Recent Tube

রাষ্ট্র্বের আবার ধর্ম কিসের? ধর্ম ব্যাক্তিগত ব্যাপার। এই থিওরীটা মূলত স্যাকুলারদের। - কুতুব শাহ।।


রাষ্ট্র্বের আবার ধর্ম কিসের? ধর্ম ব্যাক্তিগত ব্যাপার। এই থিওরীটা মূলত স্যাকুলারদের। 


এর ইসলামী ভার্সন হল, ধর্ম চর্চা ব্যাক্তির মধ্যে সীমাবদ্ধ!  ইক্বামতে দ্বীনের নামে গদি দখলের চেষ্টা। যেটার স্যাকুলার ভার্সন ধর্মের নামে রাজনীতির অপবাদ!

যারা এই উদ্ভট গাঁজাখুরি ল্যাকচার ঝাড়েন তারা ইক্বামতে দ্বীনও বুঝে না, স্যাকুলারিজমও। স্রেফ বিদ্বেষ অথবা কারো ইশারায় এসব ব্যাখ্যা দিয়ে বিব্রত করেন। ইক্বামতে দ্বীন মানে কাউকে টেনেহিঁচড়ে ক্ষমতা থেকে নামিয়ে গদি দখল করা! দুনিয়ার কোথাও কেউ এই ব্যাখ্যা দেয় নাই। চ্যালেঞ্জ দিলাম। কিন্তু জগৎ শায়খ নিজেই এই ব্যাখ্যা আবিস্কার করে তার ভক্ত অনুসারীদের বিপথে টানছে।

ইক্বামতে দ্বীন পুরা একটা সাব্জেক্ট। এর ব্যাপক এনালাইসিস, ব্যাখ্যা, বিশ্লেষণ আছে। মক্তবের যে শিক্ষক ছোটছোট বাচ্চাদের তাওহীদ, নামাজ কালাম শিক্ষা দেন তিনিও ইক্বামতে দ্বীনের কাজ করছেন, মসজীদের ইমাম, খতিব বা মাদ্রাসার শিক্ষক কিংবা লেখক, গবেষক, দাঈয়ী যে যার অবস্থান, প্ল্যাটফর্ম থেকে তাওহীদের মূল কনসেপ্ট ধর্ম,কর্ম শিক্ষা দেন তারাও ইক্বামতে দ্বীনের কাজ করতেছে। ইসলামী রাজনৈতিক দলগুলো তাদের কর্মীদের তালিম, তরবিয়্যাতেও ইক্বামতে দ্বীন আছে। তাই ইক্বামতে দ্বীনকে যারা শুধু গদি দখল বলে তারা অন্ধের হাতি দেখার মত একাংশ দেখেছে! এরা বিভ্রান্ত, অসত্য, আজগুবি কথা বলে। হতে পারে তারা কারো এজেন্ট, না হয় তাদের ব্যাখ্যা আর স্যাকুলারদের ব্যাখ্যা এক হয় কিভাবে?

এর প্রভাব কত মারাত্মক ভয়ানক খেয়াল করেন। ইসলাম হল, ব্যাক্তিগত নামাজ, কালাম ব্যাস। যারা এই প্রচার চালায় তারা দ্বীনের অর্ধেক অংশকে শিকার করে যেন। যেমন, একটা উদাহরণ খেয়াল করেন। সালমান এফ রহমান। তিনি আহলে হাদীসের সাধারণ কোন কর্মী নয় বরং উপদেষ্টা।তিনি আবার আ'লীগেরও উপদেষ্টা। তিনি তাদের শায়খের এই ব্যাখ্যাটা বুঝেন, ধর্ম ব্যাক্তিগত ব্যাপার তাই তিনি নামাজ কালামও পড়েন আবার স্যাকুলার রাজনীতিতে যা যা হয় তাও করেন। এই একই ব্যাক্তি যদি ইসলামীদল গুলোর দাওয়াতের মাধ্যমে তাদের ব্যাখ্যা বিশ্লেষণ গ্রহণ করে নেতা হতেন তাহলে তিনি ব্যাক্তিগত ধর্ম পালনের সাথে ধর্মনিরেপক্ষতা মতবাদেও বিশ্বাসী হতেন না। সাবেক মেয়র সাঈদ খোকনেরও একই অবস্থা! ব্যাক্তিগত ধর্ম চর্চায় আহলে হাদীস আবার রাজনীতিতে স্যাকুলার! এই হল, শায়খদের ব্যাখ্যার জ্বলন্ত উদাহরণ। দেখলেন তো কি ভয়াবহ অবস্থা? 

ইক্বামতে দ্বীন মানে গদি দখলের চেষ্টা নয়, ধর্ম শুধু ব্যাক্তির মধ্যে নয় পরিবার, সমাজ, রাষ্ট্রী সর্বত্র ধর্মের নীতি, আদর্শ বাস্তবায়ন দরকার। 

ইনশাআল্লাহ (চলবে);
------------------------------------ 
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments