Recent Tube

কুরআনিক থট প্রসেস - ১০; ৷ জিয়াউল হক।



 
কুরনিক থট প্র সে স 
         পর্ব- ১০;
--------------------------------- 
 
     সুরা বাকারার ৩০-৩৬ মোট সাতটি আয়াতের বঙ্গানূবাদ হলো; আর তোমার পালনকর্তা যখন ফেরেশতাদিগকে বললেনঃ আমি পৃথিবীতে একজন প্রতিনিধি বানাতে যাচ্ছি, তখন ফেরেশতাগণ বলল, তুমি কি পৃথিবীতে এমন কাউকে সৃষ্টি করবে যে দাঙ্গা-হাঙ্গামার সৃষ্টি করবে এবং রক্তপাত ঘটাবে? অথচ আমরা নিয়ত তোমার গুণকীর্তন করছি এবং তোমার পবিত্র সত্তাকে স্মরণ করছি। তিনি বললেন, নিঃসন্দেহে আমি জানি, যা তোমরা জান না। 

      আর আল্লাহ তা'আলা শিখালেন আদমকে সমস্ত বস্তু-সামগ্রীর নাম। তারপর সে সমস্ত বস্তু-সামগ্রীকে ফেরেশতাদের সামনে উপস্থাপন করলেন। অতঃপর বললেন, আমাকে তোমরা এগুলোর নাম বলে দাও, যদি তোমরা সত্য হয়ে থাক। 

     তারা বলল, তুমি পবিত্র! আমরা কোন কিছুই জানি না, তবে তুমি যা আমাদিগকে শিখিয়েছ (সেগুলো ব্যতীত) নিশ্চয় তুমিই প্রকৃত জ্ঞানসম্পন্ন, হেকমতওয়ালা।

    তিনি বললেন, হে আদম, ফেরেশতাদেরকে বলে দাও এসবের নাম। তারপর যখন তিনি বলে দিলেন সে সবের নাম, তখন তিনি বললেন, আমি কি তোমাদেরকে বলিনি যে, আমি আসমান ও যমীনের যাবতীয় গোপন বিষয় সম্পর্কে খুব ভাল করেই অবগত রয়েছি? এবং সেসব বিষয়ও জানি যা তোমরা প্রকাশ কর, আর যা তোমরা গোপন কর! 

     এবং যখন আমি হযরত আদম (আঃ)-কে সিজদাহ করার জন্য ফেরেশতাগণকে নির্দেশ দিলাম, তখনই ইবলিস ব্যতিত সবাই সিজদাহ করলো। সে (নির্দেশ) পালন করতে অস্বীকার করল এবং অহংকার প্রদর্শন করল। ফলে সে কাফেরদের অন্তর্ভূক্ত হয়ে গেল।

      এবং আমি আদমকে হুকুম করলাম যে, তুমি ও তোমার স্ত্রী জান্নাতে বসবাস করতে থাক এবং ওখানে যা চাও, যেখান থেকে চাও, পরিতৃপ্তিসহ খেতে থাক, কিন্তু এ গাছের নিকটবর্তী হয়ো না। অন্যথায় তোমরা যালিমদের অন্তর্ভূক্ত হয়ে পড়বে। 

     অনন্তর শয়তান তাদের উভয়কে ওখান থেকে পদস্খলিত করেছিল। পরে তারা যে সুখ-স্বাচ্ছন্দ্যে ছিল তা থেকে তাদেরকে বের করে দিল এবং আমি বললাম, তোমরা নেমে যাও। তোমরা পরস্পর একে অপরের শক্র হবে এবং তোমাদেরকে সেখানে কিছুকাল অবস্থান করতে হবে ও লাভ সংগ্রহ করতে হবে। 

      দয়া করে আল কুরআন হতে উদ্ধৃত করে আল্লাহ রাব্বুল আ’লামিনের বক্তব্য, ফেরেশতাদের কথোপকথন এবং হযরত আদম আ: ও বিবি হাওয়া আ: এর প্রতি প্রদত্ত নির্দেশ, এসবের দিকে নজর দিন। আয়তগুলোতে কয়েকটা গুরুত্বপূর্ণ বিষয় এবং প্রশ্ন আমাদের সামনে এসে ধরা দেয়। 

       প্রথম লক্ষণীয় বিষয় হলো, মহান আল্লাহ রাব্বুল আ’লামিন মানুষকে সৃষ্টি করেছিলেন পৃথিবীতে তাকে পাঠাবেন বলেই। প্রচলিত ধারনায় আমরা অনেক সময় মনে করি, এমনকি, অনেক বিদগ্ধ পন্ডিতও বলেন যে, আদম হাওয়া আ: জান্নাতে সুখে শান্তিতে বসবাস করছিলেন, শয়তানের প্ররোচনায় প্রলুব্ধ হয়ে নিষিদ্ধ গাছের ফল খাওয়ায় তাদেরকে শাস্তি হিসেবে পৃথিবীতে পাঠিয়ে দেয়া হয় বা নামিয়ে দেয়া হয়।

