Recent Tube

আল্লাহর আইনকে বিচারব্যবস্থার আসন থেকে সরিয়ে ফেলা 'করোনাভাইরাস' এর অন্যতম কারণঃ মুহাম্মাদ তানজিল ইসলাম।

------------------------
সমগ্র বিশ্বজাহানের রব, মহান আল্লাহ তা'য়ালার আইনকে বিচারব্যবস্থার আসন থেকে সরিয়ে দিয়ে মানবরচিত জাহেলী বিধান কার্যকর করা 'করোনাভাইরাস' এর মত মহাবিপর্যয়ের অন্যতম কারণ। মহান আল্লাহ তা'য়ালা বলেন,
وَمَا أَصَابَكُمْ مِنْ مُصِيبَةٍ فَبِمَا كَسَبَتْ أَيْدِيكُمْ وَيَعْفُو عَنْ كَثِيرٍ.
আর তোমাদের প্রতি যে বিপদ-মুসীবত আপতিত হয়, তা তোমাদের কৃতকর্মেরই ফল। আর অনেক কিছুই তিনি ক্ষমা করে দেন। (সূরা শুরাঃ৪২/৩০)
.
বর্তমানকালের বাস্তবতা ও আমাদের কর্মফল হচ্ছে এই যে, ভূপৃষ্ঠের কোন অংশ এমন নেই, যেখানে রাষ্ট্রীয়ভাবে ইসলামী বিধান কার্যকর; বরং বিচারব্যবস্থার আসন থেকে আল্লাহর আইনকে অপসরণ করা মানবরচিত জাহেলী বিধান কার্যকর করা হয়েছে। ফলে অশ্লীলতা সহ সকল ধরনের পাপের কাজ ব্যাপক আকার ধারণ করেছে, যা করোনার মত মহামারীর প্রধান কারণ। আবদুল্লাহ ইবনে উমার (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ) আমাদের দিকে এগিয়ে এসে বলেনঃ
لَمْ تَظْهَرْ الْفَاحِشَةُ فِي قَوْمٍ قَطُّ حَتَّى يُعْلِنُوا بِهَا إِلَّا فَشَا فِيهِمْ الطَّاعُونُ وَالْأَوْجَاعُ الَّتِي لَمْ تَكُنْ مَضَتْ فِي أَسْلَافِهِمْ الَّذِينَ مَضَوْا.
"যখন কোন জাতির মধ্যে প্রকাশ্যে অশ্লীলতা ছড়িয়ে পড়ে তখন সেখানে মহামারী আকারে রোগের প্রাদুর্ভাব হয়। তাছাড়া এমন সব ব্যাধির উদ্ভব হয়, যা পূর্বেকার লোকেদের মধ্যে কখনো দেখা যায়নি।" (সুনান ইবনে মাজাহ হাঃ ৪০১৯, আল মুস্তাদরাক হাকীম হাঃ ৮৬২৩, শুআবুল ঈমান হাঃ ৩৩১৫, হিলয়াতুল আউলিয়া ৮/৩৩৩, মাজমাউয যাওয়াইদ ৫/৩১৮, সহীহুত তারগীব ১/১৮৭, সহীহুল জামে ২/১৩২১, সহীহাহ ১/২১৬-২১৮; হাদীসের মান সহীহ) 
.
কিন্তু মু'মিনমাত্রের জানা আছে যে, মুসলিম উম্মাহর প্রকৃত অবস্থা এমন নয়, মুসলিম উম্মাহ তো পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা (দ্বীন) ও শরীয়তের অধিকারী। যাতে বড় একটি অংশ রয়েছে রাজ্য শাসন বিষয়ক। মুসলিম উম্মাহর ফরজ দায়িত্ব ঐ নীতি ও বিধান অনুযায়ী দেশ পরিচালনা করার ব্যবস্থা করা, সালাত কায়েম করা, যাকাত আদায় করা, সৎকাজের আদেশ দান, সকল মন্দের প্রতিরোধ ও প্রতিবাদ করা, ন্যায় ও ইনসাফ প্রতিষ্ঠা করা, ইসলামী হদ, কিসাস ও তাযীর কার্যকর করা, জিহাদের দায়িত্ব পালন করা, রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে নতুন পুরাতন সকল মানবরচিত (প্রবৃত্তি) জাহেলী বিধি-বিধান ও তাগুতী ব্যবস্থা থেকে সম্পূর্ণরূপে মুখ ফিরিয়ে ইসলামী বিধি-বিধান প্রতিষ্ঠা করা, এক কথায় 'খিলাফাত আলা মিনহাজিন নুবুওয়াহ' তথা নববী অাদর্শ অনুযায়ী জমিনে খিলাফাত পরিচালনার দায়িত্ব পালন করা। 
