Recent Tube

বিতি কিচ্ছা-১৮, নুর মোহাম্মদ চৌধূরী।

বিতিকিচ্ছা, পর্ব-১৮ 

 জীবন মানে সংগ্রামঃ

      জীবনের এক পর্যায়ে এসে আবেগ, অসতর্কতা আর চরম গাফলতির খেসারত দিতে হয় না, এমন লোকের সংখ্যা নেহায়েৎ কম। আমরা মাশা-আল্লাহ সংখ্যা গরিষ্ঠের দলে। সুতরাং সকল চড়াই উৎরাই মাড়িয়ে এগিয়ে যাবার প্রানান্তকর প্রচেষ্টায় আত্বাহুতি দিয়ে মাশা- আল্লাহ আমরা এগিয়েই যাচ্ছি। সুহৃদয় প্রতিবেশী, আত্নার সম্পর্কীয়রা, আর অন্তর্চক্ষু বিশিষ্ট কিছু হিতৌষী আছেন, যারা সহযোগীতার পাশাপাশি প্রতিনিয়ত আমাদের এগিয়ে যাবার প্রেরণা যুগিয়ে যাচ্ছেন। তবে প্রতিবেশীর অনেকেই ইস্ত্রি (আয়রনিং) দেখে আন্দাজ অনুমানে বিভ্রান্ত হয়ে যান বলে অংকে গরমিল করে থাকেন। আত্মসম্মানবোধ এক অস্ত্র -যার বদৌলতে খালিপেটে হাসিমুখে আছেন অনেকেই। 

      কিন্তু সময় যাচ্ছে গতির ঘোড়ায় চড়ে। সময়ের সাথে তাল রেখে দৌড়ানো চাট্টিখানি কথা নয়। এরই মধ্যে পথের কিছু কিছু অংশ নেহায়েৎ পিচ্ছিল কি না, তাই হোচট খেতে খেতে অগ্রসর হওয়া, অতঃপর পিছন ফিরে না তাকানোর ব্যর্থ চেষ্টা- সব মিলিয়ে যা হয় তার একটাই নাম "জীবন মানে সংগ্রাম"।  এ পর্যায়ে কে কোথায়? কি অবস্থায়? তা খোজ নেয়ার ফুরসৎ মেলা ভীষণ দায় বটে । তথাপীও একে অন্যের খোজ নিচ্ছেন না এমনটা হয়নি- কিছুটা ব্যাতিক্রম ছাড়া।

     এরই মধ্যে কাগজে কলমে রফাদফা হয়ে যাচ্ছে কি না জানিনা- দীর্ঘ দিনের বন্ধু নামক সুবিধাভোগী সুজনদের সাথে। সময় ফুরিয়ে গেলে যা হবার তা তো হবেই। তাতে বিচলিত হবার কোন কারণ নাই। মূলতঃ এটাই স্বাভাবিক। অবশ্যই প্রতিবেশীর একটা নিজস্ব যাত্রাপথ, আর আমাদের  যাত্রাপথ সম্পূর্ণ ভিন্ন।  দুধে পানি মিশালে যেটুকু বেমানান, তার চেয়ে বেমানান তেলে পানি। এদূটো তো একত্রিত হয়ই না। তারপরও দীর্ঘ কুড়ি বছরের এই সখ্যতা টিকিয়ে রাখতে কত গুনীজনের কতইনা প্রাণান্তকর প্রচেষ্টা ছিল। সকলের সকল হিত কর্মের ফল দাতা মহান রাব্বুল আলামিন।  আর অনিষ্টকারীদের ও সুযোগসন্ধানী ব্যবসায়ীদের প্রতিফলওতো তিনিই দেবেন। এ নিয়ে মাথা ঘামানোর সময় না থাকাই সমীচীন। কারণ সামনে অনেক দাশীত্ব। অবহেলা মোটেও কল্যাণকর নয়, কাম্য নয়।

           এদিকে হাল আমলের গতি-প্রকৃতিতে পৃথিবী একটা বড় রকমের মোড় পরিবর্তন করবে বলে আভাস মিলছে। বাতি নিভে যাবার আগে যেমন ধপ্ ধপ্ করে জ্বলে উটতে চেষ্টা করে, তেমনি বাতিলেরও দশা। সুতরাং নিরাশ হওয়ার কোন কারণ আছে বলে মনে করি না। ফসল তোলার এ মৌসুমে অসৎ প্রতিবেশীর সান্যিধ্য এড়িয়ে যাওয়াইতো অনেক ভাল। এতএব দৃঢ় মনোবল ও প্রত্যয় নিয়ে এগিয়ে যাওয়াই আসল ও হেকমতপূণ কাজ।
------------------------------------------------
লেখকঃ কবিতা ও রম্য লেখ।        

Post a Comment

0 Comments