Recent Tube

মোবাইল, ফেসবুক, ইন্টারনেট ইত্যাদি ব্যবহারে ইসলামী নির্দেশনা । আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।



 মোবাইল,ফেসবুক, ইন্টারনেট ইত্যাদি ব্যবহারে ইসলামী নির্দেশনা ।
------------💠🌀💠------------

  আধুনিক টেকনোলজি, ইন্টারনেট, ট্যাব, মোবাইল ফোন ইত্যাদি নি:সন্দেহে আল্লাহর বিরাট নিয়ামত যদি সেগুলো উপকারী ও ভালো কাজে ব্যবহার করা হয়। আলহামদু লিল্লাহ বর্তমানে মানুষ এ সব উন্নত প্রযুক্তি ব্যবহার করে অনেক জটিল-কঠিন সমস্যার সহজ সমাধান পাচ্ছে, জ্ঞান-বিজ্ঞান চর্চা করছে, নানা বিষয়ে জ্ঞানার্জন করছে, একাডেমিক বিষয়ে তথ্য সংগ্রহ করছে...। শুধু তাই নয় খুব সহজে ইসলামের অনেক বিষয় সম্পর্কে জানা সম্ভব হচ্ছে। আল হামদুলিল্লাহ।

 ♦ তবে এর ক্ষতিকারক দিকও কম নয়। মানুষ এ সব টেকনোলজিকে কাজে লাগিয়ে নিত্য নতুন নানা অপরাধে জড়িয়ে পড়ছে। বাড়ছে সাইবার ক্রাইম। 
বিনোদনের নামে মানুষ অশ্লীলতা ও অনৈতিক কাজে জড়িয়ে পড়ছে। আকীদা ও আমল বিধ্বংসী বিষয়গুলো গলধ:করণের মাধ্যমে বহু মানুষ ধ্বংস হয়ে যাচ্ছে। 
অনেক যুবক সন্ত্রাস ও জঙ্গিবাদের সাথে যুক্ত হচ্ছে। অবৈধ রিলেশনে ভাঙ্গছে অসংখ্য পরিবার...ইত্যাদি।

 ♦ সব মিলিয়ে কথা হল, কেউ যদি এ সব প্রযুক্তি, মোবাইল ফোন, ইন্টারনেট ইত্যাদিকে ভালো ও উপকারী কাজে লাগায় এবং খারাপ ও অন্যায়-অপকর্ম থেকে নিজেকে সেভ রাখতে সক্ষম হয় তাহলে এগুলো ব্যবহারে কোনো আপত্তি নাই।

  ♦ কিন্তু মনে রাখা প্রয়োজন, মাত্রাতিরিক্ত কোনো কিছুই ভালো নয়। কিছু মানুষ ফেসবুক, হোয়াটসআ্যাপ ও ইন্টারনেটে এত বেশি আসক্ত যে, তারা সালাত, জিকির-আজকার এবং কুরআন তিলাওয়াতেরও সময় পায় না। ইসলাম সম্পর্কে পড়াশোনায় মনোযোগ থাকে না। পারিবারিক দায়িত্ব পালনেও অবহেলা প্রদর্শন করে। নিজের পিতামাতা, ভাইবোন ও নিকটাত্মীয়দের সাথেও তেমন কোন সম্পর্ক নাই।
এগুলো নি:সন্দেহে পরিত্যাজ্য। 

 ♦ সুতরাং অন্তরে আল্লাহর ভয় জাগ্রত রেখে, নিজের উপর অর্পিত দায়িত্ব পালন এবং সময়ের ব্যালেন্স রক্ষা করে উপকারী কাজে মোবাইল, ফেসবুক এবং ইন্টারনেট ব্যবহারে কোনো আপত্তি নাই ইনশাআল্লাহ।

  আল্লাহ আমাদেরকে ভালো কাজ করার তওফিক দান করুন  এবং মন্দ কাজ থেকে হেফাজত করুন। 
আমীন।
------------💠🌀💠------------
 উত্তর প্রদানে;
 আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল। 
 দাঈ,জুবাইল দাওয়াহ সেন্টার,সৌদি আরব। 

Post a Comment

0 Comments