Recent Tube

রাখীবন্ধন: একটি হিন্দুয়ানী উৎসব।





 রাখীন্ধন: একটি হিন্দুয়ানী উৎসব;

 প্রশ্ন
আমাদের এলাকায়‌ মুসলিম যুবক-যুবতীদেরকে 'রাখী বন্ধন' নামক উৎসব অনুষ্ঠানে অংশগ্রহণ করতে দেখা যায়। আমার প্রশ্ন হল, মুসলিমদের জন্য কি এ উৎসব এর আয়োজন করা বা তাতে অংশগ্রহণ করা জায়েজ আছে?

ত্ত:
এ প্রশ্নের উত্তরে যাওয়ার পূর্বে রাখি বন্ধন কি, এটি কাদের সংস্কৃতি, কিভাবে এর উৎপত্তি হলো ইত্যাদি বিষয়গুলো অল্পবিস্তর জানা দরকার। তাই নিম্নে অতিসংক্ষেপে এ বিষয়ে আলোকপাত করা হলো:

🏮 রাখীবন্ধন কী?
 
রাখি, রাখী (বিশেষ্য পদ) শব্দটি এসেছে, রক্ষা থেকে।
 শাব্দিক অর্থ: রক্ষাবন্ধনসূত্র, বিপদ হতে রক্ষা কামনায় প্রিয়জনের প্রকোষ্ঠে বা মণিবন্ধে যে মঙ্গলসূত্র বেঁধে দেওয়া হয়। [english-bangla .com]
 
রাখীবন্ধন (বা রাখীপূর্ণিমা) ভারতের একটি উৎসব। এই উৎসব ভাই ও বোনের মধ্যে প্রীতিবন্ধনের উৎসব। হিন্দু, জৈন ও শিখরা এই উৎসব পালন করে।
এই দিন দিদি বা বোনেরা তাদের ভাই বা দাদার হাতে রাখী নামে একটি 'পবিত্র সুতো' বেঁধে দেয়। এই রাখীটি ভাই বা দাদার প্রতি দিদি বা বোনের ভালবাসা ও ভাইয়ের মঙ্গলকামনা এবং দিদি বা বোনকে আজীবন রক্ষা করার ভাই বা দাদার শপথের প্রতীক।
হিন্দু পঞ্জিকা অনুসারে, শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে এই উৎসব উদযাপিত হয়।
চিতোরের বিধবা রাণী কর্ণবতী মুঘল সম্রাট হুমায়ুনের সাহায্য প্রার্থনা করে একটি রাখী পাঠিয়েছিলেন। এর পর থেকে এই উৎসবের জনপ্রিয়তা বৃদ্ধি পায়।
(সূত্র: উন্মুক্ত বিশ্বকোষ-বাংলা উইকিপিডিয়া)

 এ দিনটিকে তারা পবিত্র দিন মনে করে এবং এ উপলক্ষে একে অপরকে শুভেচ্ছাবার্তা পাঠায়, উৎসব করে।
অনাত্মীয় ছেলেকেও ভাই বা দাদা মনে করে রাখী পরানোর রেওয়াজ রয়েছে।

🏮রাখীবন্ধন প্রথা কখন কিভাবে শুরু হয়?

এ বিষয়ে হিন্দুপণ্ডিতগণ বিভিন্ন গল্প লিখেছেন। যেমন:
 
প্রচলিত ধর্মীয় ধারণা অনুযায়ী, শিশুপাল বধের সময়ে কৃষ্ণের বাম হাত থেকে রক্ত ঝরতে শুরু করে। তখনই দ্রৌপদী নিজের শাড়ির আঁচল ছিঁড়ে কৃষ্ণের আঙুলে বেঁধে দেন। তখন থেকেই কৃষ্ণ দ্রৌপদীকে নিজের বোন মনে করেন। এর পর যখন দ্যুতসভায় পঞ্চপাণ্ডব দ্রৌপদীকে হেরে যান ও দুশাসন দ্রৌপদীর চীরহরণ করে, তখন কৃষ্ণ ভাইয়ের দায়িত্ব পূরণ করেন ও দ্রৌপদীর সম্মান রক্ষা করেন।

মনে করা হয়, তখন থেকেই রাখীবন্ধন বা রক্ষাবন্ধনের উৎসব পালিত হয়ে আসছে। আবার পৌরাণিক ধারণা অনুযায়ী, রাবণের বোন ভদ্রাকালে রাবণকে রাখী বেঁধে ছিলেন। এ কারণে পরে রাবণের সর্বনাশ হয়। (sourse: bangla.hindustantimes)

 এছাড়াও এ বিষয়ে একাধিক মতামত পাওয়া যায়। 

🔶🔶 রাখীবন্ধন/রাখীপূর্ণিমা উৎসব এর আয়োজন করা বা তাতে অংশগ্রহণ করা কি জায়েজ?

উপরোক্ত আলোচনা থেকে প্রতিভাত হল যে, এটি হিন্দুদের সংস্কৃতি; মুসলিমদের সাথে এর কোন সম্পর্ক নাই। সুতরাং কোন মুসলিমের জন্য হিন্দুয়ানী সংস্কৃতি পালন করা জায়েজ নাই। কেউ যদি জেনে বুঝে এই জাতীয় বিধর্মীদের সংস্কৃতিক উৎসবে অংশগ্রহণ করে তাহলে সে তাদের দলভুক্ত বলে গণ্য হবে। ইসলামে অমুসলিমদের অনুসরণ-অনুকরণ করা কঠোরভাবে নিষিদ্ধ-চাই তা ইবাদতের ক্ষেত্রে হোক অথবা আচার-আচরণ, পোশাক-পরিচ্ছদ, রীতি-নীতি বা কৃষ্টি-কালচারের ক্ষেত্রে হোক।  হাদিসে এসেছে:
 আবদুল্লাহ ইবনে উমর রা. হতে বর্ণিত। তিনি বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: 
مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ
"যে ব্যক্তি বিজাতির সাদৃশ্য অবলম্বন করে, সে তাদের দলভুক্ত হিসেবে গণ্য হবে।" [সুনানে আবু দাউদ, অধ্যায়: পোশাক-পরিচ্ছেদ হা/৪০৩১-হাসান সহিহ]
আল্লাহ আমাদেরকে হেফাজত করুন। আমীন।
আল্লাহু আলাম।
-----------------------
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল। 
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সউদী আরব।

Post a Comment

0 Comments