Recent Tube

বিতি কিচ্ছা-৬৫ নুর মুহাম্মদ চৌধূরী (মুবিন)

       
                       বিতি কিচ্ছা
                               পর্ব-৬৫;
------------------
        বিশ্ব সম্প্রদায় আজ কল্পিত এক আতঙ্কের আবহে হাবুডুবু খাচ্ছে। যার নাম দিয়েছে ওরা কোভিড-১৯ বা করোনা ভাইরাস। আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থা 'হু' এই কোভিড-১৯ এর যে বৈশিষ্ট বর্ণনা করেছে তার ঊপর আস্থা বা বিশ্বাস রেখেই কিন্তু এই আতঙ্কের সুত্রপাত । সুতরাং "হু" এর বিশেষজ্ঞগনের ব্যাপারে যাদের আস্থা চরমে, তাঁরাই তার একচেটিয়া শিকার মর্মে মর্মে। আমরা কিন্তু "হু" তে আস্থাশীল নয় কষ্মিনকালেও, বললেন করিমউল্লাহ ।কারণ জানতে চাইলে তিনি বললেন, হু"র কর্তাব্যক্তিরা উৎকোচে প্রভাবিত হয়ে কোন পরাশক্তির খায়েশ পূরণ করছে। হর হামেশা ঋতু পরিবর্তনের সময় ভাইরাস আসে, ৭/১০দিন অবস্থান করে, অত:পর বিদায় হয়। বিদায়তো হবেই , কারণ এটা ভাইরাসের স্বাভাবিক প্রকৃতি। তবে এবারকার এই ভাইরাসকে নতুন নামে নামকরণ করা হয়েছে,তার গায়ে নতুন বিশেষণ লাগিয়ে দেয়া হয়েছে, জনমনে ভীতি সন্চারিত করে দেয়া হয়েছে , এ সবই ভাওতা, মিথ্যা, বানোয়াট ও উদ্দেশ্যপ্রনোদিত। এ সবই আন্তর্জাতিক রাজনীতিক ইস্যু বাস্তবায়নের লক্ষ্যে রচিত অপতৎপরতা। 

    তিনি আরও বললেন, "ডাক্তারের ব্যবস্থাপত্রের প্রতি যাদের মজবুত ঈমান, অর্থাৎ বিশ্ব নিয়ন্তার ক্ষমতায় যারা সন্দেহ প্রবন- কেবল তাঁরাই  ভীত, তাঁরাই সন্তস্র এই মিথ্যা আতংকে। শূধূকি আতংক , রীতিমত এরা আমূল বদলে গিয়ে ভীতিকর এক বিশ্ব তৈরী করে নিয়েছে আপন পরিমণ্ডলে। ফলে একদিকে থেমে গেল বিশ্ব, অন্যদিকে বিপূল পরিমান স্বাস্হ্য সামগ্রীর চালান খালি করে ব্যবসা করে নিল সুযোগ সন্ধানি শাষকচক্র। "

    অত:পর অবস্তাদৃষ্টে মনে হচ্ছে বয়োবৃদ্ধ করিমউল্লাহর সাথে একমত নন এমন মানুষ অন্তত এই দেশে বিরল। তা না হলে পশ্চিমা দুনিয়ায় বিশাল ধাপট সৃষ্টিকারী করোনা মহাশয় এই দেশ থেকে লেজ ঘুটিয়ে পালাবার পথ খুঁজবে কোন দু:খে? এতএব আমরা বলতে বাধ্যই হব,"করোনার বাহানায় গন বিচ্ছিন্নতা চলবে না" 

    আসলে মানুষ সামাজিক জীব। যুগের পর যুগ , শতাব্ধি পর শতাব্ধি ধরে আমরা পারষ্পরিক সহাবস্থান করে জীবন নির্বাহ করলাম। বিশেষ করে রোগে শোকেতো স্বজনের কাছে থেকে পরিচর্যার প্রয়োজনীয়তার কথা সর্বজনবিদিত । এমতাবস্থায় রোগাক্রান্ত প্রীয়জনকে সেবা থেকে দুরে রেখে অকল্পনীয় দূর্ব্যবহার প্রদান করত: পরপারে পাড়ি জুমাবার সব ব্যবস্থা করে দিয়ে আমরা মানবতার যে নজির স্থাপন করলাম, এটা ইতিহাসে কলঙ্ক হিসাবে চিহ্নিত হয়ে থাকবে তাতে সন্দেহ নাই।  

কাঙ্গালের কথা বাসি হইলেই ফলে। আমরা বয়োবৃদ্ধ করিমউল্লাহ সাহেবের মতের মধ্যে প্রশ্ন জুড়ে দিয়ে বলতে চাই, "আসলেই কি করোনা শব্দটি একটি রাজনৈতিক দুষ্ট চক্রের তেলেসমাতির উপাদান? " তবে করোনা আর যা ই হোক আমরা কিন্তু একান্ত পাশে থেকেই রোগীর সেবা করে যাব। হায়াত মওতের মালিকতো আল্লাহই। বিশ্ব স্বাস্হ্য সংস্থা "হু" যে ধান্ধাবাজদের দ্বারা প্রভাবিত নয়- তার নিশ্চয়তা দেবে কে? বলা বাহুল্য , মুসলিম বিশ্বে তথা আস্তিকদের ভূ-মণ্ডলে করোনা আসলেই পরাজািত।
--------------------------------- 
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ফার্মাসিস্ট ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments