Recent Tube

বিতিকিচ্ছা-৯ নুর মুহাম্মদ চৌধূরী

ডিজিটাল রাজ্যে ভূক্তভোগীর উপলব্ধিঃ
         আমরা আজ সর্ব ক্ষেত্রেই ডিজিটাল। শুধু খাতায় আর বক্তৃতায় নয়, বাস্তব সকল ক্ষেত্রেই আমরা ডিজিটাল হয়ে গেছি। এই ডিজিটাল কথাটি যখন প্রথম আমদানি হয়- তখন কিন্তু কথাটির বাস্তবতাকে হাস্যকর হিসাবেই দেখেছিলেন অনেকে। কিন্তু আজ দশ- এগারো বৎসর পর প্রায় সকলের উপলব্ধিতেই এই ডিজিটালের গুরুত্ব স্পষ্ট। আজ যেমন আছে ডিজিটাল উন্নয়ন তেমন ডিজিটাল দূর্ণীতি। আছে ডিজিটাল ভোটিং মেশিন , আছে ডিজিটাল কারচুপি। ডিজিটাল পরীক্ষা- ডিজিটাল নকল- ডিজিটাল পাসের ছড়াছড়ি। ডিজিটাল নিয়োগ বাণিজ্য, ডিজটাল হামলা, মামলা। ডিজিটাল গুম, খুন-ধর্ষন, ডিজিটাল ক্রস ফায়ার। বন্যা, খরা, তথা অগ্নিকাণ্ডের মধ্যেও পাওয়া যায় ডিজিটাল উন্নয়নের ছোঁয়া। তার পরেও আছে ডিজিটাল জনপ্রতিনীধির ডিজিটাল মিথ্যাচার। 
        কিন্তু কাগজে কলমে আমরা যতই ডিজিটাল হইনা কেন বাস্তবে তার বিপরীত প্রাপ্তিতে জন জীবন প্রায় অতিষ্ট। ডিজিটাল যুগের মন্ত্রী মহোদয়   প্রজাতন্ত্রের কর্মচারীকে সহনীয় মাত্রায় ঘুষ খেতে বলেছেন। ফলে ঘুষ হল আইনসিদ্ধ আর ঘুষের হারে আসলো ডিজিটাল প্রবৃদ্ধি । কারণ আমাদের সহন ক্ষমতা বা সক্ষমতা জরিপ করে দেখা গেছে যে ঘুষের হার বর্তমানে চালু আছে তা কিঞ্চিৎ নয় বরং তা ডিজিটাল মাত্রায় বাড়ানো সম্ভব।
       কথা হচ্ছে সর্বত্র না হয়ে যদি ইতিবাচক খাতে ডিজিটালিকরণ হয় তবে বিষয়টি খবরে পরিণত হয় না। তাই ডিজিটালিকরণ হতে হবে সর্বত্র -এটাই নিয়ম। যেমন অন্ধকার আছে বলেই আলোর উপস্থিতি হৃদয়কে আপ্লুত করে। মন্দ আছে বলেই ভালোর কদর বাড়ে। এদিকে কিন্তু ভুক্তভোগীর দশা 'যেই লাউ সেই কদু'। কগজে কলমে উন্নয়ন আর বক্তৃতার মঞ্চে তর্জন গর্জন শুনে জনতা আশান্বিত হয় বটে তবে আশা পুরণ বিষয়টি স্বপ্নেই থেকে যায়। আমরা কিন্তু যেই তিমিরে ছিলাম সেই তিমিরেই থেকে যাচ্ছি। বরং যাত্রা শুধুই যে অধোমুখী -একথা অনস্বীকার্য।

----------------------------------------------------
লেখকঃ রম্য লেখক ও কলামিস্ট। 

Post a Comment

0 Comments