Recent Tube

বিতি কিচ্ছা-৪৮; নুর মুহাম্মদ চৌধূরী।

                            বিতি কিচ্ছা;
                                 পর্ব-৪৮;


শ্রমিকে হিস্যা:
""""""""""""""""""""
          পৃথিবীতে ইট, বালু,  সিমেন্ট ও পানির সাথে শ্রমিকের ঘামের বিন্দু যুক্ত না হলে কোন ইমারত হয় না।  হয় না কোন উন্নয়ন। অথচ শীতাতপ নিয়ন্ত্রিত কামরায় বসে তাবৎ উন্নয়নের একচেটিয়া হকদার বনে যান এক শ্রেণীর পরিকল্পনাবিদ। এরা এদেশের বটতলার উকিল। এরা জনগনকে বড়ই বোকা ঠাঁওরিয়ে থাকেন। খাতায় কলমে অংক করিয়ে এরা জনগনকে লাভের পথ দেখিয়ে ফাঁও কামাই বাগিয়ে নিয়ে থাকেন। কিন্তু বাস্তবতা যে কি জিনিষ তা কেবল ভোক্তভোগী মাত্রই টের পেয়ে থাকেন। 

        শ্রমিককেতো এককালীন তার মজুরী দিয়েই  দেয়া হয়েছে,  এর পর আর কি থাকে বাকী? অথচ একটা ইটের উপর আর একটা ইট বসাতেই হাতে ফোঁসকা পড়ে যায় জনাবের। তাইতো কোন এক দুর্মুখো কবি বলেছিলেন," পরিকল্পনার পাঠশালায় সব শালাই ভাঁওতাবাজ।"

            উন্নত বিশ্বে কোম্পানীর বার্ষিক লভ্যাংশে শ্রমিকের অংশীদারীত্ব ২৫ শতাংশ পর্যন্ত। আর আমার দেশে শ্রমিকের মজুরী হাতিয়ে নেয়ার কৌশলে পরিকল্পনাবিদ মহোদয় ঘার্মাক্ত। তাইতো দেখা যায় শ্রমিক অসন্তোষের মহড়া জমে হাটে। আর বছরের পর বছর ধরে কোম্পানী মালিকদের ব্যবসা উটতেই থাকে লাটে। মোট কথা চুর ডাকাতের কবলে কোম্পানী পড়লে প্রতিষ্টানের   শ্রমিক কর্মচারীরা বলে না যে, এটা আমার প্রতিষ্ঠান, আমাদের প্রতিষ্ঠান। তদ্রুপ রাষ্ট্র যখন পড়ে যায় ডাকাতের কবলে তখন জনগন একথা বলতে পারে না যে, ওটা আমার সরকার, আমাদের সরকার। আমরা আজ এমনই একটি কাল অতিক্রম করছি। এদেশে একটি কলম আর একটি চেয়ার যে আয়ত্বে নিয়েছে, তামাম ধরাকে সরা জ্ঞান করে সে আপন বলয় প্রতিষ্ঠায় নিয়োজিত হয়ে গিয়েছে। কোন একদিন যে তার হিসাবের সমুখীন হতে হবে,  এমন ভাবনা আজ কোন মাথায় নিয়েছে ঠাঁই! দূরবীন দিয়েও খুজে পাওয়া দায়।

           ডাকাতরা  কিন্তু নাছোড়বান্দা। তারা রাষ্ট্র বলেন আর কোম্পানী বলেন তার বারোটা বাজাবে, তবু না ছাড়িবে হাল। যতই ঝরুক রক্ত ততই তারা হয়ে যায় আরোও বে-সামাল। এগুলো আসলে উন্নয়নশীল ও তৃতীয়বিশ্বের চিত্র। উন্নত বিশ্বে এর উদাহরণ অবশ্য ভিম্ন মাত্রিক।

           তড়িৎ মজুরি পরিশোধের তাগিদ দিয়ে রাসুল (দ:) হইতে বর্ণিত হাদীস যা আব্দুল্লাহ ইবনে উমার (রা:) বর্ণনা করেছেন। তিনি বলেন, " রাসুল (দ:) বলেছেন, শ্রমিকের মজুরী তার ঘাম শুকিয়ে যাওয়ার আগে দিয়ে দাও"। (সুনান ইবনে মাজাহ্)। রাসুল(দঃ) আরও বলেন, " তিন ধরণের ব্যক্তি আছে,  কিয়ামতের দিন আমি যাদের দূশমন হবো। আর আমি যাদের দূশমন হবো তাদেরে আমি লাঞ্চিত ও পর্যুদস্ত করে ছাড়বো। উক্ত তিন জনের মধ্যে একজন সে,  যে কোন শ্রমিককে খাটিয়ে নিজের পুরোপুরি কাজ আদায় করে নিবে, কিন্তু উচিৎ মজুরী প্রদান করবে না।(সহীহুল বুখারী)।
------------------------------------------------------

Post a Comment

0 Comments