     কিন্তু কুরআনের বর্ণনার দিকে গভীর মনযোগের সাথে দৃষ্টি দিলে আমরা ঠিক তার উল্টো চিত্রই দেখতে পাই। ইবলিস কর্তৃক প্ররোচিত হবার ঘটনার আগেই ঘোষণা দিচ্ছেন তিনি মানুষ সৃষ্টি করবেন আর তাকে পৃথিবীতে পাঠাবেন।তখনই ফেরেশতারা সমস্বরে তাদের আশংকা প্রকাশ করে যে, মানুষ পৃথিবীতে গিয়ে রক্তপাত ঘটাবে (আয়াত ৩০)।

       এ আয়াতে এটা সুস্পষ্ট যে, যে মানুষকে আল্লাহ পাক সৃষ্টি করতে যাচ্ছেন, তিনি তাকে পৃথিবীতে পাঠাবার জন্যই সৃষ্টি করছেন, সেটা তার নিজের সুস্পষ্ট ঘোষণাতেই পরিস্কার ফুটে উঠেছে। কাজেই আদম ও বিবি হাওয়া আ: পরবর্তিতে যখন পৃথিবীতে পাঠানো হয়েছে, সেটা যে তাদের কোন পাপের শাস্তিস্বরুপ ছিল না, সেটা পরিস্কার।

     দ্বিতীয় আয়াতটিতে (বাকারা : ৩১) আমরা সর্বপ্রথমবারের মতো জানতে পারছি যে, সৃষ্টির পর স্বয়ং আল্লাহ পাকই আদম আ: কে সৃষ্টিজগতের সকল কিছুর নাম, পরিচয় ও পরিচিতি জানিয়ে দিয়েছেন, শিখিয়ে দিয়েছেন।

      তার মানে হলো, আল্লাহ পাক আদম আ: কে তার সৃষ্টির অনুষঙ্গ হিসেবেই থট প্রসেস দিয়েছেন। কারণ, থট প্রসেস গড়ে উঠার মূল ভিত্তি জ্ঞানের তিনটি মৌলিক উপাদান রয়েছে; 

     এক- ইমেজ (Image), 
 দুই- তথ্য-উপাত্ত বা ধারনা (Concept) এবং 
 তিন- উপস্থাপনা বা প্রস্তাবনা (Propositions) 

      এগুলোর প্রথম দু’টো; ইমেজ (Image), ধারনা (Concept) মিলেই বস্তুর নাম বা পরিচিতি গড়ে উঠে। আল্লাহ পাক আদম আ: কে তার সকল সৃষ্টির নাম জানিয়ে দিয়েছেন মানে হলো, তিনি তাঁকে সকল কিছুর পরিচয়, পরিচিতি, তাদের ব্যবহার ও কার্যকরণ, ছবি, আকার, অবয়ব এসব নানা খুঁটিনাটি বিষয় চিনিয়ে দিয়েছেন, সে সবের সকল তথ্য উপাত্ত জানিয়ে দিয়েছেন।

     থটপ্রসেস (Thought Process) গড়ে উঠার জন্য আদম আ: ইমেজ ও কনসেপ্ট পেলেন, সেটা জানা গেল বাকারার ৩১ নম্বর আয়াত হতে। কিন্তু কেবল নাম পরিচয় জানা থাকলেই তো থট প্রসেস গড়ে উঠে না, সেই তথ্য উপাত্তকে মানসিক প্রক্রিয়ার মাধ্যমে বিচার বিশ্লেষণ করে তাকে প্রকাশযোগ্য বা উপস্থাপনাযোগ্য কোন প্রস্তাবনায় রুপ দিতে, প্রকাশ করতে পারার যে মানসিক প্রক্রিয়া (Information processing,  Memory store and recall), সেটা না হলে থট প্রসেস গড়ে উঠার প্রক্রিয়া পূর্ণতা পেতে পারে না। 
এর জন্য প্রয়োজন হয় উক্ত দু’টি উপাদানের সাথে থট প্রসেসের তৃতিয় উপাদান; উপস্থাপনা বা প্রস্তাবনা (Propositions)। 
(সংক্ষেপকৃত);
--------------------------------- 
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা গীতিকার ইতিহাস বিশ্লেষক গবেষক এবং  ইংল‍্যান্ডের বেসরকারী একটি মানসিক হাসপাতালের সাবেক সহকারী পরিচালক ও লেখক, ইংল‍্যান্ড।

Post a Comment

0 Comments