Recent Tube

নূর হোসাইন কাসেমী রহঃ এর জানাযায় লক্ষ জনতা ঢল। কুতুব শাহ।

হেফাজতের মহাসচিব নূর হোসাইন কাসেমী রহঃ এর জানাযায় লক্ষ জনতার ঢল

 বিশাল সমাগম, জনস্রোত কিন্তু সাদা শুভ্র ধবধবে পোশাকে হুইল চেয়্যারে বসা সেই লোকটি নাই।  জনতার বাঁধভাঙ্গা জোয়ারে মুহুর্মুহু শ্লোগানের মিছিলে সামনে বসে থাকতেন তিনি। আজ ঠিকই তিনি আসছেন জনতার মাঝে তবে হুইল চেয়্যারে নয় কফিনে। আজ আগের মত কোন শ্লোগান নাই, চারদিকে আবেগ ঘন পরিবেশ আর নিরবে দোয়া,তাসবীহ তাহলীল। কারণ, তিনি চলে যাচ্ছেন শেষ ঠিকানায় আসল গন্তব্যে। যেখান থেকে ফিরবে না আর কোনদিন আর কখনো প্রতিবাদ বিক্ষোভে তাকে দেখা যাবে না আর  কখনো ছাত্রদের দরস দিবেন না।

বিদেশী একাউন্টে বিশাল অঙ্কের টাকা জমা নাই, কানাডা, মালয়শিয়ায় বাড়ি গড়ে নাই কিন্তু এমন ইমারত গড়েছেন যেখান থেকে সকাল সন্ধ্যা দ্বীনের দরস হয় এর পূন্যের ভাগ চলে যাবে তার পরকালীন একাউন্টে, নিত্য জমা হবে সদকায়ে জারিয়ার লভ্যাংশ। আপনিও চাইলে এই ডিপোজিট খোলতে পারেন জনকল্যামূলক কাজের মাধ্যমে। আপনার মৃত্যুর পর নিজের আমলের দরজা বন্ধ হবে কিন্তু চলতে থাকবে সদকায়ে জারিয়ার ডিপোজিট। কানাডার বাড়ি কিংবা দুনিয়াবী সম্পদ কারো সাথে যাবেনা কিন্তু কল্যাণমূলক কাজের সওয়াবটা জারি থাকবে। তাই প্রকৃত বুদ্বিমানেরা ব্যাংকে অটেল সম্পদ, গাড়ি বাড়ি করেনা তারা এমন কিছু করে যাতে পরকালীন একাউন্ট সমৃদ্ব থাকে।

 কিছুদিন আগে গোলাম সরওয়ার সাঈদীর জানাযাতেও লোকে লোকারণ্য, জনতার শ্রোত, বাঁধভাঙ্গা জোয়ার। তারা এলাকার এমপি মন্ত্রী নন কিন্তু কেন মানুষের এত ভালোবাসা? কেন করোনার ভয় উপেক্ষা করে ছুটে আসা? অতচ, অনেক নেতার মৃত্যুতে ইন্না-লিল্লাহ পড়ার লোক খোঁজে পাওয়া মুস্কিল! নেতারা কি এসব ভাবেন? চিন্তা করেন? নেতাজীর পাছায় লোহার রড় দিয়ে গড়া ইট পাথরের মূর্তি নয় বরং মানুষের ভাল কর্ম, আদর্শ, অবদান তাকে স্বরণীয় করে, ইতিহাসে জীবিত রাখে, দোয়ায় শামিল করে, তার সদকায়ে জারিয়ার একাউন্ট চলতে থাকে অনন্তকাল। এই প্রসঙ্গে হাদীসটা আবার স্বরণ স্বরণ করিয়ে দিই......
” إِذَا مَاتَ الْإِنْسَانُ انْقَطَعَ عَنْهُ عَمَلُهُ إِلَّا مِنْ ثَلَاثَةٍ: إِلَّا مِنْ صَدَقَةٍ جَارِيَةٍ، أَوْ عِلْمٍ يُنْتَفَعُ بِهِ، أَوْ وَلَدٍ صَالِحٍ يَدْعُو لَهُ ”

Post a Comment

0 Comments