Recent Tube

মরুভূমীর হাতছানি পর্ব-১৩ --- মুহিউল ইসলাম মাহিম চৌধুরী।

                  
                 মরুভূমীর হাতছানি 
                            পর্ব-১৩।
      মসজিদে ক্বিবলাতাইন (ভ্রমণ -১৭),

        ১৪ আগষ্ট ২০১৭ তারিখে অামাদেরকে নিয়ে যাওয়া হল মদীনার অদূরে দু'টি ঐতিহাসিক মসজিদ,এবং উহুদ পাহাড় জিয়ারাত করার জন্য । প্রথমেই দেখানো হল জাবালে উহুদ । অতঃপর নিয়ে যাওয়া হলো মসজিদে ক্বিবলাতাইনে । 
ইসলামের প্রথম যুগে বাইতুল মুক্বাদ্দাস ছিল মুসলমানদের ক্বিবলা । রাসুলুল্লাহ (স) এর মনের ভেতরে জন্মভূমির কথা, পবিত্র খানায়ে ক্বা'বার কথা খুব মনে পড়ে । নবীজির বড় অাশা ছিল বায়তুল্লাহর পাশে থেকে তাঁর খেদমত করবেন । কিন্তুু মক্কার নিষ্টুর সন্তানেরা তাঁকে মক্বায় থাকতে দিলোনা । বারবার তিনি মক্বার দিকে তাঁকান । বারবার অাকাশের দিকে তাঁকান। 

   ২য় হিজরিতে আল্লাহ তাআলা তাঁর প্রিয় নবীর মনের কষ্ট দূর করার সিদ্ধান্ত নিলেন। একদিন মহানবী বনি সালিমের মসজিদে জোহরের নামায পড়ছিলেন। দুই রাকাত পড়ার পর ফেরেশতা হযরত জিবরাইল (আ.) এসে মহানবীর দুই হাত ধরে তাঁকে কা'বা শরীফের দিকে ঘুরিয়ে দিলেন । নামাজের ভেতরে হুজুর (স) বাইতুল মুক্বাদ্দাসের পরিবর্তে বাইতুল হারামের দিকে ফিরে বাকী দই রাকায়াত নামাজ অাদায় করেন । তখন থেকেই কা'বা মুসলমানদের ক্বিবলায় পরিণত হলো। অার মসজিদটির নাম হয়ে গেল মসজিদে ক্বিবলাতাইন বা দুই ক্বিবলার মসজিদ ।  
এ সম্পর্কে পবিত্র কুরআনের সূরা বাকারার ১৪৪ নম্বর আয়াতে মহান আল্লাহ বলেছেন,

    "নিশ্চয়ই আমি আপনাকে বার বার আকাশের দিকে তাকাতে দেখি। অতএব, অবশ্যই আমি আপনাকে সে কেবলার দিকেই ঘুরিয়ে দেব যাকে আপনি পছন্দ করেন। এখন আপনি মসজিদুল হারামের দিকে মুখ করুন এবং তোমরা যেখানেই থাক, সেদিকে মুখ কর। যাদেরকে কিতাব দেয়া হয়েছে তারা অবশ্যই জানে যে, (এ ধর্মগ্রন্থ) তাদের প্রতিপালকের নিকট থেকে প্রেরিত সত্য। তারা যা করে তা আল্লাহর অজানা নেই।"

    হযরত মুহাম্মদ (সা.) মক্কা ছেড়ে মদিনায় হিজরত করেন ৬২২ খ্রিস্টাব্দের ২৩ সেপ্টেম্বর। হিজরতের দ্বিতীয় বছরের রজব মাসের মাঝামাঝি সময়ে ক্বিবলা পরিবর্তনের ঘটনা ঘটে।

    দীর্ঘদিন এই মসজিদে দু’টি মিহরাব বিদ্যমান ছিল। যার একটি  জেরুজালেমের বায়তুল মুকাদ্দাসমুখি, অন্যটি ছিল কা'বাঘরমুখি। সম্প্রতি মসজিদটি ব্যাপক সংস্কারের সময় জেরিজালেমের বইতুল মুকাদ্দাসমূখী মেহরাবটি ভেঙে ফেলা হয় । 
সারা দুনিয়ার মুসলমানেরা এই মসজিদটি ভিজিট করতে অাসেন। 

       দৃষ্টিনন্দন অারবীয় স্থাপত্যশৈলীতে নির্মিত এ মসজিদটিতে  রয়েছে দু'টি মিনার ও একটি গম্বুজ । দুই হাজার মুসল্লী একসাথে নামাজ অাদায় করতে পারেন এখানে । পুরুষদের পাশাপাশি মহিলাদের জন্য ও রয়েছে মুসল্লান নিসা বা মহিলাদের নামাজের স্থান। 

        ইহুদিদের জেরুজালেমমুখীতার বিপরীতে স্বাতন্ত্রিক ক্বিবলার স্মৃতি নিয়ে দেড় হাজার বছর ধরে দাঁড়িয়ে আছে ঐতিহাসিক মসজিদ,মসজিদে ক্বিবলাতাইন।
------------------------------------------------
লেখকঃ কলামিস্ট ও প্রবন্ধ লেখ।       

Post a Comment

0 Comments