Recent Tube

শুধু ‘ইসলাম’ ‘ইসলাম’ করেন কেন? জিয়াউল হক।







 
শুধু ‘ইসলাম’ ‘ইসলাম’ করেন কেন?
--------------------------------- 
     
   পুরো বিশ্বই আল্লাহর কাছে আত্মসমর্পণ করেছে, তাঁর আনুগত্য করে চলেছে (আলে ইমরান:৮৩)। 
কোথাও নতুন কোন সিস্টেম তৈরি হয়নি। একমাত্র মানুষ, বিশেষ করে, আধুনিক মনুষ্যসমাজ তার জীবনের প্রায় প্রতিটি সিস্টেমকেই সাঁজিয়ে নিয়েছে এমনভাবে যে, সে সিস্টেমের মাধ্যমে আল্লাহর পরিপূর্ণ আনূগত্য না মেনে চলা সম্ভব, আর না তার মধ্যে বসবাস করে পরিপূর্ণভাবে তাঁর কাছে আত্মসমর্পণ সম্ভব। 

   অবস্থা এমন একটা পর্যায়ে এসে দাঁড়িয়েছে যে, জীবনের জন্য প্রয়োজনীয় বিভিন্ন অংগনে ইসলামকে প্রতিস্থাপিত করতে গেলেই প্রশ্ন আসে; ‘এখানে ইসলাম টেনে আনার কি দরকার?’ ‘সব জায়গায় ইসলাম ইসলাম করেন কেন?’ ‘সব জায়গায় ইসলাম টানেন বা আনেন কেন?’, ‘এটা দ্বীনি প্রতিষ্ঠান নয়, এখানে দ্বীনকে টানবেন না’, ‘দ্বীনি বিষয় আর দুনিয়াবি বিষয় এক করবেন না’ ইত্যাদি। চিন্তার জগতটাকে মুসলমানরা যখন অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান কিংবা মতবাদের কাছে বন্ধক রাখে, তখনই কেবল এরকম প্রশ্নটা মাথায় আসে।

   মাথায় উদিত হয় প্রশ্নটা সবার আগে, তারপরে তা মুখের ভাষায় ও আচরণে প্রকাশ ঘটে। কারণ, ঐ মাথাই’তো বন্ধক দেয়া। এই মাথা থেকে বর্জগুলোকে সরাতেই আমাদেরকে বার বার ‘ইসলাম’ ‘ইসলাম’ বলা লাগে। ব্যক্তি তার জীবনের ব্যক্তিগত জগতকে শয়তানের ছকে সাঁজিয়েছে বলেই আমরা যখন ব্যক্তিগত জীবন পরিবর্তনের কথা বলি, তখন সেখানে ইসলামের কথা আসে, পারিবারিক ও বৈবাহিক জীবনেও বেলাতেও ইসলামের কথা আসে। সামাজিক জীবন, রাজনৈতিক জীবন, অর্থনৈতিক, একাডেমিক, কুটনৈতিক, আন্তর্জাতিক সব অংগনেই আমাদের ইসলামের কথাই বলতে হয়। এ কারণে বার বার ইসলাম আসে।

    প্রশ্ন হলো; আল কুরআনে আল্লাহ কতবার ইসলামের কথা বলেছেন? বিষয়টা হলো, আল কুরআন তো ইসলাম ছাড়া অন্য কিছুর কথা বলাই হয়নি। পুরো কুরআনই তো ইসলাম। ইসলামের বাইরে কিছু বললে সেটার গ্রহণযোগ্যতাই স্বীকার করা হয়নি। তার মানে হলো ,আজ আমাদের যে জীবন; আধুনিক জীবন, উন্নত জীবন, প্রগতিশীল জীবন, উদার জীবন, আলোকিত জীবন, সফল জীবন, এরকম নানা বিশেষণে বিশেষায়িত জীবনের কোন দামই নেই, গ্রহণযোগ্যতাও নেই, যদি তার সাথে পরিপূর্ণ ইসলাম এবং একমাত্র ইসলাম না থাকে।

    আমরা যখন আমাদের নিজেদের ঘর সমাজ ও রাষ্ট্র, আমাদের চিন্তা ও চেতনার দিকে নজর দেই, দেখি সেখানে ইসলাম নেই। যেখানে ছিটে ফোঁটা আছে, সেখানে হয় তা বিকৃত বা অসম্পূর্ণ, তাই আমাদেরকে বার বার ইসলামের কথা বলতে হয়। 

    আমরা বলি আমাদের নিজেদের স্বার্থেই, নিজেদেরই জন্য। আমরা ইসলামের কথা বলি কারণ, তেমনটা করতে ও বলতে আমরা আদিষ্ঠ। এ ছাড়া আমাদের আর কোন লক্ষ্য ও উদ্দেশ্যই নেই বেঁচে থাকার, প্রয়োজনও নেই। কারণ ‘দ্বীন ছাড়া আমাদের আর কোন দুনিয়াই নেই’। 
--------------------------------- 
এই লিখা নিয়ে লেখকের ঘোষণা ;
(আমার পোস্টে সম্মানিত এক ভাইয়ের মন্তব্য এবং অপর একজন অত্যন্ত উচ্চশিক্ষিত, সুপরিচিত ও সম্মানিত ভাই কর্তৃক একইরকম মন্তব্য দিয়ে ম্যাসেঞ্জারে পাঠানো বার্তার প্রেক্ষিতে কথাগুলো লিখলাম। কাউকে আহত করা কিংবা অসম্মান করা উদ্দেশ্য নয়।)
---------------------------------- 
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা গীতিকার ইতিহাস বিশ্লেষক গবেষক ও দাঈ। 

Post a Comment

0 Comments