Recent Tube

কোন পথে উম্মাহ? --- কুতুব শাহ।

        
             কোন পথে উম্মাহ

    আগামী মাসের রিয়াদে অনুস্ঠিতব্য জি২০ সামিট উপলক্ষে সৌদী সরকার ২০ রিয়ালের নতুন নোট অবমুক্ত করেছে। এই নোটে পাকিস্তানের ম্যাপ থেকে আজাদ কাশ্মীর তো অন্তর্ভুক্ত করা হয়নি উল্টো পাকিস্তানের অংশ  গিলগিট-বালটিস্তানকে আলাদা করা হয়েছে! পাকিস্তানি বিশ্লেষকেরা এই কারনামাকে ডাইরেক্ট ছুরি মারা বলছে।

    শুধু তাই নয় আগামীতে সৌদিতে কর্মরত পাকিস্তানি বড়বড় সেনা অফিসার, ডাক্তার, ইঞ্জিয়ার, সাধারণ শ্রমজীবীদের হটিয়ে ইসরাইল আর ভারতীয়দের নিয়োগ দেয়ার পূর্বাভাস দেয়া হয়েছে! এইসব নিউজে ভারতে চলছে তাদের বড় উৎসব দেওয়ালীর খুশী আর পাকিস্তানে মেঘের ঘনঘটা! 

    ম্যাসেইজ খুব সোজা। ইমরান খান যে নিজস্ব স্বকীয়তার এক ধারা তৈরী করে স্বাধীন মনোভাব নিয়ে তুরস্ক প্লাস চীনের সাথে এক বলয় তৈরীর স্বপ্ন নিয়ে এগুচ্ছিলেন তাতে ছাই ঢেলে দেয়া। এত বড় চ্যালেঞ্জ মোকাবিলা করার মত শক্তি পাকিস্তানের নাই! এর পরিণতিতে আগামী নির্বাচনে ইমরান খান সরকার আর ক্ষমতায় আসছেনা তা ধরে নিতে পারেন। এখন হয়ত সৌদির আঙ্গুলের ইশারায় আগের মত নাচার প্রতিশ্রুতি দিতে হবে অথবা কঠিন পরিস্থিতি মেনে নেয়ার ঝুঁকি! 

  বিগত কয়েক দিনে তুরস্কের মূদ্রার রেকর্ড দরপতন। এটা বাহিয্যিক দৃষ্টিতে এস ৪০০ পরীক্ষার ফলে  ভিতরের দিক থেকে আঘাত। সামনে আরো কঠিন থেকে কঠিন কিছুর ইঙ্গিত। তা অন্যদিন বিশ্লেষণ করার চেষ্টা করবো।

   আপাতত পাকিস্তানের জন্য এই লাইন দোস্ত, দোস্তত নারাহা, পেয়ার, পেয়ার নারাহ। সৌদির সাথে দীর্ঘ সময়ের বন্ধুত্বে ফাটল! কারো জন্য সু-সংবাদ নয়।

 কেউকাউকে গালাগালি করিয়েন না, উম্মার জন্য দোয়াই কাম্য।
------------------------------------------------------------- 
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments