Recent Tube

দয়া করে প্রজ্ঞার চাষ করুন। না হলে, মুখটা আপাতত বন্ধ রাখুন- ---- জিয়াউল হক।


দয়া করে প্রজ্ঞার চাষ করুন। না হলে, মুখটা আপাতত বন্ধ রাখুন-
                


সউদি আরবের চেম্বার অব কর্মাসের প্রধান আজিলান আল আজিলান ক’দিন আগে এক টুইট বার্তায় লিখেছেন;

Boycotting everything Turkish, whether on the level of import, investment or tourism, is the responsibility of every Saudi - trader and consumer- in response to the continued hostility of the Turkish government against our leadership, our country and our citizens

ভাবানূবাদ: আমাদের দেশ, জাতি ও নেতাদের ক্রমাগত বিরুদ্ধাচারণ করার কারণে তুরস্কের সাথে সংশ্লিষ্ঠ বিনিয়োগ, আমদানী বা ভ্রমণ যাই হোক না, এসব বর্জন করা সকল সউদি ব্যবসায়ী বা গ্রাহক’সহ সকল নাগরিকের নৈতিক দায়িত্ব (সুত্র: গালফ নিউজ, ৩রা অক্টোবর, ২০২০)।

এই টুইট বার্তাটি সউদিও আরব ও গালফ দেশসমূহের পত্র-পত্রিকাসহ পৃথিবীর প্রায় সকল নিউজ আউটলেটেই ছাপা হয়েছে একদিন আগে বা পরে।এরপর সপ্তাহ না যেতেই বাংলাদেশে জনৈক আলেম জনপ্রিয় তুর্কি টিভি সিরিয়াল ‘দিরিলিস এরতুগরুল’ না দেখার আহ্বান জানাবার পাশাপাশি তা যেন অবশ্যই নিষিদ্ধ ঘোষণা করা হয়, সে দাবীও জানিয়েছেন।

আমাদের বুঝতে অসুবিধা হয় না, উক্ত মাওলানার এ দাবী কার বা কাদের স্বার্থোদ্ধারের জন্য করা হয়েছে। আমরা সে দিকে না গিয়ে দুটো কথা বলতে চাই।

উক্ত তুর্কি সিরিয়াল নিছক একটা ড্রামা সিরিজ মাত্র। এটাতে ইতিহাসের ঘটনাকে তুলে ধরতে গিয়ে নাটকীয়তা, কোথাও কোথাও অতিমাত্রায় নাটকীয়তা দেখানো হয়েছে। কোথাও বা প্রেম রোমান্স এ সবও আছে, যার সাথে ঘটিত বাস্তবতার শতভাগ মিল নেই, তা থাকারও কথা না। কিন্তু বিনোদন ও ইতিহাস ঐতিহ্যের ক্ষেত্রে উক্ত সিরিয়ালের একটা মূল্য আছে বটে।

আছে এই কারণে যে, বিনোদনের নামে দেশে যখন ভারতীয় নষ্টা সিরিয়াল, হিন্দুত্ব ও পৌত্তলিকতায় পরিপূর্ণ নাটক সিনোম উন্মুক্ত ও বাধাহীনভাবে চলছে, সকল ধরনের অশ্লীল যৌনতা নির্ভর সিনেমাও চলছে বাধাহীনভাবে, তখন তার বিপরিতে এই দিরিলিস এরতুঘরুল’ই একটা মাত্র সিরিয়াল, যা এ দেশবাসীর চিন্তা-চেতনায় অন্তত এ কথাটা জানা দিয়ে চলেছে যে, তারা মুসলমান ও তাদের একটা স্বর্ণালী ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। মুসলিম জাতিয়তাবোধের একটা প্রচ্ছন্ন ধারনা দিয়ে চলেছে।
তুর্কিদের নির্মিত উক্ত সিরিয়াল ইসলামের সাথে সংশ্লিষ্ঠ না হলেও তার মধ্যে মুসলিম জাতীয়তাবোধ ও ইতিহাস ঐতিহ্যের যে ছিটে ফোঁটা আছে, সেটাই বা কম কিসে?

