Recent Tube

মরুভূমির হাতছানি, ---মুহিউল ইসলাম মাহিম চৌধুরী।

মরুভূমির হাতছানি....
              --পর্ব-৮
 মসজিদে নববীর ইতিকথা
The beginning of the Prophet's Mosque

   খেজুর পাতার ছাউনি দিয়ে নির্মাণ করা হয়েছিল মসজিদে নববী ।  উস্তুুয়ানা হান্নানা নামক খেজুর গাছের গোড়ায় ঠেস দিয়ে দাঁড়িয়ে খুৎবা দিতেন অালোর নবী অাল-অামিন (স) । এখানেই ছিল তাঁর প্রিয় মিম্বর । 

বৃষ্টিভেজা দিনে ছাদ বেঁয়ে পানি পড়ে কর্দমাক্ত হয়ে যেত মসজিদের মেঝে । এখানে বসেই ইসলামী রাষ্ট্রের কার্ষক্রম চালাতেন দু'জাহানের বাদশাহ । 

হুজুর ( স )  হিজরতের সময় ক্বাসওয়া নমক উঠনিতে চড়ে ইয়াসরীবে (মদীনা) রওয়ানা দেন । নবীজি বলেছিলেন, অামার উঠনি যেখানে গিয়ে থামবে সেখানেই হবে অামার ঘর-বাড়ী,সেখানেই হবে অাামার মসজিদ,সেখানেই হবে অামাার অবস্থান এবং চিরনিদ্রার জায়গা । 

                        দীর্ঘ পথ পাড়ী দিয়ে রাসুলুল্লাহ (স) এর উঠনিটি সেই জায়গায় এসে থামলো অাজকে যেখানে রয়েছে ''ক্বুব্বাতুল খাদরা'' বা সবুজ মিনার।। এই সবুজ মিনারের নীচেই   শুয়ে অাছেন দুজাহানের বাদশাহ,রাহমাতুল্লিলঅালামীন,সারদারে অাল কাওনাইন প্রিয়নবী ( স ) ।

                          জায়গাটি ছিল পিতৃহীন দুই অানসারী বালকের । নবী (স) বললেন,তোোমরা এই জায়গাটুকু অামার কাছে বিক্রি করে দাও । দুই বাচ্ছা অানন্দে অাত্বহারা হয়ে বললেন' যে জায়গায় অামাদের একোল ওকোল দু'কোলর সাথী অবস্থান করবেন অামরা সে জায়গাটুকু তাঁকে উপহার হিসেবে দিয়ে ধন্য হতে চাই । হুজুর (স) বললেন, তোমাদের মা যেহেতু বেঁচে অাছেন সেহেতু তোমাদের মায়ের কাছে গিয়ে অামার প্রস্তাব নিয়ে পরামর্শ করে এসো । তারা হুজুুরের কথামত মায়ের কাছে গেলেন এবং পরামর্শ করে ফিরে এসে বললেন, হে রাসুল (স) অামরা পরামর্শক্রমে বলছি এর কোন মুল্যই অামরা পৃথিবীতে নেব না অাখেরাতে পেলেই হবে । হুজুর (স) অত্যন্ত খুশীী হয়ে স্নেহের পরশ মিশিয়ে দুই ভাইকে পাজরের  সাথে জড়িয়ে ধরে বললেন, তোমরা এই জমির মূল্য দুনিয়াতেও পাবে,অাখেরাতেও পাবে । 

                           রাসুল (স) দুটি শিশুর জমির মূল্য পরিশোধ করে সেখানে থাকার ঘর করলেন,মসজিদ করলেন,মিম্বর বানালেন ।  সেদিনের খেজুর পাতার ছাউনি দেওয়া মসজিদটিই কালের ব্যবধানে (চত্তরসহ) ছয়লক্ষ মানুষের ধারণ ক্ষমতাসম্পন্ন অাজকের ''মসজিদে নববী' ।
==================>=>===========
লেখকঃ কলামিস্ট ও প্রবন্ধ লেখ।      

Post a Comment

0 Comments