Recent Tube

মরুভূমীর হাতছানি মুহিউল ইসলাম মাহিম চৌধুরী

                মরুভূমীর হাতছানি,  
                              -পর্ব-১১,

   বাক্বিউল গারক্বাদ বা জান্নাতুল বাক্বী--
       -------------------®------------------
 মসজিদে নববী (স) এর পাশ ঘেষে  দক্ষিণ পূর্ব দিকে অবস্থিত বিশাল অায়তনের এই কবরস্থানটির প্রকৃৃত নাম বাক্বিউল গারক্বাদ বা মাক্ববারাতুল বাক্বী ।  যাকে অামরা জান্নাতুল বাক্বি নামে চিনি ।  

 হুজুর (স) এর প্রায় দশ হাজার সাহাবী চিরনিদ্রায় শুয়ে অাছেন জান্নাতের এইি বাগানে।।
জান্নাতুল বাক্বী ক্বরস্থানটির ফজিলত অনেক যা হাদীস দ্বারা প্রমানিত -
হুজুর সাল্লাল্লাহু অালাইহি ওয়া সাল্লামের জীবদ্দশায় তাঁর দুধভাই হযরত উসমান ইবনে মযঊন (রা) এর মৃর্ত্যু হয়। সাহাবায়ে কেরাম তখন হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞেস করেন, তাঁকে কোথায় দাফন করা হবে? হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করলেন, আমাকে আদেশ দেয়া হয়েছে, তাকে ‘বাকিউল গারকাদ’এ দাফন করা হবে। (মুসতাদরাকে হাকিম, খ.১১ পৃ.১৯৩)। এভাবেই এ জায়গা কবরস্থানের জন্য আল্লাহর পক্ষ থেকে নির্বাচিত হয়ে যায়। এবং এখানে সর্বপ্রথম (হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’র দুধভাই) হযরত উসমান ইবনে মযঊন (রা)কে দাফন করা হয়।

    আয়েশা (রা.) হতে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) শেষ রাতে বাকির দিকে বেরিয়ে যেতেন এবং বলতেন, ‘হে (কবরের) মুমিন সম্প্রদায়! তোমাদের প্রতি শান্তি বর্ষিত হোক, তোমাদের নিকট এসেছে যা তোমাদেরকে ওয়াদা দেওয়া হয়েছিল, কাল কিয়ামত পর্যন্ত তোমরা অবশিষ্ট থাকবে এবং ইনশাআল্লাহ নিশ্চয়ই আমরাও তোমাদের সঙ্গে মিলিত হবো। হে আল্লাহ! তুমি বাকিউল গারক্বদবাসীদের ক্ষমা করে দাও।’ –সহিহ মুসলিম
     এখানে রয়েছে খালিফাতুল মুসলিমিন হযরত উসমান (রা) এর মাক্ববারা । যদিও খারেজীরা হযরত উসমান (রা) কে বাক্বি কবরস্থানে দাফন করতে দেয়নি তথাপি সময়ের ব্যবধানে বাক্বির সীমানা বর্ধনের কারণে হুজুর (স) এর এই প্রিয় সাহাবীর কবর জান্নাতুল বাক্বির কেন্দ্রে চলে এসেছে ।
       এখানে অারাম করে শুয়ে অাছেন প্রিয়নবী ( স) এর বড় বেশী অাদুরে কন্যা হযজরত ফাতেমাতুজ জাহরা (রা)।। হযরত ফাতেমা (রা) যখন পিতার চেহারায়  ইন্তেকালের ছাপ লক্ষ করলেন তখন অাসন্ন বিরহ বেদনায় খুব বেশী কান্না করছিলেন । কলিজার টুকরো মেয়ের কান্না দেখে নবীজি ফাতেমাকে কাছে ডেকে বললেন মা তুমি কেঁদোনা । অামার ইন্তেকালের পর সর্বপ্রথম তোমার সাথে অামার দেখা হবেরে মা। সত্যিই হুজুর (স) এর ইন্তেকালের ছয়মাস পর হযরত ফাতেমা (রা) পিতার পথেই অাল্লাহর সান্নিধ্যে চলে যান ।। পরে এই বাক্বিউল গারক্বানদে তাকে দাফন করা হয় ।

   এখানে শুয়ে অাছেন প্রিয়নবীর সহধর্মিনী  উম্মুল মু'মিনিন হযরত অায়শা সিদ্দীকা (রা)  হযরত রুকাইয়া (রা) সহ সকল উম্মত জননীরা । শুধুমাত্র অাম্মাজান হযরত খাদীজা বিনতে খুয়াইলিদ (রা) এর ক্ববর হয়েছে মক্কায় মুয়াল্লা কবরস্থানে ।   এখানে অাছে হুজুর (স) এর ফুফুসহ অাহলে বাইতের অপরাপর সদস্যদের ক্ববর । 

    এছাড়াও ইমাম মালেক (র) ইমাম জাফর সাদেক (র) সহ অনেক তাবেয়ী,তাবে-তাবেয়ী শুয়ে অাছেন জান্নাতের এই বাগানে ।
ঊসমানীয় খেলাফত ও তার পূর্বে এই ঐতিহাসিক কবরস্থানকে কেন্দ্র করে স্থাপনা নির্মানের ফলে অনেক শির্ক বিদয়াত চালু হয়ে গিয়েছিল । পরবর্তীতে তা হুজুর (স) এর হাদীস অনুসারে ভেঙ্গে ফেলা হয় ।
কারণ নবী (স) কবরের উপর কোন স্থাপনা বা গম্বুজ নির্মাণ করাকে নিষেধ করেছেন । 
     পবিত্র মদীনা নগরীর ভেতরে অারেকটি নিরব শহর,নিরব নগর জান্নাতুল বাক্বীর অধিবাসীদের মর্যাদা বুঝার জন্য এই হাদীসটুকুই যথেষ্ট যে,

    আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেন, কিয়ামতের দিন সর্বপ্রথম যে ব্যক্তির জমিনে চিড় ধরবে, সেই ব্যক্তি আমি। তারপর আবু বকর (রা.), তারপর ওমর (রা.), তারপর আহলে বাক্বী । আমি আহলে বাকির পাশে থাকব। তারা আমার সঙ্গে একত্র হবে। তারপর আমি মক্কাবাসীর জন্য অপেক্ষা করব। তারা মক্কা ও মদিনার মাঝামাঝি জায়গায় এসে আমার সঙ্গে মিলিত হবে। (সুনানে তিরিমজি, হাদিস : ৩৬২৫)
মহান অাল্লাহ মাক্ববারাতুল বাক্বীর সমস্থ ক্ববরবাসীর মর্যাদাকে অারও বাড়িয়ে দিন ।

দ্বাদশ পর্বের জন্য অপেক্ষায় থাকুন --
হাজীর হবো মসজিদে গামামার সাথে ।   
ইনশাআল্লাহ।
----------------------------------------
লেখকঃ কলামিস্ট ও প্রবন্ধ লেখক ।   

Post a Comment

0 Comments