Recent Tube

একটি ভ্রান্ত আকিদাঃ কথিত ও উদ্ভট ফাজায়েল! পর্যালোচন। মুহাম্মদ তানজিল ইসলাম

একটি ভ্রান্ত আকিদাঃ কথিত ও উদ্ভট ফাজায়েল!  

তাবলীগের মুরুব্বী, বিশিষ্ট দেওবন্দি আলেম ও চরমোনাইর পীরের পীর যাকারিয়া কান্ধলভীর স্বীয় পীর রশীদ আহমাদ গাংগুহীর একটি পত্র ফাজায়েলে সাদাকাত নামক কিতাবে উল্লেখ করেছেন। সে গাংগুহীর স্বীয় পীর এমদাদ উল্লাহ মক্কীকে সম্বোধন করে বলেছেন, 
"হে আমার দুই জাহানের আশ্রয়স্থল। আমি অধমের এমনকি অবস্থা বা এমন কিই বা গুণ রয়েছে যে, গুণাবলীর জগতে দীপ্যমান সূর্যসদৃশ্য হযরতের সামনে তা উপস্থাপন করবো?
.
হে আল্লাহ! সব তোমারই ছায়া, তোমারই অস্তিত্ব , আমি কি , কিছুই নই এবং আমি যাহা রহিয়াছি উহাও তুমি। আমি এবং তুমি স্বয়ং শিরকের ভিতরে শিরক।" 
(ফাজায়েলে সাদাকাতের ২য় খণ্ড, ৬ষ্ঠ পরিচ্ছেদ, পৃষ্টা নং ২২১-২২২}
.
আহলে সুন্নাহ ওয়াল জামা'য়াতের আকিদা হলো আল্লাহ ছাড়া কারো কাছে আশ্রয় চাওয়া, আহবান করা শিরক। আল্লাহ তা'য়ালা বলেনঃ 
فَلَا تَدْعُوا۟ مَعَ ٱللَّهِ أَحَدًا 

   সুতরাং আল্লাহর সাথে তোমরা অন্য কেহকেও ডেকনা। (সূরা জ্বিনঃ১৮)

আল্লাহ তা'য়ালা নিজেই তাঁর রাসূলুল্লাহ (সা) কে কি নির্দেশ দিয়েছেন দেখুনঃ

قُلْ إِنَّمَآ أَدْعُوا۟ رَبِّى وَلَآ أُشْرِكُ بِهِۦٓ أَحَدًا قُلْ إِنِّى لَآ أَمْلِكُ لَكُمْ ضَرًّا وَلَا رَشَدًا قُلْ إِنِّى لَن يُجِيرَنِى مِنَ ٱللَّهِ أَحَدٌ وَلَنْ أَجِدَ مِن دُونِهِۦ مُلْتَحَدًا.

বল, ‘নিশ্চয় আমি আমার রবকে ডাকি এবং তার সাথে কাউকে শরীক করি না’। বল, ‘নিশ্চয় আমি তোমাদের জন্য না কোন অকল্যাণ করার ক্ষমতা রাখি এবং না কোন কল্যাণ করার’। বলঃ আল্লাহর শাস্তি হতে কেহ আমাকে রক্ষা করতে পারবেনা এবং আল্লাহ ব্যতীত আমি কোন আশ্রয় পাবনা। 
(সূরা জ্বিনঃ২০-২২)

এবার আপনারাই বলুন, দুই জাহানের আশ্রয় দাতা কে? এমদাদ উল্লাহ মাক্কী না আল্লাহ তা'য়ালা? 
.
"হে আল্লাহ! সব তোমারই ছায়া তোমারই অস্তিত্ব, আমি কি, কিছুই নই এবং আমি (রশিদ আহমাদ গাঙ্গুহী) যাহা রহিয়াছি উহাও তুমি (আল্লাহ)। আমি এবং তুমি স্বয়ং শিেকের ভিতর শিরক।" (নাউযূবিল্লাহ) 
এই বক্তব্যটির ব্যাপারে আরব বিশ্বের আলেমদের মূল্যায়ন জানতে তাদের পেশ করা হয়েছিল। তারা সেটি দেখে বলেছেনঃ شرك محض অর্থাৎ এটি শিরক ছাড়া অন্য কিছু নয়।
(আব্দুল্লাহ শাহেদ আল মাদানী, কুরআন ও হাদীছের মানদণ্ডে সুফীবাদ, অধ্যায়: প্রচলিত সুফীবাদের কতিপয় বিভ্রান্তিঃ এর শেষ অংশ দ্রঃ) 

আল্লাহ তাআলা বলেনঃ
.
وَمَا قَدَرُوا اللَّهَ حَقَّ قَدْرِهِ وَالْأَرْضُ جَمِيعًا قَبْضَتُهُ يَوْمَ الْقِيَامَةِ وَالسَّماوَاتُ مَطْوِيَّاتٌ بِيَمِينِهِ سُبْحَانَهُ وَتَعَالَى عَمَّا يُشْرِكُونَ

তারা আল্লাহ্কে যথার্থরূপে বুঝে নি। কিয়ামতের দিন গোটা পৃথিবী থাকবে তাঁর হাতের মুঠোতে এবং আসমানসমূহ ভাঁজ করা অবস্থায় থাকবে তাঁর ডান হাতে। তিনি পবিত্র। আর এরা যাকে শরীক করে, তা থেকে তিনি অনেক উর্ধ্বে। 
(সূরা যুমারঃ ৬৭)
------------------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা গবেষক ও মাওলানা।         

Post a Comment

0 Comments