.
আল্লাহ তা'য়ালা বলেন,
وَأَنِ احْكُمْ بَيْنَهُمْ بِمَا أَنْزَلَ اللَّهُ وَلَا تَتَّبِعْ أَهْوَاءَهُمْ وَاحْذَرْهُمْ أَنْ يَفْتِنُوكَ عَنْ بَعْضِ مَا أَنْزَلَ اللَّهُ إِلَيْكَ ۖ فَإِنْ تَوَلَّوْا فَاعْلَمْ أَنَّمَا يُرِيدُ اللَّهُ أَنْ يُصِيبَهُمْ بِبَعْضِ ذُنُوبِهِمْ ۗ وَإِنَّ كَثِيرًا مِنَ النَّاسِ لَفَاسِقُونَ. أَفَحُكْمَ الْجَاهِلِيَّةِ يَبْغُونَ ۚ وَمَنْ أَحْسَنُ مِنَ اللَّهِ حُكْمًا لِقَوْمٍ يُوقِنُونَ.
আর আল্লাহ যা (বিধানসরূপ) নাযিল করেছেন তার মাধ্যমে তাদের মধ্যে বিচার-শাসন পরিচালনা কর এবং তাদের প্রবৃত্তি (মানবরচিত মতবাদ) এর অনুসরণ করো না। আর তাদের থেকে সতর্ক থাক যে, আল্লাহ যা নাযিল করেছেন, তার কিছু থেকে তারা তোমাকে বিচ্যুত করবে। অতঃপর যদি তারা মুখ ফিরিয়ে নেয়, তাহলে জেনে রাখ যে, আল্লাহ তো কেবল তাদেরকে তাদের কতিপয় পাপের কারণে (এই দুনিয়াতেই) আযাব দিতে চান। আর মানুষের মধ্যে অধিকাংশই ফাসিক। তবে কি তারা (আল্লাহর বিধান বর্জন করে) জাহেলী বিধান চায়? আর নিশ্চিত বিশ্বাসী (প্রকৃত মু'মিন) জাতির জন্য বিধান প্রদানে আল্লাহর চেয়ে অধিক উত্তম বিধানদাতা কে? (সূরা মায়িদাঃ৫/৪৯-৫০)
.
আল্লাহ তা'য়ালা আরো বলেন,
ظَهَرَ الْفَسَادُ فِي الْبَرِّ وَالْبَحْرِ بِمَا كَسَبَتْ أَيْدِي النَّاسِ لِيُذِيقَهُمْ بَعْضَ الَّذِي عَمِلُوا لَعَلَّهُمْ يَرْجِعُونَ.
স্থলে ও জলে যে বিপর্যয় প্রকাশ পায় তা মানুষের কৃতকর্মের ফল। যার ফলে আল্লাহ তাদের কতিপয় কৃতকর্মের স্বাদ তাদেরকে আস্বাদন করান, যাতে তারা (আল্লাহর বিধানের দিকে) ফিরে আসে। (সূরা রুমঃ৩০/৪১)
.
হ্যাঁ, এ কথা সত্য যে, 'করোনাভাইরাস' এর মত মহাবিপর্যয়ের ফলে মানুষের মনে আল্লাহর ভয় ঢুকেছে। তাই এখন সব জায়গায় মসল্লি বৃদ্ধি পেয়েছে, তারা আল্লাহ মুখী হচ্ছে। এমনতাবস্থায় বন্ধুদের নিকট আমার নিবেদন, আসুন আমরা এ সুযোগ দ্বীনের স্বার্থে কাজে লাগাই। সর্বক্ষেত্রে আল্লাহর আইন পালন ও বাস্তবায়নের গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরি। আল্লাহ তা'য়ালা আমাদের ইকামতে দ্বীনের খাদেম হিসাবে কবুল করুন। 
আমিন!
------------------------------------
লেখকঃ
মোহাম্মদ তানজিল ইসলাম,
ইসলামি চিন্তাবিদ ও লেখক।

Post a Comment

0 Comments