Recent Tube

একুশ শতকে নিশ্চিত সাফল্যের দু'টি কৌশল ! জিয়াউল হক।




একুশ শতকে নিশ্চিত সাফল্যের দু'টি কৌশল !
   ------------------------- 

 এর আগে একদিন মাছির চোখ নিয়ে লিখেছিলাম। বলেছিলাম মাছি Compound Eye 'কম্পাউন্ড আই'-এর অধিকারী! যুগপৎ উপরে, নিচে, ডানে, বামে, সবদিকে দেখতে পায়। কারণ তার প্রায় চার হাজার চোখ (Ommatidia) রয়েছে। এই চার হাজার চোখের উপস্থিতি ছোট্ট এই প্রাণীটিকে বিষ্ময়কর এক সৃষ্টরি মর্যাদা দিয়েছে।   

 তার আরও একটা বিশেষ বৈশিষ্ঠ রয়েছে, সে ক্ষেত্রে সে বিশ্বের বুকে চ্যাম্পিয়নও বটে। বিশ্বের প্রাণীকুলের মধ্যে মাছিই সবচেয়ে দ্রুত তার দৃষ্টিগোচর হওয়া বস্তুর প্রতি সাড়া দেয় (Fastest Visual response)। 

 আমাদের, তথা, মানুষের চোখের চেয়ে মাছির চোখ পাঁচগুণ বেশি দ্রুত মুভ করে। এ কারণেই মাছিকে ধরা মুশকিল। আপনি আমি তাকে ধরতে প্রস্তুতি নিচ্ছি, খুব সাবধানে এগুচ্ছি কিন্তু তারপরেও সে আমাদের শরীরের প্রতিটি মুভমেন্ট ঠিকই দেখতে পাচ্ছে। সময়মত সাবধান হয়ে উড়াল দিচ্ছে। তবে তারপরেও মাছিকে ধরা সম্ভব। আমরা চেষ্টা করলেই তাকে ধরে ফেলি। মাছি পরাস্থ হয় গতির কাছে। আমরা যদি তার গতির চেয়ে বেশি গতিতে হাত চালিয়ে ধরতে চাই তাহলে তাকে ধরতে পারি।  

অর্থাৎ চার হাজার চোখ ও দৃষ্টিগোচর হওয়া বস্তুর প্রতি সবচেয়ে দ্রুত সাড়া দিতে সক্ষম এরকম একক  বৈশিষ্ঠের অধিকারী মাছিও তার সেই বিশ্বসেরা শক্তি থেকে কোনরকম ফায়দা লাভ করতে পারে না, কারণ সে স্বিদ্ধান্ত গ্রহণে দেরি করে ফেলে।   তার গতি তাকে ধরতে সচেষ্ট মানুষের গতির চেয়ে দ্রুততর নয়।  সময়মত এবং যথাযথ গতিতে সে উড়ল দিতে ব্যর্থ, তাই সে পরাস্থ হয়।  

 আমাদের দৈনন্নিদন জীবনের প্রতিটি ক্ষেত্রে আমরাও ঠিক এ দুটো কারণেই ব্যর্থতার মুখোমুখি হই। প্রথমটি হলো; সময়কে যথাসময়ে এবং যথাযথভাবে কাজে লাগাতে পারি না, কাজে লাগাই না। আমরা সময় নিয়ে বড় হেলা ফেলা করি। সময়ের ব্যাপারে ক্ষমার অযোগ্য ও সীমাহীন অপচয় করি। যা আর কখনোই পূরণ করা ম্ভব হয়ে উঠে না।  

 আর দ্বিতীয় যে কারনে আমরা ব্যর্থ হই, তা হলো জ্ঞান অর্জন, আমাদের চারিপাশের সমজা ও পরিবেশকে বুঝতে আমরা খুব দেরি করে ফেলি।   আমাদের সমাজ ও তার সাথে সংশ্লিষ্ঠ প্রতিটি বিষয় (স্থানীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিবেশ ও পরিস্থিতি) যে গতিতে বদলে যাচ্চে, ঠিক সেই গতিতে আমরা নিজেদেরকে প্রস্তুত করি না, ফলে আমরা আমারে সকল সদ্চ্ছিা, জ্ঞান, সকল আন্তরিকতা সত্তেও বার বার পরাস্থ হই।  আশে পাশে অনেক যুবকের মধ্যে চমৎকার সব দক্ষতা ও যোগ্যতা দেখতে পাই, কিন্তু এই দু'টো কারনের যে কোন কেটি বা উভয়টির জন্য তারা নিজ নিজ পেশায় যেমন ব্যর্থ, ঠিক তেমনই ব্যর্থ তাদের জীবনেও।  

 বিশেষ করে তরুণ, যুবকদের বলছি, তোমরা যারা দেশ, সমাজ বদলে দিতে চাও, তারা আগে নিজেদের বদলে দাও। তোমরা পৃথিবীর সাথে তাল বজায় রেখে নিজেদের জ্ঞান ও দক্ষতাকে তৈরি করো, আর সময়টাকে সর্বোচ্চ গুরুত্বের সাথে কাজে লাগাও। প্রচন্ড প্রতিযোগীতাময় একুশ শতকের বিশ্বে এ দুটো নিয়ম মেনে চলো, সাফল্য তোমার পায়ে আছড়ে পড়বে, নিশ্চয়তা দিচ্ছি।
------------------------- 
লেখক ঃ প্রবন্ধ লেখক কলামিস্ট ইতিহাস গবেষক ইসলামি চিন্তাবিদ ও  দাঈ।

Post a Comment

0 Comments