Recent Tube

মূল বইঃ পড় তোমার রবের নামে। আমাতুল্লাহ মাসুদা সুলতানা রুমী।




     
      পড় তোমারবের নামে।

    মহান আল্লাহ সুবহানাহু তা'আলার কাছে আমাদের একান্ত চাওয়া-

  "হে আমাদের রব আমাদের দুনিয়ায় কল্যাণ দাও এবং আখেরাতেও কল্যাণ দাও এবং আগুনের আযাব থেকে বাঁচাও। এই ধরনের লোকেরা নিজেদের উপার্জন অনুযায়ী উভয় স্থানে অংশ পাবে।মুলত হিসাব সম্পন্ন করতে আল্লাহর একটুও বিলম্ব হয় না।" ( সুরা বাকারাঃ ২০১)

     মানুষ হিসেবে জন্ম নিয়ে মানুষের চাহিদা..... বুঝি। প্রতিটি মানুষেই চাহিদা বা কামনা যেন দুনিয়ায় শান্তিতে থাকতে পারি এবং আখেরাতেও কল্যাণ বা ভালো লাভ করতে পারি। জাহান্নামের আগুন থেকে যেন বাঁচাতে পারি।আর মানুষের এর চাহিদার কথা মানুষের রব,মানুষের প্রতিপালক এবং মানুষের সৃষ্টিকর্তা জানেন আর তাই তো তিনি এই দু'আ মানুষকে শিখিয়ে দিয়েছেন। 

    শুধু দু'আ করলেই তো হয় না। কিভাবে দু'আ করতে হবে? কি কাজ করলে আল্লাহ খুশি হন এবং দু'আ কবুল করেন তাও জানিয়ে দিয়েছেন। আল্লাহ পাক জানিয়ে দিয়েছেন কোন কাজ কোন ভাবে করলে দুনিয়ার শান্তি এবং আখেরাতের শান্তি মিলবে। কিন্তু আমরা তো সবাই তা জানি না। সেই কথা গুলো আমাদের কে জানতে হবে।

    পৃথিবীর মানুষ যখন অশান্তির ঘূর্ণাবর্তে হাবুডুবু খাচ্ছিল সেই সময় মহান আল্লাহ সুবহানাহু তা'আলা  রাসুলুল্লাহ ( স.) কে পাঠালেন সঠিক পথের দিশা আল কুরআন দিয়ে। নবী মোহাম্মদ (স) এর কাছে কুরআন বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে ২৩ বছর ধরে নাজিল হয়েছে।যখনই কোনো অশান্তি দেখা দিয়েছে তখন শান্তির অমিয় সুধা নিয়ে এসেছে আল কুরআনের আয়াত। আমরা কুরআন পেয়েছি একেবারে পুরো ৬২৩৬ টি আয়াত। 
রাসুলুল্লাহ (সা) এর কাছে প্রথম এসেছিল সুরা আলাকের প্রথম পাঁচ টি আয়াত - " পড় তোমার রবের নামে।যিনি সৃষ্টি করেছেন।সৃষ্টি করেছেন মানুষকে জমাট বাঁধা রক্ত থেকে। পড়, তোমার পালনকর্তা মহা দয়ালু যিনি কলমের সাহায্যে শিক্ষা দিয়েছেন।শিক্ষা দিয়েছেন মানুষকে যা সে জানত না।"

    একটি সুখী সমৃদ্ধ সমাজ গঠনের জন্য শিক্ষার কোন বিকল্প নেই। কথায় বলে অশিক্ষিত মানুষ পশুর সমান। ইসলামপূর্ব  জামানায় আরবের অবস্থা তাই ছিল। তারা পশুর চেয়েও নিকৃষ্ট ছিল। যারা এই মহাগ্রন্থ আল কুরআন ' পড় ' নির্দেশ শুনে পড়লো তারাই পেল দুনিয়ার শান্তি এবং পাবে আখেরাতের শান্তি। 
  
    আমাদেরও দুনিয়া ও আখেরাতে যেন আল্লাহ সুবহানাহু তা'আলা শান্তিতে থাকার তাওফিক দান করেন। আমিন। সুম্মা আমিন;
--------------------------------- 
লেখিকা ; ইসলামিক আর্টিকেল লেখক, গ্রন্থপ্রণেতা, ও প্রবন্ধ লেখক।


Post a Comment

0 Comments