Recent Tube

বিতিকিচ্ছা-২৫, নুর মুহাম্মদ চৌধূরী।

                         
                           বিতি কিচ্ছা
                             পর্ব-২৫,
   
      ইতিহাস সৃষ্টি হয় চলমান ঘড়ির কাঁটার টিক্ টিক্ শব্দকে সাক্ষী রেখে। যাতে ভাল -মন্দ, ন্যায়-অন্যায়, সূকীর্তি, কূকীর্তি, আবেগ, উচ্ছাস, সবকিছুই বর্তমান থাকে। তবে ইতিহাস রচিত হয় লেখকের ইচ্ছার উপর নির্ভর করে। কখনও কখনও ফরমায়েশি লেখকগন কর্তৃপক্ষের
 ইচ্ছার প্রতিফলন ঘটিয়ে ইতিহাস রচনা করে থাকেন। এ কথা সত্য যে, কোন লেখকই ইতিহাসের শতভাগ চাক্ষুষ সাক্ষী   হিসাবে বর্তমান থাকা সম্ভব নয়। তবে কেউ না কেউ তা লিখতেই হয়। লেখক যখন ইতিহাসের চরিত্রের মনের খবর প্রকাশ করতে যান তখন তার লেখনীতে নীজ কল্পনার বহিপ্রকাশই ঘটে থাকে। বিধায় প্রকৃত ইতিহাস আর বিকৃত ইতিহাস নামে দুটি শব্দ সৃষ্টি হয়েছে। তবে একাধীক লেখকের লিখিত ইতিহাস থেকে বিচার বিশ্লেষণ করে পাঠক যে সিদ্ধান্তে উপনীত হয় তা ই প্রকৃত ইতিহাস। কেউ মানুক বা না মানুক পাঠকের বিচারই শেষ কথা। সত্য অনুসন্ধানী পাঠক মাত্রই সৎ উদ্দেশ্যে  যুক্তিতর্কের আশ্রয়ে যে সিদ্ধান্তে উপনীত হন তা ই সঠিক ইতিহাস। কিন্তু তার পরও যুগ যুগ ধরে চলবে ইতিহাস বিকৃতির অপচেষ্টা। যা একটি রাজনৈতিক কালোবাজারি ছাড়া আসলে আর কিছুই নয়।

        নিকট অতীতে ক্ষমতার অপব্যবহার করে সকল রাজনৈতিক দলই ইতিহাস বিকৃতির অপচেষ্টা করেছন। এ কাজটি ক্ষমতাসীনদের একটি রুটিন কর্মসূচী। যা আবহমান কাল থেকে চলে আসছে, আর অনন্তকাল পর্যন্ত চলবে।

        ক্ষমতাসীনরা চেষ্টা করেন একটি মিথ্যাকে হাজার বার উচ্চারণ করে সত্যে পরিণত করে দিতে। তারা ভাবেন জনগন মানেই বোকা, সোজা ও সাধারণ। তাই নাকি ওরা জন সাধারণ।  কিন্তু তা নয়। প্রত্যেকেই নিজস্ব চিন্তা শক্তির উপর বিদ্যমান আস্থা থেকে নিজের অবস্থানে ষোল আনা। জোর করে যা গিলাতে চাইবেন তা ই সো গিলবে এমন কথা কখনওই ভাবা উচিৎ নয়।
------------------------------------------------
   

Post a Comment

0 Comments