Recent Tube

স্বামী যদি দ্বিতীয় বিয়ে করে তাহলে প্রথম স্ত্রী কি তালাক চাইতে পারবে? --আখতার বিন আমীর

স্বামী যদি দ্বিতীয় বিয়ে করে তাহলে প্রথম স্ত্রী কি তালাক চাইতে পারবে?

প্রশ্ন: আমি কি আমার স্বামীকে তালাক দিতে পারব, কারণ সে দ্বিতীয় বিয়ে করতে চাচ্ছে, অথচ সে আমার বা আমাদের সন্তানদের ভরণপোষণও দিতে পারে না? 

উত্তর: ❛❛সমস্ত প্রশংসা আল্লাহ্ তাআ'লা-র জন্য এবং অসংখ্য সলাত ও সালাম বর্ষিত হোক সর্বশেষ নাবী ও রাসূল মুহাম্মাদ (ﷺ)-এর প্রতি। 

প্রথমত: কোন মহিলা তাঁর স্বামীকে তালাক দেয়ার ক্ষমতা রাখেন না; বরঞ্চ তালাক দেয়ার বিষয়টি স্বামীর হাতে, কেননা নবী (ﷺ) বলেছেন: ‘(তালাক দেয়ার অধিকার) যে হাঁটুর নিম্নভাগ হাতে ধরে নেয় তাঁর। স্বহীহ ইবনে মাজাহতে ইমাম আল-আলবানী হাদীসটিকে 'হাসান' বলেছেন। এখানে হাটুর নিম্নভাগ বলতে স্ত্রীর দেহকে বোঝানো হয়েছে; এটি সহবাসের রূপক অর্থে বলা হয়ে থাকে। সুতরাং তালাকের অধিকার তাঁর হাতে যে সহবাসের অধিকার রাখে। 

ফাতওয়া প্রদানের (সাউদী আরবের সর্বোচ্চ ফাতওয়া বোর্ড) স্থায়ী কমিটির কাছে জিজ্ঞাসা করা হয়েছিল যে: "কোন মহিলা যদি তাঁর স্বামীকে তালাক দেয় তাহলে তাকে কি কোন কাফফারা দিতে হবে, এবং সেই কাফফারা কি? 

উত্তরে তারা বলেন: "কোন মহিলা যদি তাঁর স্বামীকে তালাক দেয়, তাহলে সেটি তালাক বলে গণ্য হবে না এবং তাকে কোন কাফফারা দিতে হবে না। তবে সেই মহিলার উচিত আল্লাহর কাছে ক্ষমা চাওয়া এবং তাওবাহ্ করা। কেননা, তাঁর তালাক দেয়ার কাজটি শরঈ প্রমানাদির বিরুদ্ধে গিয়েছে, যা আমাদের বলে যে, তালাক দেয়ার ক্ষমতা স্বামীর হাতে অথবা স্বামীর শরীয়তসম্মত প্রতিনিধির হাতে। --- [ফাতওয়া আল লাজনাহ আদ-দায়িমাহ: ১ - ২০/১১]। আরও তথ্যের জন্য প্রশ্ন ১১১৮৮১-এর উত্তর দেখুন।

দ্বিতীয়ত: স্বামী দ্বিতীয় স্ত্রী নিতে চাইলে তাঁর প্রথম স্ত্রীর অনুমতি বা সমর্থন নিতে বাধ্য নন। তবে উত্তম আচরণের অংশ হচ্ছে, এরকম পরিস্থিতিতে একজন স্ত্রী স্বভাবতই যে কষ্ট অনুভব করবেন তা যথাসম্ভব লাঘব করার জন্য তাকে সাধ্যমত স্বান্তনা দেয়া। আরও তথ্যের জন্য দেখুন প্রশ্ন নং ১২৫৪৪ এর উত্তর।

কোন মহিলার যদি স্বামী দ্বিতীয় স্ত্রী নিতে উদ্যত হয় তাহলে সেই মহিলার প্রতি আমাদের উপদেশ হচ্ছে তিনি যেন ধৈর্যধারণ করেন, আল্লাহর কাছে পুরস্কারের আশা করেন, এবং আল্লাহ্ তার জন্য যা নির্ধারণ করেছেন তা মেনে নেন। কেউ জানেনা কোন জিনিসের মধ্যে কল্যাণ লুকায়িত আছে। আল্লাহ্ আযযা ওয়া-যাল বলেছেন (ভাবানুবাদ):"হতে পারে তোমরা কোন জিনিস অপছন্দ কর কিন্তু তা তোমাদের জন্য কল্যাণকর, আর তোমরা কোন জিনিস পছন্দ কর কিন্তু তা তোমাদের জন্য অকল্যাণকর। এবং আল্লাহ্ জানেন আর তোমরা জানো না।" --- [সূরাহ আল বাকারাহ: ২/২১৬]।

