Recent Tube

যারা জুমু‘আর সলাত ত্যাগ করে তাদেরকে এ অভ্যাস বর্জন করতে হবে। নতুবা আল্লাহ তাদের অন্তরে সীল মেরে দিবেন, আব্দুল হাই মোহাম্মদ সাইফুল্লাহ।





 যারা জুমু‘আর সলাত ত্যাগ করে তাদেরকে এ অভ্যাস বর্জন করতে হবে। নতুবা আল্লাহ তাদের অন্তরে সীল মেরে দিবেন।
--------------------------------- 

   ‘আবদুল্লাহ ইবনু ‘উমার ও আবূ হুরায়রাহ্ (রাঃ) থেকে একযোগে বর্ণিতঃ তারা উভয়ে রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-কে তাঁর মিম্বারের সিঁড়িতে দাঁড়িয়ে বলতে শুনেছেন :
"যারা জুমু‘আর সলাত ত্যাগ করে তাদেরকে এ অভ্যাস বর্জন করতে হবে। নতুবা আল্লাহ তাদের অন্তরে সীল মেরে দিবেন, অতঃপর তারা গাফিলদের অন্তর্ভুক্ত হয়ে যাবে।"

    আমাদের দেশেও নানাশ্রেনী ও পেশার মানুষ নানান অজুহাতে জুম'আ ছেড়ে দেন। বিশেষ করে অনেক নির্মাণ শ্রমিক, পরিবহনের সাথে জড়িত ড্রাইভার হেলপার, গ্যারেজের মিস্ত্রি সহকারী, হোটেল রেস্তোরাঁয় কাজ করায় জড়িত যারা তারা জুমাও পড়েনা কাজের অজুহাতে বা বাস্তবতায়। মাঝে মাঝে মাসজিদ থেকে বেরিয়ে হাত পেতে থাকা অনেক সায়েলকে জিজ্ঞাসা করেছি, কি নামাজ পড়ে চাচ্ছেন নাকি না পরেই? চুপ করে থাকে! মানে জুমার মুসল্লিরা টাকা দিচ্ছে জুমা ত্যাগকারীকে! মাসজিদের সামনে বসেও যে জুমা পড়েনা! 

     আর একটা শ্রেনীর মনে হয় অন্তরে সীল পরেই গেছে, যে জুম'আ বারের জন্য ছুটি পেয়েছেন তিনি, সেখানে জুম'আ বাদ দিয়ে বাজার হাট, ঘোরাঘুরি, চুল কাটার সেলুনে, খেলাধুলায় জুম'আকে ছেড়ে দেয়! যেনো এটা কোনো ব্যাপার হলো? আল্লাহ সবাইকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিস সালামের এ হাদীসের মর্ম বুঝার তাওফিক দিন। আসুন, যে যার অবস্থান থেকে জুমার বিষয়ে সিরিয়াস হই ও মানুষকে সালাতের গুরুত্ব  বুঝাই।
হাদীসের রেফারেন্স:
(ই.ফা. ১৮৭২, ই.সে. ১৮৭৯)
 সহিহ মুসলিম, হাদিস নং ১৮৮৭।
--------------------------------- 
লেখকঃ ইসলামি চিন্তাবিদ আলোচক গবেষক ও দাঈ। 

Post a Comment

0 Comments