Recent Tube

ইতিহাসের সবচেয়ে বড় শিক্ষা হল ইতিহাস থেকে কেউ শিক্ষা নেয় না! -- কুতুব শাহ।

    
    
 ইতিহাসের সবচেয়ে বড় শিক্ষা হল   ইতিহাস থেকে কেউ শিক্ষা নেয় না! 

     গত বছর মিযানুর রহমান আযহারীর বিরুদ্বে সরকারের কান ভারী করেছে একটা ইসলামী ঘরানার পক্ষ যাদের উপরের লেবাস বেশ ভাল নামের আগে মুফতী টুফতী লেজ লাগানো আর লক্ববে ক্ষতিতে বাংলা, আন্তর্জাতিক ক্ষতি সম্পন্ন অমুক তমুক বাহারী চকচক ঝকঝকে ডিগ্রীর বস্তা।

     কথিত সুন্নীরা ছেলে মেয়ে, পুত্র, কন্যা নিয়ে রাস্তায় নেমেছিল। কওমীদের ক্ষুদ্র অংশ কোথাও প্রকাশ্যে আবার কোথাও গোপন মিশনে ছিল! কীর্তনখোলা পন্থীরা ওয়াজের মাঠে অর্ধেক বয়ান আযহারীকে নিয়ে ঝাড়তো। এই ক্ষেত্রে মাজার পন্থী, সহী ট্রেডধারী রিজভীয়া, বেরলভী, মাইজভান্ডারী, নরম সুন্নী, গরম সুন্নী সবার যেন এক আতঙ্ক ওয়াজের মাঠ আজহারীর দখলে!  আযহারী যেটা বলে সেটা ভুল, সেটা কিতাবের বাইরে, সেটার বিপক্ষে ১০১ দলীল।

     নাহ, এসব ফর্মূলায় কাজ হচ্ছিল না, সব চেষ্টা ব্যার্থ, সব অস্ত্র বৃথা। এরপর সাবেক ধর্মপ্রতিমন্ত্রীকে কাজে লাগালো সরকারকে টনিক দিল জামায়াত আজহারীকে দিয়ে মাঠ দখলে নিচ্ছে, কর্মীদের চাঙ্গা করছে! ব্যাস, এই ভ্যাক্সিন শতভাগ কার্যকর। আজহারী চলে গেলেন কেল্লা ফতেহ, মিশন সাকসেস।  

     সেই ঘুর্ণিঝড়ের সময় আযহারীর পাশে যারা ছিলেন তাদের অন্যতম হচ্ছেন শায়খ গোলাম সরওয়ার সাঈদী। তিনি গতকাল চলে গেলেন প্রভুর ডাকে না ফিরার দেশে।আযহারী নাই মাঠ খালি। ইয়াহু, ইয়াম্মি।

                    ....... কিন্তু না......
    ঠিক এই বছর আবার টার্গেট মামুনুল হক্ব, আল্লামা বাবু নগরী-সহ কয়েকজন। এর পিছনেও একদল মোল্লা! এখন মামুনুল হক্বের পক্ষে লিখলে একদল মুখ ভ্যাংচি দিয়ে বলে এত আলগা প্রীতির রহস্য কি? আবার কেউ ডায়লগ দিয়ে কহে কওমীদের মাঝে বিভেদ তৈরী করবেন না, আপনাদের চিনি! আর যদি চুপ থাকি তাহলে বলবে এই দেখো এক শব্দও লিখে নাই তোমরা আবার ঐক্য চাও! বাঁশের চিপায় আটকে গেছি আমি! 

     ✍️ মামুনুল হক্ব, আল্লামা জুনায়েদ বাবু নগরী কিংবা মুফতী দেলওয়ার অথবা তাহেরী কোন পক্ষের মাহফিল যেন বন্ধ না হয় সেটাই কাম্য। এই ইস্যুতে সবার এক আওয়াজ দরকার। কিভাবে এক আওয়াজ হবে স্বয়ং ফরিদ উদ্দীন মাসুদ বল্ল, মূর্তি বিরোধী গ্রেনেড সাউন্ড দাওয়াতের মেজাজের খেলাফ। ল্যাঞ্জা নেভার হাইড। দিস ইস দ্যা সায়েন্স।

     👉যে ঘরানার বা যে পক্ষের আলেম হোক বাম পাড়া থেকে আঘাত আসলে সবাই এক প্ল্যাটফর্মে দাঁড়িয়ে প্রতিবাদে গর্জে উঠতে হবে। না হয় কারো ছাড় নাই। ধর্মবিদ্বেষীদের কাছে সব ঘরানার আলেমদের একটা নেগেটিভ পরিচয়, মাইন্ড ইট।
----------------------------------------------------------------- 
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments