Recent Tube

বালা-মুসিবত,চুখের অনিষ্টতা। রোগ-শোক থেকে রক্ষা পাবার নিমিত্তে কড়ি-কাঠি,তাগা,তাবিজ,বৃক্ষের জড়মূল,পাথারাদি এ বিশ্বাসে ঝুলানো যে এগুল নিজ গুনে তাকে রক্ষা করবে। এসব কার্যাদি কি শিরকের অন্তর্ভুক্ত? ---- মুফতি কাজী ইবরাহীম।



প্রশ্নঃ 
বালা-মুসিবত,চুখের অনিষ্টতা। রোগ-শোক থেকে রক্ষা পাবার নিমিত্তে কড়ি-কাঠি,তাগা,তাবিজ,বৃক্ষের জড়মূল,পাথারাদি এ বিশ্বাসে ঝুলানো যে এগুল নিজ গুনে তাকে রক্ষা করবে। এসব কার্যাদি কি শিরকের অন্তর্ভুক্ত?

ত্তরঃ- 
 উপরুক্ত বস্তুগুলো ব্যাবহার করা শিরক। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন।,"যে ব্যাক্তি তাবিজ ব্যাবহার করবে আল্লাহ তাকে পুর্ণতা দেবেন না।আর যে কড়ি ব্যাবহার করবে আল্লাহ তাকে মঙ্গল দান করবেন না" (মুসনাদে আহমদ,হাকেম) হাদীসটি বিশুদ্ধ।
তিনি আরো বলেন "যে ব্যাক্তি তাবিজ ব্যাবহার করলো সে শিরক করলো (আহমদ,ত্ববরানী) আহমাদের রাবীগন সকলেই বিশুদ্ধ।

  রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরো বলেন যে ব্যাক্তির শরিরে কোন জিনিষ(তাবিজ,কড়ি,মাদুলি ইত্যাদি) ঝুলালো তাকে সে জিনিষের প্রতি সঁপে দেয়া হবে।
-ত্ববরানী।

    অপর এক হাদীসে রয়েছে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কোন এক ব্যাক্তির হাতে তামার বালা দেখতে পেয়ে জিজ্ঞাসা করলেন এটা কি? সে বলল এটা দূর্বলতা থেকে বাচাঁর জন্য।রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন এটা খুলে ফেল। কেননা এটা তোমার দূর্বলতা ছাড়া আর কিছুই বাড়াবেনা।আর যদি তুমি এটা সহ মৃত্যুবরন কর তবে কখনই সফল(জান্নাতে প্রবেশ) হতে পারবেনা।            
  -আহমাদ,ত্বব্রান্‌,ইব্নু হিব্বান,হাকেম।
হাকেম বলেন হাদীসটির সনদ বিশুদ্ধ। ইমাম যাহাবী হাকেমের মন্তব্য সঠিক বলে স্বীকার করেছেন।
----------------- 
 উত্তর প্রদানে
মুফতি কাজি ইবরাহিম।

Post a Comment

0 Comments