Recent Tube

ভ্যাক্সিন টু ভ্যাক্সিন কোভিড প্রতিরোধের মাত্রা ভিন্ন। সাবিনা আহমদ।



 
ভ্যাক্সিন টু ভ্যাক্সিন কোভিড প্রতিরোধের মাত্রা ভিন্ন
 
--------------------------------- 


   এখনও কি বাংলাদেশে এমন কেউ আছে যে করোনাকে অবিশ্বাস করে, মনে  করে কোভিড বলে কিছু নেই, এসব নিছক মানুষকে ভয় দেখিয়ে নিজেদের ভ্যাক্সিন বিক্রির জন্য  পশ্চিমের প্রপাগান্ডা?  অথচ কোভিডে এখন পর্যন্ত সবচেয়ে বেশি মানুষ মরেছে পশ্চিমেই। কোভিডে আক্রান্ত হয়েছে বিশ্বব্যাপী মানুষ। 

  
   আচ্ছা, নয়ন চ্যাটার্জি আর তার ফ্যান ফলোয়ারের এবেলা কোভিড সংক্রান্ত মতবাদ কি? 
  
  
    এখন চলছে ডেল্টা ভ্যারিয়েন্টের সময়। ভ্যাক্সিন নিলেও কোন কোন  মানুষের কোভিড হচ্ছে, তবে সেটা নির্ভর করছে কে কোন ভ্যাস্কিন নিয়েছে তার উপর। ভ্যাক্সিন টু ভ্যাক্সিন কোভিড প্রতিরোধের মাত্রা ভিন্ন।  আমেরিকায় এখন পর্যন্ত  যারা আনভ্যাক্সিনেটেড তারাই কোভিডে কাবু হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে । এই পর্যন্ত ভ্যাক্সিনেটেড কাউকে কোভিডে মরতে শোনা যায় নাই। বলা হচ্ছে ভ্যাক্সিন নেয়ার পর যদি কোভিড হয়েও তার মাত্রা রেগ্যুলার ফ্লুয়ের মতন। তারপরেও সব ভ্যাক্সিনেটেড মানুষকে সতর্কতা বজায় চলতে উপদেশ দেয়া হচ্ছে। 
  
  
   যতদিন পর্যন্ত ভাইরাস ম্যাস আনভ্যাক্সিনেটেড মানুষের মাঝে মিউটেশানের সুযোগ পাবে, ততদিন ডেল্টা, বেটা, গামা, থেটা ভ্যারিয়েন্ট আসতেই থাকবে, আর এক ভ্যারিয়েন্টের চাইতে নেক্সট ভ্যারিয়েন্ট মারাত্মক হবে। আর ভ্যাক্সিনের আওতায় এসে অথবা বেশ কিছু সময় আর ক্ষয় ক্ষতির পর কোভিড সাধারন ফ্লুয়ের মতন হয়ে যাবে। প্রতি বছর দুনিয়া ব্যাপী যেমন ফ্লুতে বেশ কিছু  মানুষ মারা যায়, কাবু হয়ে বিছানায় কোকায় তেমন হবে। 
  
  
     আন্টিল আরেক নোভেল ভাইরাস মানুষের শরীরে কড়া নাড়া পর্যন্ত... এই সাইকেল চলতেই থাকবে। আপাতত সবাই মাস্ক ব্যবহার করুন,  ভিড় জতদুর পারুন এভোয়েড করুন, আর ঘন ঘন হাত ধুতে ভুলবেন না।  
  
  
   সবাই সুস্থ থাকুন, নিরাপদ থাকুন,
---------------------------------- 

Post a Comment

0 Comments