নামাযের রোকন, ওয়াজিব ও সুন্নত বিষয় সমূহ:
---------------------------------
♦ ক) নামাযের রোকন সমূহ:
১. দাঁড়ানো ফরজ নামাজের ক্ষেত্রে সামর্থ্য থাকলে।
২. তাকবীরাতুল ইহরাম। (তকবীর তাহরীমা)
৩. সূরা ফাতেহা পাঠ করা।
৪. রুকু করা।
৫. রুকু হতে উঠা।
৬. সাতটি অঙ্গের উপর সিজদা করা।
৭. সিজদা থেকে উঠা।
৮. দুই সিজদার মাঝে বসা।
৯. শেষ তাশাহুদের জন্য বসা।
১০. শেষোক্ত তাশাহুদ পাঠ করা।
১১. শেষ তাশাহুদে নবী সা. এর উপর দরূদ পাঠ করা ।
১২. দুটি সালাম দেওয়া।
১৩. সমস্ত রোকন আদায়ে ধীরস্থীরতা অবলম্বন করা।
১৪. ধারাবাহিকতা ঠিক রাখা।
♦ খ) নামাযের ওয়াজিব সমূহ:
১. তকবীরে তাহরীমা ব্যতীত সমুদয় তাকবীর।
২. রুকুতে “সুবহানা রাব্বিয়াল আযীম” বলা।
৩. ‘সামি আল্লাহু লিমান হামিদাহ’ বলা ইমাম এবং একক ব্যক্তির জন্য।
৪. ‘রাব্বানা লাকাল হামদ্’ বলা - সকলের ক্ষেত্রে প্রযোজ্য।
৫. সিজদায় “ সুবহানা রাব্বিয়াল আলা ” বলা।
৬. দুই সিজদার মাঝে “রব্বিগ ফিরলী” বলা।
৭. প্রথম তাশাহুদের জন্য বসা।
৮. প্রথম তাশাহুদ পাঠ করা।
♣ নামাযের ওয়াজেব ও রোকন সমূহের মধ্যে পার্থক্য:
১. রোকন হতে কোন কিছু ভুল বশত: ছাড়া পড়লে তা এবং তার পরবর্তী বিষয় আদায় করবে এবং ভুলের জন্য সিজদা দিবে।
২.ওয়াজিব হতে কিছু ছাড়া পড়লে সাহু সিজদা দিয়ে তাকে পূর্ণ করতে পারবে।
আর রোকন ও ওয়াজিবের কোন একটি ইচ্ছাকৃত ভাবে পরিত্যাগ করলে নামায বাতিল হয়ে যাবে; সাহু সিজদার মাধ্যমেও তা সংশোধন হবে না।
♦ গ) নামাযের সুন্নত সমূহ:
নামায আদায়ের পদ্ধতিতে উল্লেখিত রোকন ও ওয়াজিব ব্যতীত যা কিছু রয়েছে তা সবই সুন্নত। আর সুন্নত পরিত্যাগ করার কারণে নামায বাতিল হয় না। বস্তত: সুন্নত আদায়কারীকে সওয়াব দেওয়া হয়। আর উহা পরিত্যাগকারীকে শাস্তি দেওয়া হয় না।
♣ সুন্নত দুই প্রকার:
★ ১. কর্মগত সুন্নত: যেমন- দাঁড়ানো অবস্থায় ডান হাত বাম হাতের উপর রাখা। সেজদার স্থানে তাকানো, দুই পার্শ্বদেশ হতে উভয় বাহুকে পৃথক রাখা, জুতা সহ নামায আদায় করা। শেষ তাশাহুদে তাওয়ার্রুক করা অর্থাৎ বাম পা ডান পায়ের নীচে দিয়ে বের করত: বাম নিতম্বের উপর বসা।
★২. মৌখিক সুন্নত: যেমন- ছানার দুয়া পাঠ করা, আউযুবিল্লাহ- বিসমিল্লাহ পাঠ করা। সেজদাহ্ ও রুকুতে এক তাসবীহের অতিরিক্ত তাসবীহ বলা।
----------------------
উৎস: ফিকহ (লেভেল ২)
প্রকাশনায়: জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সউদী আরব
অনুবাদক: শাইখ আব্দুল্লাহ আল কাফী বিন আব্দুল জলীল
সম্পাদক: শাইখ আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
0 Comments