হলিউড এবং ভারতীয় টিভি সিরিয়াল ও সিনেমা, অশ্লীল নাচ গান, ইদানিং শুরু হওয়া ওয়েবিনার ভিত্তিক সিনেমা ও শর্টফিল্মগুলোতে আপনি ইসলাম না খুঁজে তুর্কির দিরিলিস এরতুঘরুলে কেন ইসলাম খুঁজতে গেলেন? মসজিদে ইসলাম না খুঁজে আপনারা এফডিসিতে কেন ইসলাম খুঁজছেন? সে প্রশ্নের জবাবটা আগে জানা উচিৎ আমাদের। দিরিলিস তুর্কি সিরিয়ালটা কি হালাল? ইসলামি দৃষ্টিাকোণে বৈধ? এ প্রশ্নের উত্তর দেয়ার সময় এখন নয়।

একটা কথা মনে রাখতে হবে আমাদের। প্রজ্ঞা হলো জ্ঞানের চেয়েও দামী। প্রজ্ঞা বিবর্জিত জ্ঞান ও প্রজ্ঞাহীন জ্ঞানী দেশ ও সমাজের কোন কাজে লাগে না। কোথাও কোথাও উভয়েই ব্যক্তি ও গোষ্ঠীর ধ্বংসের কারণ হয়ে দাঁড়ায়।

সুদ হারাম ছিল চীরদিন। এখনও হারাম। যে দিন প্রিয় রাসুলুল্লাহ সা; সর্বপ্রথম একটি ইসলামি রাষ্ট্রের সূচনা করেন, সেই ৬২২ খৃষ্টাব্দেও সুদ হারাম ছিল। কিন্তু তিনি সেই সুদকে প্রকাশ্য ঘোষণা দিয়ে হারাম হিসেবে ঘোষণা করলেন ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার আট বছর পরে; বিদায় হজ্জের ভাষণে, আরাফাতের ময়দানে দাঁড়িয়ে, লক্ষ জনতার সামনে। আটটা বছর নিশ্চুপ ছিলেন।

নাটক সিনেমার নামে বেগানা নারীর অভিনয় দেখা হারাম। আগেও ছিল, আজও হারাম’ই আছে। আমরা সেটাকে আনুষ্ঠানিকভাবে বর্জন করতে বলবো, যখন এ দেশে ইসলামি শাসন প্রতিষ্ঠা হয়ে যাবে। হলিউড বলিউডের উন্মাদনা যখন এ দেশের বাতাসে ভেঁসে বেড়াবে না, তখন।
একটা কথা মনে রাখবেন। আলেমরা নবী রাসুলগণের ওয়ারিস। এটা সত্য। প্রিয় রাসুলের হাদিসও বটে। কিন্তু এটা তো সত্য যে, কোন কোন আলেম দরবারীও হয়। কোন কানো আলেমকে বেছে বেছে সবার আগে জাহান্নামে নিক্ষেপ করবেন বলে বলেছেন।

জ্ঞানী হলেই সম্মান ও আনুগত্যের হকদ্বার হয়ে যান না। ইবলিশও অনেক বড়ো আলেম ছিল। সে একজন আবেদও ছিল! বহু বছর আল্লাহর ইবাদত করে কাটিয়েছে। কিন্তু শেষ রক্ষা হয়নি। কারণ; অহংকার ও প্রজ্ঞার অভাব।

অনেক আলেমের আচারে আচরণে, কথা বার্তায় অহংকার ফুটে বেরোয় যেন! অপরকে ছোট করে যেন তৃপ্তি পান তারা। আমরা আমজনতা মুখ খুলি না, বৃহত্তর ঐক্যের স্বার্থে। কিন্তু তাই বলে কিছুই বুঝি না, তেমনটা ভাববেন না যেন। বিনয়ের সাথে ইসলামের এক অমোঘ বাণী স্মরণ করিয়ে দিচ্ছি;  মাইউরিদুল্লাহ বিহি খাইরান ইউফাক্কিহু ফি দ্দিন। অর্থাৎ আল্লাহ যার কল্যাণ চান, তাকে দ্বীনের গভীর জ্ঞান দান করেন (ফক্বিহ বানিয়ে দেন)। 

এখন যে সময় চলছে, তাতে দ্বীনের গভীর জ্ঞান (প্রজ্ঞার) প্রয়োজন সর্বত্র, প্রতিটি ক্ষেত্রেই।  কাজেই প্রজ্ঞার  চাষ করুন। আর তা না হলে, দয়া করে মুখটা আপাতত বন্ধ রাখুন।

---------------------------------------------------------------

লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা গীতিকার ও বিশ্লেষক।           

Post a Comment

0 Comments