Recent Tube

মরুভূমীর হাতছানি... মুহিউল ইসলাম মাহিম চৌধুরী,


 মরুভূমীর হাতছানি...
                      পর্ব-৪

    জেদ্দা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট খুবই ব্যস্ততম বিমানবন্দর ।  সাজানো গোছানো এই বিমানবন্দরে হাজীদের জন্য অালাদা টার্মিনাল ব্যবহার করা হয়৷। ইমিগ্রেশন সম্পম্ন করে  হ্যান্ড লাগেজ হাতে নিয়ে অামরা বিশেষ টার্মিনাল দিয়ে বিমানবন্দর এক্সিট করলাম । বাইরে বেরিয়ে এশার সালাত অাদায় করে অপেক্ষা করতে থাকলাম অামাদের লাগেজ এবং পরবর্তী নির্দেশনার। এখানে প্রায় দুই অাড়াই ঘন্টা সময় কেটে গেল । একটি হুডবিহীন গাড়ীতে করে অামাদের লাগেজপত্র নিয়ে অাসা হল ।  দুই অাড়াইশো মানুষের লাগেজ।  অামাদের লাগেজগুলো খুজতে লাগলাম ।  অামরা ভাইবোন তিনজনের তিনটা লাগেজ।  খুঁজে পেতে অনেকক্ষণ সময় লাগলো ।  লাগেজগুলো হাতে পাওয়ার পর গাড়ীতে উঠার পালা ।  এরই মধ্যে ঘটলো বিপত্তি ।  দুইজন বয়স্ক হাজী অসুস্থ হয়ে পড়লেন । তাদেরকে তাৎক্ষণিক চিকিৎসার ব্যাবস্থা করা হলো । 
     বিমানবন্দরের কাজ সমাপ্ত করে অামরা যখন গাড়ীতে উঠলাম তখন রাত  দুইটার কাছাকাছি । গাড়ীতে উঠার সময় সৌদী মুয়াল্লিম অামাদের পাসপোর্ট নিয়ে নিল । 
খুবই অাধুনিক সুযোগ সুবিধাসম্পন্ন শীতাতপনিয়ন্ত্রিত বাস  । অামাদের অাপাতত গন্তব্য মদীনা অাল মুনাওয়ারা । জেদ্দা থেকে মদীনার রাস্তা প্রায় চারশত পঞ্চাশ কিলোমিটার । 
এ দীর্ঘপথে যাত্রা শুরু করলো অামাদের গাড়ী । সাথে গাইড হিসেবে ছিলেন মাওলানা মাসুম বিল্লাহ অাল মাদানী । গাড়ী ছুটছে সামনের দিকে মরুভূমির লু-হাওয়াকে দূরে ঠেলে । বিমানবন্দরের বাইরে অনেকগুলো বিশাল বিশাল রোড। সবগুলো রেডের দু'দিকে লাইটপোস্টে জ্বলছে বৈদ্যুতিক বাতি । লক্ষ করলাম এমন একটি বাল্ব নেই যেটি জ্বলছেনা কিংবা নিভু নিভু  । ওয়ান ওয়ে রোড । সৌদীঅারবের গাড়ীগুলো রাস্তার ডানে চলে । ট্রাফিক পয়েন্ট ছাড়া গাড়ীকে কোন ব্রেক নিতে হলোনা।
    গাড়িতে সাউন্ড বক্স লাগানো অাছে । এজেন্সীর নির্ধারিত গাইড মাঝেমধ্যে যাত্রীদের উদ্দেশ্যে প্রয়োজনীয় দিক নির্দেশনা এবং কথাবার্তা বলে নিচ্ছেন । মদীনার গুরুত্ব এবং ফজীলত নিয়েই বেশী অালোচনা করছেন। অামি তন্ময় হয়ে শুনছি অার ভাবছি জীবনে অনেক গান-গজলে মদীনার কথামালা শুনেছি, টিভিতে দেখেছি অার মনের গহীনে মদীনাতুর রাসূলের চিত্র এঁকেছি । অাজ বাস্তবেই কিনা যাচ্ছি প্রিয় নবীর প্রিয় মদীনায় !  সময় যেন ফুরোয়না । অার কতোটা পথ পেরুলে  ঢুকতে পারবো মদীনা শহরে । অার কতটা সময় গেলে দৃষ্টিসীমায় অাবদ্ধ হবে প্রিয়নবীর প্রিয় মসজিদ মসজিদে নববী (স)। অার কতটা সময় গেলে দেখতে পাবো সেই '' ক্বোব্বাতুল খাদরা'' বা সবুজ মিনার। যেই মিনারের নীচে জান্নাতের বাগানে অারাম করে চিরনিদ্রায় ঘুমিয়ে অাছেন  রাহমাতুল্লিল অালামিন। (Will run) 

   বিঃদ্রঃ-পরবর্তী পর্বটি পড়ুন । থাকবে মসজিদে নববী,মসজিদে গামামা, মসজিদে ক্বিবলাতাইন, মসজিদে ক্বুবা সফরের বর্ণনা ।
-------------------------------------------
লেখকঃ কলামিস্ট ও প্রবন্ধ লেখক।    
  

Post a Comment

0 Comments