Recent Tube

দুআর পরে মুখমণ্ডলে হাত মাসেহ করার বিধান ।আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।





দুআর পরে মুখমণ্ডলে হাত মাসেহ করার বিধান।
============

প্রশ্ন: 
দু হাত তুলে মুনাজাত করার পর মুখে হাত মাসেহ করা-এটা করা কি বিদআত? কুরআন ও হাদীস অনুযায়ী এ বিষয়টি জানতে চাই।
====
উত্তর:
রাসূল সাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অসংখ্য দুআ করেছেন। অনেক স্থানে তিনি হাত উঠিয়ে দুআ করেছেন। কিন্তু দুআ শেষে হস্তদ্বয় মুখ মণ্ডলে মাসেহ করা যাবে কি না এ বিষয়ে বিজ্ঞ আলেমদের মাঝে মতবিরোধ রয়েছে। এর কারণ হল, হাত মাসেহের বিষয়ে কিছু হাদীস রয়েছে কিন্তু সেগুলো সহীহ না কি যঈফ সে বিষয়টি দ্বিমতপূর্ণ। 
যারা এগুলোকে যঈফ বলেছেন, তাদের মতে দুআর পরে মুখে হাত মাসেহ করা ঠিক নয়। কেননা,  দুআর মত এমন নিত্য প্রয়োজনীয় এবং নিত্য পালনীয় বিষয়ে যঈফ হাদীস দ্বারা প্রমাণ গ্রহণ করা সমীচীন নয়।
পক্ষান্তরে যারা সহীহ বা হাসান বলেছেন, তাদের মতে মাসেহ করতে কোন আপত্তি নেই।
ইবনে হাজার আসকালানী রাহ. এ মতের পক্ষে। তিনি বলেন, এ মর্মে যেহেতু একাধিক হাদীস পাওয়া যায় সেহেতু একটি অপরটিকে শক্তিশালী করে। তাই তিনি তার বিখ্যাত গ্রন্থ বুলুগুল মারামে সবগুলো হাদীসের সমন্বয়ে হাত মাসেহের হাদীসকে ‘হাসান’ বলে সাব্যস্ত করেন।

এ মর্মে আল্লামা আব্দুল্লাহ বিন বায রাহ. বলেন, দুআর পর মুখমণ্ডলে হাত মাসেহ করা বিদআত নয়। তবে না করাই উত্তম। কেননা, একদল মুহাদ্দিস এ মর্মে বর্ণিত হাদীসগুলোকে হাসান বলেছেন।

মোটকথা, দুআ শেষে হাত মাসেহ করার বিষয়টি দ্বিমতপূর্ণ। তাই সন্দেহ থেকে মুক্ত থাকার জন্য না করাই উত্তম। কিন্তু কেউ করলে তাকে বিদআত বলা ঠিক হবে না।
আল্লাহু আলাম।
------
উত্তর প্রদানে: 
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, KSA.

Post a Comment

0 Comments