Recent Tube

প্রকৃত নিঃস্ব ব্যক্তি কে?

 
  
            প্রকৃত নিঃস্ব ব্যক্তি কে?

মানুষ কত সহজেই মিথ্যা অনুমান কিংবা অর্ধেক জানার উপরে ভর করে অন্যের নামে গীবত করে কিংবা মিথ্যা অপবাদ দেয়। অবসর সময়ে বন্ধুদের সাথে গল্পের ফাকে একটু অসতর্ক হয়ে গীবত করে কিংবা মিথ্যা অপবাদ দিয়ে মানুষ নিজেকে জাহান্নামের কত নীচে নিয়ে যাচ্ছে, এই কথা কয়জনে চিন্তা করে? গীবত ও মিথ্যা অপবাদ দেওয়ার ভয়াবহ পরিণাম নিয়ে দুইটি হাদীস বর্ণনা করা হলো।
(১) আবু হুরায়রা রাদিয়াল্লাহু আ’নহু হতে বর্ণিত। তিনি বলেন, একদিন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম বললেন, “তোমরা কি জান, প্রকৃতপক্ষে নিঃস্ব কে?” 
তাঁরা (উপস্থিত সাহাবারা) বললেন, “আমাদের মধ্যে নিঃস্ব ঐ ব্যক্তি, যার কাছে কোন দিরহাম (টাকা-পয়সা) এবং কোন আসবাব-পত্র নেই।” 
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম বললেন, “আমার উম্মতের মধ্যে (আসল) নিঃস্ব তো হচ্ছে সেই ব্যক্তি, যে কিয়ামতের দিন অনেক নামায, রোযা ও যাকাতের (নেকী) নিয়ে হাজির হবে। কিন্তু এর সাথে সে এমন অবস্থায় আসবে যে, সে কাউকে গালি দিয়েছে। কারো প্রতি মিথ্যা অপবাদ আরোপ করেছে, কারো মাল (অবৈধভাবে) ভক্ষণ করেছে। কারো রক্তপাত করেছে এবং কাউকে মেরেছে। অতঃপর অমুক (অত্যাচারিত) ব্যক্তিকে তার নেকী দেওয়া হবে, অমুক (অত্যাচারিত) ব্যক্তিকে তার নেকী দেওয়া হবে। পরিশেষে যদি তার নেকীগুলো অন্যান্যদের দাবী পূরণ করার পূর্বেই শেষ হয়ে যায়, তাহলে তাদের পাপগুলো নিয়ে তার উপর চাপানো হবে। অতঃপর (অন্যদের পাপের বোঝার কারণে) তাকে জাহান্নামে নিক্ষেপ করা হবে।” সহীহ মুসলিমঃ ২৫৮১; তিরমিযীঃ ২৪১৮; মুসনাদে আহমাদঃ ৭৯৬৯।
(২) রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম বলেছেন, “যে ব্যক্তি কোন মুমিন সম্পর্কে এমন কটুক্তি করবে, যা প্রকৃতপক্ষে তার মাঝে নেই, আল্লাহ তাকে ‘রাদগাতুল খাবাল’ তথা জাহান্নামীদের গলিত রক্ত-পূজের স্তুপের মাঝে বসবাস করাবেন।” আবু দাউদ, বিচার অধ্যায়, ৩১২৩ নং হাদীস।

Post a Comment

0 Comments