Recent Tube

বিতিকিচ্ছা-২১, নুর মুহাম্মদ চৌধূরী।


*বিতিকিচ্ছা পর্ন-২১
ঘোড়ারোগঃ

  "বড়লোকের স্বপ্ন"- রেলগাড়ির বগির মত। লাগোয়া একটার পর একটা আসতেই থাকে। স্বপ্নের যেন আর শেষ নেই। পকেটে টাকা থাকলে এই স্বপ্নগুলো আসবেই, আসতে বাধ্য। ইহা এক প্রকার চুলকানি রোগের মত। কারণ টাকা কখনও জমা থাকতে চায় না কারো কব্জায়। বাহির হয়ে যাবার জন্য তা অবিরাম চুলকাতে থাকে বড়লোকের বুদ্ধির বেলকনিতে। বড়লোকদের ক্ষেত্রে এই চুলকানি সহনীয় হয় বটে। কারন সাধ আর সাধ্য এখানে রেল লাইনের মতই সমান্তরাল। আর স্বপ্নগুলোও যেন একটা রেলগাড়ীর বগি সদৃশ। একটার পর একটা আসতেই থাকে,আসতেই থাকে।

        কিন্ত গরীবের সাধ আর সাধ্য সমান না থাকার পরও যখন চুলকানি দেখা দেয় তখন এই রোগকে নতুন নামে নামকরণ করা হয়। যার আসল নাম হচ্ছে "ঘোড়ারোগ "। এই ঘোড়ারোগ কেবল গরীবেরই হয়, ধনীদের এই রোগ হয় না। কারণ ধনীদের ক্ষেত্রে সাধ আর সাধ্যের মাত্রা একে অন্যের পরিপুরক থাকায় সমস্যা আর সমস্যা থাকে না। সমস্যা আর তার চিকিৎসা একসাথেই হয়ে যায়। কিন্তু গরীবের সাধ আর সাধ্য কমবেশী হওয়ার কারণেই বিষয়টি একটি অভাবনীয় সমস্যা। 

ঘোড়ারোগের লক্ষণ:-
    ১) তের টাকা বেতনের চাকরি, আর তেইশ টাকার ঝারিঝুরি।
২) বাপের গুতে শুটকি ভর্তায় দিন করে নাই পার, বৈশাখী শখ পান্তা ইলিশ জোগাইবে এইবার।
৩) আদার বেপারী হইয়া জাহাজের খবর লয়।
৪) ছিড়া খেতার তলে শুইয়া পাড়ে সিরাজুদ্দৌলার পাঠ ইত্যাদি।
    এইগুলো ঘোড়ারোগের হাজারো লক্ষণের মধ্যে কয়েকটি মাত্র। আসলে খোজারও তো সাঁধ হয় চিৎ হইয়া শুইবে, কিন্তু কি আর করা, অনেক কষ্টের ব্যাপার কি না। শেষত্বক অসাধ্য সাধনের ব্যর্থ চেষ্টায় আত্নাহুতি দিয়ে জীবন দুর্বিসহ করে তোলা ছাড়া গত্যন্তর থাকে না। জীবনের অংকে আকাশচুম্বী হিসাব নিকাশের দোলাচলে পড়ে কত বর যে বিবাহ করতেই পারছেন না, আর কনে? তিনিওতো ঘোড়ারোগের পার্শ্বপ্রতিক্রিয়ায় বিদগ্ধ। এ সবই হচ্ছে ঘোড়ারোগেরই কল্যানে। এগুলো আসলে কিন্তু ঘোড়ারোগের চরম পরিনতি।

          তাই বলে স্বপ্ন দেখায় নিষেধ নেই গরীবের। প্রতিটি ব্যাপারে মধ্যপন্থা অবলম্ভনের তাগিদ আছে বিজ্ঞজনদের। আর এই তাগিদকে মান্য করে স্বপ্ন দেখায় একটু মাঝারী মাপের দৌঁড়ঝাপ থাকলে বিষয়টি অসুন্দর দেখায় না। ঘোড়ারোগও আর বিস্তার লাভ করতে পরে না। আর ইহাই হইল ঘোড়ারোগের একমাত্র চিকিৎসা। 

      আজকাল প্রতিটি ঈদে, পর্বে এই ঘোড়ারোগের কবলে পড়ে কত গরীব যে সর্বসান্ত হয়, আর কত সংসার পরিনত হয় নরকে- তা শুমার করে শেষ করাই দায়। আসল কথা হল, ঘোড়ারোগ যাহারে ধরে, তাহারে একদম নিঃশ্বেষ করেই ছাড়ে।
-------------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ, গ্রন্থপ্রনেতা, ও মাওলান।  

Post a Comment

0 Comments