কিন্তু যদি এমন হয় যে মহিলা এই অবস্থা সহ্য করতে পারবেন না এবং তিনি ভয় পান যে তাঁর স্বামী আরেকজন স্ত্রী নিলে তিনি তাঁর স্বামীর প্রতি তাঁর দায়িত্ব পালন করতে অসমর্থ হয়ে পড়বেন, তাহলে তিনি ‘খুলা’ এর জন্য আবেদন করতে পারেন এবং তাঁর স্বামীর দেয়া মোহর ফিরিয়ে দিতে পারেন। কেননা, স্বহীহ বুখারী (৪৮৬৭৭) এর বর্ণনায় এসেছে; আব্দুল্লাহ ইবন আব্বাস (রাদ্বিয়াল্লাহু আনহু) থেকে, যে সাবিত ইবন কায়েসের স্ত্রী নবী (ﷺ)-এর কাছে আসলেন এবং বললেন, ‘হে আল্লাহর রাসূল, আমি সাবিতের মধ্যে তার চরিত্র বা তার ধার্মিকতার দিক থেকে কোন ত্রুটি দেখতে পাই না, কিন্তু আমি চাই না যে, মুসলিম হবার পর আমার দ্বারা কোন কুফরের কাজ হয়ে যাক’। আল্লাহর রাসূল (ﷺ) তাকে বললেন, ‘তুমি কি তাকে তাঁর বাগান ফিরিয়ে দিবে?’ কেননা মহিলার স্বামী তাঁর স্ত্রীকে মোহর হিসাবে একটি বাগান দিয়েছিলেন। মহিলা বললেন, ‘হ্যাঁ’। নবী (ﷺ) সাবিতকে বললেন: ‘তোমার বাগান ফিরিয়ে নাও এবং তাকে তালাক দিয়ে দাও’।

ইমাম ইবন হাজার আসকালানী (রাহিমাহুল্লাহ) বলেন, ‘আমি চাই না যে মুসলিম হবার পর আমার দ্বারা কোন কুফরের কাজ হয়ে যাক’, এখানে এই কথাগুলোর অর্থ হচ্ছে, ‘যদি আমি তাঁর সাথে থাকি, তাহলে আমার ভয় হয় যে আমি এমন কোন কাজ করে ফেলব যা কুফর হবে’। এর থেকে মনে হয় যে মহিলা ইঙ্গিত করছিলেন যে, তাঁর স্বামীর প্রতি চরম বিতৃষ্ণা তাকে বাহ্যিকভাবে কুফর প্রদর্শন করতে প্ররোচিত করতে পারে, যাতে করে তাঁর স্বামীর সাথে তাঁর বিবাহ বাতিল হয়ে যায়। তিনি জানতেন যে এই কাজ হারাম, কিন্তু তাঁর ভয় হচ্ছিল যে তীব্র ঘৃণা তাকে দিয়ে এমন কাজ করিয়ে নিবে। অথবা কুফর বলতে তিনি এক্ষেত্রে স্বামীর প্রতি অকৃতজ্ঞতাকে বুঝিয়ে থাকতে পারেন, অর্থাৎ স্ত্রী স্বামীকে তাঁর প্রাপ্য অধিকার না দেয়াকে। --- [ফাতহুল বারী: ৯/৩৯৯]।

কিন্তু স্বামী যদি স্বচ্ছল না হয় এবং তাঁর স্ত্রীর ভরণ- পোষণের খরচ বহন করা এবং তাঁর অন্যান্য দেখাশোনা করতে না পারেন, তাহলে স্ত্রী তাঁর বিষয়টি একজন ইসলামী বিচারক (কাযি)-এর কাছে নিয়ে যেতে পারেন এবং তাঁর বিবাহ 'নাকচ' করে দেয়ার জন্য আবেদন করতে পারেন। আরও তথ্যের জন্য দেখুন, প্রশ্ন নং ৪৫২, ১৬৯৮৪৭, এবং ১৩৩৮৫৯ এর উত্তর। এবং আল্লাহই সবচেয়ে ভালো জানেন।❞

গৃহীত: 
https://islamqa.info/en/answers/186325/can-she-ask-for-a-divorce-if-her-husband-takes-a-second-wife


অনুবাদক: আরিফ চৌধূরী।
নয্বরে ছানি: আখতার বিন আমীর।
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

Post a Comment

0 Comments