Recent Tube

স্মরণশক্তি স্মরণে - জিয়াউল হক।


          স্মরশক্তি স্মরণে - 
                                       
  স্মরশক্তি নিয়ে সকলেই কম বেশি উৎকন্ঠা আর হতাশায় ভুগি। নিজেদের স্মরণ শক্তি কিভাবে বাড়বে তা নিয়েও তৎপর থাকি। দুশ্চিন্তা এবং একইসাথে আতংকে থাকি। স্মরণ শক্তি কি করে বাড়ানোর যায় বা কেন তা কমে যায়, তা নিয়ে মনোবিজ্ঞানীরা ব্যপক গবেষণা করেছেন, করছেন। 

  গবেষণায় দেখা গেছে বয়স, ব্যক্তির আচার-আচরণ, জীবন ধারণের পথ ও পদ্ধতি, পরিবেশ ও অবস্থান, খাদ্যাভাস, পারিবারিক গঠন ও আবহ এসব অনেক কিছুই তার স্মৃতিশক্তিকে প্রভাবিত করে।

   বিজ্ঞানীরা দীর্ঘদিন এ নিয়ে নানান পরিক্ষা নীরিক্ষা গবেষণা ও পর্যবেক্ষণ শেষে একটা মোটামুটি ধারণা পেয়েছেন মানুষের স্মৃতিশক্তি হ্রাস বৃদ্ধির কারণ নিয়ে। তারা দেখেছেন; মানুষ যা পড়ে, তার শতকরা মাত্র ২০% পরবর্তিতে স্মরণ করতে পারে। অর্থ্ৎা যা পড়ে তার বেশিরভাগই, শতকরা ৮০ % ভুলে যায়, মনে রাখতে পারে না।

   আবার একজন সাধারণ বুদ্ধিসম্পন্ন মানুষ যা শোনে (Phonographic Memory / Echoic memory) তার শতকরা ৩০ % সে মনে রাখতে পারে বা পরবর্তিতে স্মরণ করতে পারে, বাঁকি ৭০ %সে ভুলে যায়। তা হলে দেখা যাচ্ছে যে, কেউ যদি একই সাথে পড়ে আর সেই পড়াটা অন্য কারো কাছে শুনে নেয়, তা হলে সে পঠিত বিষয়ের মোট ৫০ % মনে রাখতে পারবে বা পরবর্তিতে স্মরণ করতে পারবে।

   মানুষ যা দেখে (Photographic Memory) তার ৪০ %, যা বলে তার ৫০ % এবং যা সে বাস্তবে করে (Procedural memory) তার ৬০ % পরবর্তিতে কোন ব্যাতিক্রম ছাড়াই স্মরণ করতে পারে।

   মানুষ যা পড়ে, শোনে, দেখে, বলে এবং বাস্তবে করে (Interactive Memory) তার সর্বোচ্চ ৯০ % সে স্মরণ করতে পারে। এটাই সর্বোচ্চ মাত্রা। নীচের ছকটি একবার দেখে নিন-

* পঠন নির্ভর স্মৃতি- ২০%
* শ্রুতি নির্ভর স্মৃতি- ৩০%
* দৃষ্টি নির্ভর স্মৃতি- ৪০%
* বাকনির্ভর স্মৃতি- ৫০%
* কর্ম নির্ভর স্মৃতি- ৬০%
বাস্তব অভিজ্ঞতা নির্ভর স্মৃতি- ৯০%

* What we read- 20-% 
* What we hear- 30%
* What we see- 40%
* What we say- 50%
* What we do- 60%
* What we see, say, hear, read and do- 90%

   অর্থাৎ আমাদের পড়া-শোনা, দেখা, বলা (তথা বক্তৃতা বা প্রেজেন্টেশন) আর কর্ম সম্পাদনের (তথা লেখা-লেখি বা কাউকে শিখিয়ে দেয়া বা পড়ানো) মাধ্যমে যে অভিজ্ঞতা অর্জিত হয়, আমরা তার শতকরা নব্বই ভাগই (৯০%) স্মরণ করতে পারি।

    আরও কিছু বিষয় আছে, সেটা আপনি খুব সহজেই করতে পারেন। সুষম খাদ্য গ্রহণ, নিয়মিত ব্যায়াম বা হাঁটাহাঁটি করা, বেশি রাত না জাগা, পর্যাপ্ত ঘুমানো ও ভোরে ঘুম থেকে উঠা, ধুমপান বা কোন ধরনের নেশা না করা। বেশি বেশি চুপ থাকা ও চিন্তা করা, এসব। এর পাশাপাশি ইসলাম ধর্মাবলম্বী হলে বেশি বেশি ও দীর্ঘ সিজদাহ করুন এবং আওয়াজ করে কুরআন তেলোওয়াত করুন।  

    এ কাজগুলো করতে আপনার কোনরকম কষ্ট-ক্লেশ হবার কথা নয়। যদি আপনার স্মৃতিশক্তি বাড়াতে চান, যদি চান যে, আপনি যেটা শিখছেন তা চীরদিন আপনার স্মৃতিশক্তিতে গেঁথে থাকুক, তা হলে এভাবে চেষ্টা করে দেখুন, অচিরেই ফল পাবেন ইনশাআল্লাহ।
---------------------------------- 
লে ঃ ইসলামি চিন্তাবিদ প্রবন্ধ লেখক কলামিস্ট গবেষক ইতিহাস বিশ্লেষক ও দাঈ। 

Post a Comment

0 Comments