Recent Tube

প্রশ্ন-----রোজা অবস্থায় করোনার ভ্যাকসিন বা অন্য কোন রোগের ইনজেকশন কিংবা ইনসুলিন নেয়া যাবে কিনা? মুহিউল ইসলাম চৌধুরী মাহিম।

  

   প্রশ্ন-----রোজা অবস্থায় করোনার ভ্যাকসিন বা অন্য কোন রোগের ইনজেকশন কিংবা ইনসুলিন নেয়া যাবে কিনা?
=================================

 জবাব-----প্রশ্নটি বহু চর্চিত একটি বিষয়। অাজকাল মানবদেহে রোগবালাইয়ের কোন শেষ নেই। বিশেষ করে  করোনা ভাইরাস,ডায়াবেটিসসহ  নানা রোগ বাড়ছে প্রতিনিয়ত ।  এতে করে ভেকসিনেশন, ইনজেকশন ইনসুলিন বা টিকা গ্রহন জরুরী হয়ে পড়ছে । 
সাম্প্রতিক সময়ে করোনা ভাইরাসের কারণে .  ভ্যাকসিন  গ্রহনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে । রোজার দিনে এসব পথ্যগুলো ব্যাবহারে অনেকে বিব্রতবোধ করছেন ।

    এ ব্যাপারে জমহুর উলামায়ে কেরামের মত হল ভ্যাকসিন বা যে কোন রোগের ইনজেকশন, ইনসুলিন ইত্যাদি নেয়া যাবে তাতে রোজার কোন ক্ষতি হবেনা । চাই সেটা মাংসে,শিরায় কিংবা পেটে পোষ করা হউক না কেন। যদিও তা পেটে যাওয়ার সম্ভাবনা অাছে । কারণ গলদেশ ছাড়া বিকল্প পথে কোনকিছু পেটে গেলে সেটাকে খাবার বলা যায়না । 
তবে অাধুনিক ইসলামিক স্কলারগণ বলছেন ইনজেকশন যেন ফুড সাপ্লিমেন্টারী অর্থাৎ খাবারের পরিপূক বা ফুড ভ্যালু অাছে যা খাবারের বিকল্প হিসেবে গ্রহণ করা হয় এমন ইনজেকশন রোজা অবস্থায় গ্রহণ করা যাবেনা । 
   এছাড়া ঔষুধ হিসেবে অন্যসব ইনজেকশন বা ইনসুলিন নিতে পারবেন । তাতে রোজার কোন ক্ষতি হবেনা ।
বিশেষ করে যাদের করোনা ভাইরাসের ভেকসিনেশনের এপয়েন্টমেন্ট নেওয়া অাছে তারা মিস করবেননা । এটা কোন নিউট্রেশন নয় । অনায়াসে ভেকসিন গ্রহন করুন এবং সুস্থ থাকুন। 
--------------------------------- 
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক কলামিস্ট ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments