহীদ হওয়ার সুযোগ দান কর এবং আমার মৃত্যু মদীনায় নসীব কর।’
 (বুখারী).।
--------------------------------- 

Post a Comment

0 Comments