Recent Tube

ভালোবাসা সম্পর্কে ইসলাম যা বলে: আমার সংকলিত হাদীসগ্রন্থ থেকে একটি হাদীসঃ মুহাম্মদ তানজিল ইসলাম।

ভালোবাসা সম্পর্কে ইসলাম যা বলে: আমার সংকলিত হাদীসগ্রন্থ থেকে একটি হাদীসঃ
      ১৪ ই ফেব্রুয়ারি এলে এক শ্রেণীর মানুষ ভালোবাসার দাবী নিয়ে বের হয়। সারা বছর ভালোবাসা তুলে রাখে, বছরে এক দিন তা বের করে (সকলের উপর নয় বরং) বিশেষ কারো উপর তা অবৈধ ভাবে প্রয়োগ করে। এই হলো তাদের ভালোবাসা! ভালোবাসা সম্পর্কে ইসলাম তার ঠিক বিপরীত।

      আবূ হুরায়রা (রা) কর্তৃক বর্ণিত। তিনি বলেন, 
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ َوَالَّذِي نَفْسِي بِيَدِهِ لَا تَدْخُلُوا الْجَنَّةَ حَتَّى تُؤْمِنُوا وَلَا تُؤْمِنُوا حَتَّى تَحَابُّوا ﺃَﻭَﻻ ﺃَﺩُﻟُّﻜُﻢْ ﻋَﻠَﻰ ﺷَﻲْﺀٍ ﺇِﺫَﺍ ﻓَﻌَﻠْﺘُﻤُﻮﻩُ ﺗَﺤَﺎﺑَﺒْﺘُﻢْ ؟ ﺃَﻓْﺸُﻮﺍ ﺍﻟﺴَّﻼﻡَ ﺑَﻴْﻨَﻜُﻢْ.
     রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, "যার হাতে আমার প্রাণ, তাঁর কসম! তোমরা জান্নাতে প্রবেশ করবে না; যতক্ষণ না তোমরা মু'মিন হবে। আর তোমরা মু'মিন হতে পারে না; যতক্ষণ না তোমরা পরস্পরের প্রতি ভালোবাসা রাখবে। আর আমি কি তোমাদেরকে এমন একটি বিষয়ের সংবা দেবো না, যেটা করলে তোমরা পরস্পরকে ভালোবাসতে পারবে? তোমরা নিজেদের মাঝে সালামের প্রসার ঘটাও ।" (সহীহ মুসলিম হাঃ ৫৪, তিরমিযী হাঃ ২৫১০, ২৬৮৮, আবূ দাউদ হাঃ ৫১৯৩, ইবনে মাজাহ হাঃ ৬৮, ৩৬৯২, আহমদ হাঃ ৮৮৪১, ৯৮২৯, আদাবুল মুফরাদ হাঃ ৯৯৯, রিয়াযুস সস্বালিহীন হাঃ ৩৮৩, নির্বাচিত হাদীস, মুখতারাতু মিনাস সুন্নাহ হাঃ ৭১)

     এ হাদীস দ্বারা প্রমাণিত (১) মু'মিন না হওয়া পর্যন্ত কেউ জান্নাতে প্রবেশ করতে পারবে না। (২) আর একে অন্যের প্রতি ভালোবাসা রাখতে না পারলে কেউ মু'মিন হতে পারবে না। (৩) সুতরাং সকল মু'মিনের প্রতি সর্বদা ভালোবাসা রাখা ঈমানের শর্ত। (৪) আর সালাম ভালোবাসার মাধ্যম। (৫) বিশেষ মুহূর্তে বিশেষ কারো প্রতি অবৈধ প্রেম-ভালোবাসা প্রয়োগ করা হারাম।
------------------------------------------------
 লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা গবেষক ও মাওলানা।          

Post a Comment

0 Comments