Recent Tube

ঢাল নেই তলোয়ার নেই নিধিরাম সর্দার’ ইবনে যুবাইর।

ঢাল নেই তলোয়ার নেই নিধিরাম সর্দার’

   ‘ঢাল নেই তলোয়ার নেই নিধিরাম সর্দার’ এর গল্পটি আপনি জানেন কি?মাত্র এই ক'লাইনের ছোট গল্পটি শিক্ষনীয় এবং বর্তমান পেক্ষাপটে উপযোগি।

  কথিত আছে, নিধিরাম বা অরিন্দম নামের একজন লোক কোনো এক গ্রামে বাস করতো। সে নিজের সাহস এবং শক্তির কথা জাহির করতে খুবই ভালোবাসতো। গ্রামের লোকও ভাবতো এতোই যখন বলে, হয়তো সে আসলেই অনেক বলশালী ও সাহসী।

 তার কথা বিশ্বাস করে সবাই এবংএই ভরসায় থাকতো যে, কখনও যদি গ্রামে ডাকাত-টাকাত পড়ে তাহলে আর চিন্তা নেই, নিধিরাম তো আছেই।
একদিন গ্রামে সত্যিই ডাকাত পড়লো। ডাকাত পড়লে যা হয় আর কি!একদম গ্রাম শুদ্ধ লুটে নিয়ে গেলো। গ্রামের লোকেরাও নিধিরামের ভরসায় কিছুটা বেখেয়ালই ছিলো। তাই তারা কোনো রকমেই তাদের কিছু বাঁচাতে পারলো না। এত বড় ঘটনা যখন ঘটছিলো তখন কিন্তু নিধিরামের ছায়াও কেউ দেখতে পায়নি। মোট কথা নিধিরাম ডাকাতদের সঙ্গে যুদ্ধ করা তো দূরে থাক,ডাকাতদের সামনেও পড়েনি।

ডাকাতির এই ঘটনায় গ্রামের মানুষের মনে প্রশ্ন দেখা দিলো এই যে নিধিরাম এত বড় বড় কথা বলতো আজ সে কোথায়? নিধিরামকে তারা প্রশ্ন করল, তোমার মতো একজন সর্দার থাকতে এ ঘটনা কীভাবে ঘটলো? 

নিধিরাম তার কাজের জন্য লজ্জিত হবে কি, উল্টো সবাইকে রাগ দেখিয়ে বলতে লাগলো, আমার কাছে কি কোনো ঢাল-তলোয়ার আছে নাকি যে আমি ডাকাত বধ করবো? যদি ঢাল-তলোয়ার থাকতো তবে দেখিয়ে দিতাম না এক হাত!!
নিধিরামের এহেন মন্তব্য শুনে গ্রামবাসীরা পরিষ্কার বুঝে যায় ব্যাটা নিধিরামের মুখে বড় বড় কথা বলা ছাড়া আর কিছু করার যোগ্যতা নাই। তার মোটেই ডাকাত তাড়ানোর ক্ষমতা নাই।
সেদিন থেকে লোকে নিধিরামকে নিয়ে এক প্রবাদ বেঁধে ফেলল, ঢাল নেই তলোয়ার নেই নিধিরাম সর্দার।
তাই আমরা যখন আমাদের ক্ষমতার থেকে বেশি কিছু বলে ফেলি বা করতে চাই তখন অন্যেরা আমাদের নিজ ক্ষমতা বা সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন করার জন্য এই প্রবাদটি বলে থাকে।
---------------------------------------------------------------
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments